উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এবং জালালাবাদ এসোসিয়েশনের মধ্যে সমঝোতা চুক্তি

4

দেশে উচ্চ রক্তচাপ শনাক্তকরণ ও নিয়ন্ত্রণের হার বাড়াতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডি কন্ট্রোল প্রোগ্রাম এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের যৌথ উদ্যোগে ইউএসএ ভিত্তিক বেসরকারী সংস্থা রিজলভ টু সেইভ লাইভস এর সহযোগিতায় সিলেট বিভাগের ৪টি জেলা এবং ঢাকা বিভাগের ২টি জেলাসহ মোট ৬টি জেলার ৫৪টি উপজেলায় ১৮ বছরের বেশি বয়সের সবার রক্তচাপ পরিমাপ করা সহ উচ্চ রক্ত চাপ আক্রান্তদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সরকার কর্তৃক বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করার পাশাপাশি তাদেরকে ফলোআপ করার জন্য এই প্রকল্প বাস্তবায়ন করার লক্ষ্যে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এবং জালালাবাদ এসোসিয়েশনের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
এ উপলক্ষে কোভিড অতিমারির কারণে এক ভার্চুয়াল সভা শনিবার সকালে অনুষ্ঠিত হয়। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদের এর প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে ভার্চুয়াল এ সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, জাতীয় অধ্যাপক ডা. শাহেলা খাতুন, বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, মেডিকেল বিশ্ববিদ্যালয় সিলেটের ভিসি প্রফেসর ড. মোরশেদ আহমদ চৌধুরী, বিএমএ’র মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, সিলেট স্বাস্থ্য বিভাগের বিভাগীয় পরিচালক ডা.হিমাংশু লাল রায়, সীমান্তিকের চেয়ারম্যান ড. আহমদ আল কবির এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের পাবলিসিটি সেক্রেটারী আবু তালেব মুরাদ।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব প্রফেসর ডা. খন্দকার আব্দুল আউয়াল (রিজভী) এবং জালালাবাদ এসোসিয়েশনের সহ-সভাপতি আব্দুল কাইয়ূম চৌধুরীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন, জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি ড. এ কে আব্দুল মুবিন। এরপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক প্রফেসর ডা. সোহেল রেজা চৌধুরী। এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক ডা. ফজিলা-তুন-নেসা মালিক, জালালাবাদ এসোসিয়েশনের স্বাস্থ্য সহায়তা কমিটির চেয়ারম্যান ডা. সিএম দিলওয়ার রানা এবং জালালাবাদ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন আহমেদ।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে ধন্যবাদ জ্ঞাপন করেন জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সভাপতি সিএম তোফায়েল সামি। বিজ্ঞপ্তি