তাহিরপুরে চেয়ারম্যানের অপসারণের দাবিতে শ্রমিকদের ঝাড়ু মিছিল ও বিক্ষোভ সমাবেশ

22
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যানের অপসারণের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ।

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
তাহিরপুর উপজেলার পরিষদ চেয়ারম্যানের অপসারণ দাবিতে যাদুকাটা নদীর বারকি শ্রমিকদের ঝাড়ু মিছিল ও বিক্ষোভ সমাবেশ। শুক্রবার দুপুরে যাদুকাটা নদীর ৫ সহস্রাধিক বালি পাথর শ্রমিকের অংশগ্রহণে বিক্ষোভ সহকারে একটি ঝাড়ু মিছিল তাহিরপুর উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তাহিরপুর খেলার মাঠে এক প্রতিবাদ সভায় মিলিত হয়। প্রতিবাদ সভায় শ্রমিকদের পক্ষে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধাও যাদুকাটা নদীর বালি পাথর শ্রমিক সমিতির সাবেক সভাপতি আব্দুস সাত্তার, শ্রমিক নেতা ইদ্রিস মিয়া প্রমুখ।
শ্রমিকরা জানায়, যাদুকাটা নদীতে বালি পাথর উত্তোলন ও পরিবহনের সাথে কমপক্ষে অর্ধলক্ষাধিক মানুষ জড়িত রয়েছে। অনেকদিন ধরে তারা যাদুকাটা নদীতে বালি পাথর উত্তোলন করে জীবিক নির্বাহ করে আসছেন। সম্প্রতি উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল পরিবেশ ও বন মন্ত্রনালয়ে একটি অভিযাগ করেন যাদুকাটা নদীতে অবৈধভাবে শ্রমিকরা বালি পাথর পাথর উত্তোলন করে পরিবেশ বিনষ্ট করছেন। এরই প্রতিবাদে আজ তারা তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল এর অপসারণ দাবী করে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেন।
এ বিষয়ে তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল এর ফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্ঠা করা হলেও তা সম্ভব হয় নি।
তবে এ ঘটনায় তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিন জানান, ৩ অক্টোবর উপজেলা পরিষদ সভায় সর্ব সম্মতিক্রমে একটি সিদ্ধান্ত গ্রহণ করা হয় যেন যাদুকাটা নদীর ইজারাকৃত অংশের বাইরে গিয়ে বা মাহরাম নদীতে কেউ যেন বালি পাথর উত্তোলন না করতে পারে। সিদ্ধান্তের অনুলিপ বিভিন্ন মন্ত্রনালয়ে প্রেরণ করা হয় বলেও তিনি জানান।
অপরদিকে একই ঘটনার সূত্রধরে মাহরাম নদী থেকে অবৈধভাবে বালি পাথর উত্তোলন বন্ধ রাখার জন্য বেলা ২ টায় তাহিরপুর পূর্ব বাজারে প্রতিবাদ সমাবেশ করে উপজেলার বিভিন্ন গ্রামের লোকজন ও উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ। তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগ সহ সভাপতি আলী মর্তুজা, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক খেলু মিয়া, উপজেলা আওয়ামী লীগ সহ দপ্তর সম্পাদক শাহিন আহমেদ, যুবলীগ নেতা মিল্লাদ হোসেন, ছাত্রলীগ সাবেক সভাপতি আবুল বাশার প্রমুখ।