আমেরিকা থেকে ২৫ হাজার কোটি টাকার অস্ত্র কিনেছে ভারত

8

কাজিরবাজার ডেস্ক :
মহামারির বছরেও আমেরিকা থেকে কয়েক হাজার কোটি টাকার অস্ত্র কিনেছে ভারত। সম্প্রতি আমেরিকায় ডিফেন্স সিকিওরিটি কোঅপারেশন এজেন্সির তথ্য থেকে এমনই তথ্য সামনে এসেছে।
চলতি বছরে অন্যান্য দেশ আমেরিকার থেকে অস্ত্র আমদানি উল্লেখযোগ্য হারে কমিয়েছে। ঠিক তখনই একধাক্কায় আমদানি অনেকটাই বাড়িয়েছে ভারত। অন্যদিকে পাকিস্তানের সন্ত্রাস নিয়ে উষ্মা প্রকাশ করলেও ইসলামাবাদকে বিপুল অস্ত্র বিক্রি করেছে আমেরিকা।
মার্কিন সামরিক নিরাপত্তা সংস্থার তথ্য বলছে, ২০২০ সালে আমেরিকার থেকে ৩.৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র কিনেছে ভারত। ভারতীয় অর্থে যার মূল্য ২৫ হাজার কোটিরও বেশি। ২০১৯ সালে এই অঙ্কটা ছিল ৬.২ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ৪৫ কোটির কিছুটা বেশি।
একধাক্কায় আমেরিকা থেকে অস্ত্র আমদানি এতটা বেড়ে যাওয়ায় বিতর্ক তৈরি হয়েছে। তাৎপর্যপূর্ণভাবে, ২০২০ ছিল ডোনাল্ড ট্রাম্পের শাসনকালের শেষ বছর। পাশাপাশি মহামারির ঠেলায় ভারতীয় অর্থনীতি ধাক্কা খেয়েছে। সরকারের তহবিলেও টান পড়েছে। এমন আবহে বিপুল অস্ত্র কেনা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।
উল্লেখযোগ্যভাবে এ বছর অস্ত্রের কেনা কমিয়েছে বিশ্বের অন্যান্য দেশ। মার্কিন সামরিক নিরাপত্তা সংস্থার হিসেব বলছে, ২০১৯ সালে বিভিন্ন দেশ ৫৫.৭ বিলিয়ন মূল্যের সমরাস্ত্র কিনেছিল। চলতি বছরে সেই হিসেবটা কমে দাঁড়িয়ছে ৫০.৮ বিলিয়ন মার্কিন ডলার।