ইজিবাইকের বিরুদ্ধে এক সপ্তাহের মধ্যেই অভিযানে নামছে সিলেট সিটি কর্পোরেশন

7

স্টাফ রিপোর্টার :
পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে নগরীতে চলাচলরত সকল ব্যাটারিচালিত অবৈধ অটোরিক্সা ও ইজিবাইকের বিরুদ্ধে আগামী এক সপ্তাহের মধ্যে অভিযানে নামছে সিলেট সিটি কর্পোরেশন। এ বিষয়ে ইতিমধ্যেই সতর্ক করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
সরেজমিনে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নগরীর চন্ডিপুল থেকে কিনব্রিজ, দক্ষিণ পুলের মুখ থেকে কদমতলী-আলমপুর-খুশিঘাট, কদমতলী থেকে শিববাড়ী-হুমায়ুন রশিদ চত্ত্বর, হুমায়ুন রশিদ চত্ত্বর থেকে শিববাড়ী, শিববাড়ী থেকে পারাইচক, ওসমানী মেডিক্যাল থেকে মদিনা মার্কেট, মেডিক্যাল থেকে কানিশাইল নদীর পাড়, কানিশাইল নদীর পাড় থেকে কাজিরবাজার ব্রিজ, কাজিরবাজার ব্রিজ থেকে কোতোয়ালী থানার সামন, দর্শন দেউড়ি থেকে কলাপাড়ায় স্ট্যান্ড করে চলাচল করছে এসব ইজিবাইক। কোতোয়ালী থানার সামনে রীতিমতো স্ট্যান্ড করে বসে থাকে ইজিবাইক চালকরা। অথচ তাদের বিরুদ্ধে যেন কিছু করার নেই। এই যানবাহনগুলি নিষিদ্ধ হলেও তাদের যেন নিয়ন্ত্রণে আনাই যাচ্ছেনা। উল্টো প্রতিনিয়তই নগরীর বিভিন্ন পাড়া মহল্লায় গড়ে উঠছে এসব অবৈধ যানের নতুন নতুন স্ট্যান্ড।
নগরীর যানজট নিরসন এবং বিদ্যুতের ওপর চাপ কমাতে ২০১২ সালে ইজিবাইক (টমটম) চলাচল নিষিদ্ধ করা হয়। তবে ইজিবাইক চালকরা ঐক্যবদ্ধ হয়ে নগরীর ব্যাটারিচালিত রিক্সা মালিক সমিতি নামের একটি সংগঠন গড়ে তোলেন। ওই সমিতি সিসিকের দেওয়া নিষেধাজ্ঞার বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করে। ২০১৬ সালে উচ্চ আদালতে রিট খারিজ হয়ে যায়। এতে নগরীতে ব্যাটারিচালিত অটোরিক্সা চলাচলের পথ একেবারেই বন্ধ হয়ে যায়।
জানা যায়, বেশ কিছুদিন যাবত সতর্ক করার পরও নগরীতে বন্ধ হচ্ছে না ব্যাটারিচালিত অবৈধ অটোরিক্সা, ইজিবাইক, টমটমের চলাচল। এবার নগরীতে চলাচলরত ব্যাটারিচালিত অবৈধ অটোরিক্সা এবং ইজিবাইকের বিরুদ্ধে অভিযান শুরু করতে যাচ্ছে সিলেট সিটি করপোরেশন। আগামী ৮ নভেম্বরের মধ্যে এসব যানবহন চলাচল বন্ধ না হলে অভিযান শুরু হবে বলে জানিয়েছে নগর কর্তৃপক্ষ।
সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার (ট্রাফিক) ফয়ছল মাহমুদ বলেন, আমরা নিয়মিত এসব যানবাহনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে থাকি। তবুও আমাদের অগোচরে হয়তো অনেকেই চালায়। যেসব দোকান থেকে ইজিবাইক বিক্রি হচ্ছে এবং আমদানি হচ্ছে সে দোকান বন্ধ করে দিলেই হয়। অথচ সেদিকে খেয়াল কেউ করছেনা। আমরা যতটুকু পারি ওদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।
সিলেট সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মতিউর রহমান খান বলেন, ইজিবাইক চালক ও মালিকদের আমরা বারবার সতর্ক করছি। পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছি। আগামী ৮ নভেম্বরের মধ্যে ইজিবাইক বন্ধ না করলে নিয়মিত অভিযান শুরু হবে। যারা আইন অমান্য করবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে জানান এই কর্মকর্তা।