অপরাধীদেরকে সংশোধনের মাধ্যমে সমাজের মূল স্রোতে নিয়ে আসতে হবে – ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মামুনূর রশীদ

4
অপরাধী সংশোধন ও পুনর্বাসন সংস্থা সিলেট-এর পক্ষ থেকে সদ্য কারামুক্ত শারমিন বেগমের হাতে সেলাই মেশিন তুলে দিচ্ছেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মামুনুর রশীদসহ সংস্থার কর্মকর্তাবৃন্দ।

কারাভোগকারী মায়েদের সাথে কারাগারে অবস্থানরত নিরপরাধ শিশুদের বিনোদনের জন্যে সিলেট কেন্দ্রীয় কারাগারে ‘স্বপ্নপুরী শিশু কর্নার’ নামে শিশুদের একটি বিনোদন কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। অপরাধী সংশোধন ও পুনর্বাসন সংস্থা সিলেট-এর উদ্যোগে প্রতিষ্ঠিত এ কর্নারে শিশুদের জন্যে খেলনা হাঁস, বল হাউস, ওয়াকারসহ বিভিন্ন ধরনের ক্রীড়া সামগ্রী রয়েছে। অপরাধী সংশোধন ও পুনর্বাসন সংস্থা সিলেট-এর বার্ষিক সাধারণ সভায় এ তথ্য জানানো হয়। বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত সংস্থার বার্ষিক সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সিলেটের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক স্থানীয় সরকারের উপ-পরিচালক (উপ-সচিব) মামুনূর রশীদ বলেন, অপরাধের মতো সামাজিক ব্যাধিতে মানুষ নানা কারণে জড়িয়ে পড়ে। মন্দ পরিবেশ ও অসৎ সঙ্গের কারণে অথবা স্বজ্ঞানেও কেউ কেউ অপরাধে জড়িয়ে পড়তে পারে। এজন্যে শুধু শাস্তি নয় অপরাধীদেরকে সংশোধনের মাধ্যমে সমাজের মূল স্রোতে নিয়ে আসতে হবে।
সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন অফিসার মো. তমির হোসেন চৌধুরীর পরিচালনায় সভায় আলোচনায় অংশ নেন সাবেক জাতীয় সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেসা হক, সংস্থার সহ সভাপতি সিনিয়র জেল সুপার মুহাম্মদ মঞ্জুর হোসেন, আইন সহায়তা সম্পাদক এডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহিন, সহ-সাধারণ সম্পাদক মো আজহার উদ্দিন জাহাঙ্গীর, কোষাধ্যক্ষ মো: মোস্তফা কামাল, সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালকের পক্ষে সহকারী পরিচালক মো. নাজিম উদ্দিন, নির্বাহী সদস্য মো: আবুল কালাম, মিসেস হেলেন আহমদ, আলহাজ¦ সালমা বাছিত, সাজ্জদাদুর রহমান সুজ্জাদ, আব্দুল বাতিন ফয়সল, সোয়েব আহমদ, জীবন সদস্য সেলিম আউয়াল, সৈয়দ মতাহির আলী, মো সালেহ আহমদ প্রমুখ।
সভায় জানানো হয়, ৩২জন শিশুকে বিকল্প পন্থায় বিভিন্ন থানা থেকে তাদের পরিবারে পুনর্বাসন করা হয়েছে। ঝুঁিকপূর্ণ ১৯ জন শিশুকে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র খাদিম নগর, সিলেট-এ এবং ১০ জন শিশুকে সেফহোম বাগবাড়ি সিলেট-এ নিরাপদে রাখা হয়। পরবর্তীতে বিজ্ঞ আদালতের মাধ্যমে তাদেরকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়া হয়। এ ছাড়া সংস্থার উদ্যোগে কারাগারে কারিগরী প্রশিক্ষণ কার্যক্রমও পরিচালিত হচ্ছে।
বার্ষিক সভার শেষ পর্যায়ে অপরাধী সংশোধন ও পুনর্বাসন সংস্থা সিলেট-এর পক্ষ থেকে সদ্য কারামুক্ত শারমিন বেগম নামে একজন অসহায় কিশোরীকে সেলাই মেশিন প্রদান করা হয়। মেশিনটি তার হাতে তুলে দেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও উপ-পরিচালক স্থানীয় সরকার (উপ-সচিব) মামুনুর রশীদসহ অপরাধী সংশোধন ও পুনর্বাসন সংস্থার সদস্যবৃন্দ। বিজ্ঞপ্তি