মৌলভীবাজারে পণ্য পরিবহনে চলছে কর্মবিরতি, মানুষের ভোগান্তি চরমে

6
শ্রীমঙ্গলে পণ্য পরিবহন কর্মবিরতিতে যানবাহন শূন্য সড়ক।

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
ডিজেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে শুক্রবার ভোর থেকে মৌলভীবাজার জেলায় চলছে পণ্যবাহী পরিবহনের কর্মবিরতি। আর ভাড়া বৃদ্ধির দাবিতে বাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন জেলার বাস মালিকরা। পরিবহন বন্ধ হওয়ায় জেলায় সাধারণ মানুষের ভোগান্তি চরমে। ফলে সিলেট ও চট্টগ্রাম এবং ঢাকা রুটে ট্রেনে যাত্রীদের ছাপ বেড়েছে।
গত বুধবার ডিজেল ও কেরোসিনের দাম ৬৫ টাকা থেকে বাড়িয়ে প্রতি লিটার ৮০ টাকা করেছে সরকার। ফলে ভাড়া বৃদ্ধির দাবিতে বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকেই মৌলভীবাজার জেলায় বাস চলাচল প্রায় বন্ধ হয়ে যায়।
শুক্রবার (৫ নভেম্বর) মৌলভীবাজার শহরের বাসস্ট্যান্ড থেকে দূরপাল্লা ও অভ্যন্তরীণ রুটে কোন বাস ছেড়ে যায়নি। মৌলভীবাজার শহরের ঢাকা বাসস্ট্যান্ড, বেরিরপার বাসস্ট্যান্ড ও চাঁদনীঘাট বাসস্ট্যান্ড এলাকায় মানুষের ভোগান্তি দৃশ্য চোখে পড়ে।
অভিভাবক হারুন মিয়া বলেন আমার মেয়েকে নিয়ে ইউনিভার্সিটির গুরুত্বপূর্ণ কাজে ঢাকা যাব। ঢাকার উদ্দেশ্যে বেরিয়ে বাস কাউন্টারে দেখি বাস বন্ধ। তারপর শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনে ট্রেনে যাত্রার সিদ্ধান্ত নেই। কিন্তু যাত্রীর ছাপ থাকায় টিকিট পাইনি আমি হতাশ কিভাবে যাবো।
আরেক যাত্রী করিম মিয়া বলেন আমি জরুরী কাজে ঢাকায় যাবো। কিন্তু বাস বন্ধ, ট্রেনের টিকিট নাই, ট্রেনে দাঁড়িয়ে যাওয়ার সুযোগও নাই।
হানিফ কাউন্টার ম্যানেজার সুজন মিয়া বলেন, বাস না চললে কাউন্টারে প্রতিদিন লোকসান হয় ৪/৫ হাজার টাকা। আমি চাই সরকার দ্রুত একটা ব্যবস্থা গ্রহণ করবে এমনটাই প্রত্যাশা করছি।
মৌলভীবাজার জেলা বাসস্ট্যান্ড এলাকায় দেখা যায়- ঢাকা, চাঁদপুর, ভৈরব, চটগ্রাম ও অনান্য এলাকাগামী যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে।
মৌলভীবাজার ট্রাক, কাভার্ডভ্যান, ট্যাঙ্কলরি শ্রমিক সমন্বয় পরিষদের সাধারণ আজাদুর রহমান অদুদ বলেন, ডিজেলের দাম না কমা পর্যন্ত কর্মবিরতি চলবে। মৌলভীবাজার রুটে দূরপাল্লার প্রায় ৭০-৮০ বাস চলাচল করে। সবগুলো বন্ধ আছে। কেন্দ্রীয় থেকে সিদ্ধান্ত না আসা পর্যন্ত কর্মবিরতি পালন করে যাবো।
শ্রীমঙ্গল রেল স্টেশনের স্টেশন মাষ্টার মো. সাখাওয়াত হোসেন বলেন, শুক্রবার সকাল থেকে ঢাকা রুটে ট্রেনে যাত্রীর ভিড় বাড়ছে। যাত্রীরা টিকিট না পেয়ে চরম ভোগান্তিতে পড়েছেন। আমরা চেষ্টা করছি যতটুকু সেবা দেয়া যায়।
প্রসঙ্গত, দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে ধর্মঘটে নেমেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ ট্রাক-বাস মালিক অ্যাসোসিয়েশন। শুক্রবার (৫ নভেম্বর) থেকে অনির্দিষ্টকালের জন্য মৌলভীবাজারসহ সারাদেশে বাস-ট্রাক ধর্মঘটের ডাক দিয়েছেন তারা।