সমাজ পরিবর্তনে আইনজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন – মোঃ বজলুর রহমান

3
সিলেট জেলা আইনজীবী সমিতির উদ্যোগে আইনজীবীদের কর্মশালা ও নবীবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিনিয়র জেলা ও দায়রা জজ মো: বজলুর রহমান।

সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ বজলুর রহমান বলেছেন সমাজ পরিবর্তনে আইনজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বৃহস্পতিবার (১১ নভেম্বর) সন্ধ্যায় সিলেট জেলা আইনজীবী সমিতিতে যোগদানকারী নবীন ১৬৬ জন আইনজীবীদের কর্মশালা ও নবীনবরণ উপলক্ষে সমিতির ০২ নং হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি একথা বলেন।
মোঃ বজলুর রহমান আরো বলেন সিলেট জেলা আইনজীবী সমিতি থেকে অনেকেই ইতিপূর্বে প্রধান বিচারপতিসহ বিচারপতি হয়ে আইনঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তিনি নবীন আইনজীবীদের সততা ও নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানান।
সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এ.টি.এম. ফয়েজ উদ্দিন এডভোকেট এর সভাপতিত্বে, যুগ্ম সম্পাদক-১ মোহাম্মদ শিব্বির আহমদ (বাবলু) এডভোকেট ও যুগ্ম সম্পাদক-২ মুমিনুর রহমান (টিটু) এডভোকেট এবং সমাজ বিষয়ক সম্পাদক জনাব মোঃ আজিম উদ্দীন এডভোকেট এর সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মোঃ ফজলুল হক সেলিম এডভোকেট এবং বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান এডভোকেট।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের মহানগর দায়রা জজ মোঃ আব্দুর রহিম। অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেটের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাউছার আহমেদ, সিলেটের চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোঃ আমিরুল ইসলাম, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এ.এফ. মোঃ রুহুল আনাম চৌধুরী (মিন্টু) এডভোকেট, সিলেটের বিজ্ঞ সরকারি কৌঁসুলী মোঃ রাজ উদ্দিন এডভোকেট, সিলেটের বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর মোঃ নিজাম উদ্দিন এডভোকেট।
অনুষ্ঠানের শুরুতে ১৬৬ জন নবীন আইনজীবীকে সিলেট জেলা বারের পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করা হয়। এর আগে বিকেল ৩টায় নবীন আইনজীবীদের নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি এ.টি.এম. ফয়েজ উদ্দিন এডভোকেটের সভাপতিত্বে কর্মশালার শুরুতে নবীন আইনজীবীদের উদ্দেশ্যে বলেন সিলেট একটি ঐতিহ্যবাহী বার এই বারের সুনাম সারাদেশ ব্যাপি রয়েছে। রাজনীতির ঊর্ধ্বে ওঠে এই বার, আইনজীবীদের সম্মান ও মর্যাদা রক্ষায় সর্বদা সচেষ্ট থাকবেন এবং এ ব্যাপারে নবীন আইনজীবীরা সচেষ্ট থাকবেন বলে আমি আশাবাদি।

Civil Practice বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি দেওয়ান গোলাম রব্বানী চৌধুরী এডভোকেট।

Criminal Practice বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহীদুল ইসলাম এডভোকেট।

Legal Practice and Professional Conducts & Etiquettes বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন সিলেট জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ সিনিয়র সদস্য মোঃ রেজাউল করিম চৌধুরী এডভোকেট।

Dowry Prohibition Act and Women & Child Abuse Prevention Act  বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন সিলেটের মাননীয় চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাউছার আহমেদ।

Negotiable Instrument Act  বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন সিলেটের চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমিরুল ইসলাম।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহ সভাপতি-১ এ.কে.এম. ফখরুল ইসলাম এডভোকেট, সহ সভাপতি-২ পান্না লাল দাশ এডভোকেট, সহ-সমাজ বিষয়ক সম্পাদক মোঃ মকসুদ আহমদ এডভোকেট, লাইব্রেরী সম্পাদক মোহাম্মদ আব্দুল মুকিত (অপি) এডভোকেট, প্রধান নির্বাচন কমিশনার মোঃ আলিম উদ্দীন এডভোকেট, সহকারী নির্বাচন কমিশনার মইনুল হক এডভোকেট, ও মোহাম্মদ মঈনুল ইসলাম এডভোকেট, সহ-সম্পাদক কবির আহমদ এডভোকেট, মোঃ কাওছার আহমদ এডভোকেট ও মোবারক হোসাইন এডভোকেট এবং কার্যনির্বাহী কমিটির সদস্য আব্দুল গফফার এডভোকেট, মোঃ ওবায়দুর রহমান এডভোকেট, জ্যোতির্ময় পুরকায়স্থ (কাঞ্চন) এডভোকেট, কল্যাণ চৌধুরী এডভোকেট, এ.এস.এম. আব্দুল গফুর এডভোকেট, লুৎফা বেগম চৌধুরী এডভোকেট, জসিম উদ্দিন আহমদ এডভোকেট, এম.ই.এম. ইকবালুর রহমান এডভোকেট, আবু মোহাম্মদ আসাদ এডভোকেট।
সমিতির সাবেক সভাপতি আব্দুল খালিক এডভোকেট, মোঃ জামিলুল হক জামিল এডভোকেট ও এ.কে.এম. শমিউল আলম এডভোকেট। সাবেক সাধারণ সম্পাদক সরওয়ার আহমদ চৌধুরী (আবদাল) এডভোকেট ও অশোক পুরকায়স্থ এডভোকেট, সমিতির সিনিয়র সদস্যসহ ছয়শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কার্যনির্বাহী কমিটির সমাজ বিষয়ক সম্পাদক মোঃ আজিম উদ্দীন এডভোকেট ও পবিত্র গীতা পাঠ করেন। বিজ্ঞপ্তি