টানা বৃষ্টিপাতে সিলেটে জনজীবন বিপর্যস্ত

16

স্টাফ রিপোর্টার :
সিলেটে গত কয়দিন থেকে টানা বৃষ্টিপাত হচ্ছে। অবিরাম বৃষ্টিতে জনজীবন অনেকটা বিপর্যস্ত হয়ে পড়েছে। তবে সিলেটে প্রচুর বৃষ্টিপাত হলেও বন্যার কোন আশঙ্কা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
পানি উন্নয়ন বোর্ড সিলেট অফিস সূত্রে জানা গেছে, সিলেটের উপর দিয়ে বয়ে যাওয়া সুরমা-কুশিয়ারা নদীতে এখনো বিপদসীমার অনেক নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। গতকাল শুক্রবার সকাল ৬টায় সিলেটের কানাইঘাটে সুরমা নদীতে ১২.৪৩ সেন্টিমিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। সেখানের বিপদজনক মাত্রা ১২.৭৫ সেন্টিমিটার। আর সকাল ৯টায় তা বেড়ে দাঁড়ায় ১২.৪৫-এ। আর দুপুর ১২টায় কিছুটা কমে দাঁড়ায় ১২.৪২।
এছাড়া সকাল ৬টার দিকে জকিগঞ্জের আমলশীদ এলাকার কুশিয়ারা নদীতে ১৩.২০ সেন্টিমিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। সেখানের বিপদজনক মাত্রা ১৫. ৪০ সেন্টিমিটার। ওই জায়গায় বিকেল ৩টা পর্যন্ত পানি বাড়তে থাকে। সকাল ৯টায় ১৩.২১, দুপুর ১২টায় ১৩.২৪ আর বিকেল ৩টায় পানি আরো কিছুটা বেড়ে দাঁড়ায় ১৩.২৭ সেন্টিমিটারে।
সিলেট পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শহীদুজ্জামান সরকার বলেন, সুরমা-কুশিয়ারা নদীতে পানি বাড়ছে। বিপদসীমার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। আপাতত বন্যার কোন আশঙ্কা নেই বলে জানান তিনি। তবে নদীতে পানি আরো বাড়তে পারে।
এদিকে সিলেট আবহাওয়া অফিস জানায়, সিলেটে গতকাল শুক্রবার সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৮.২০ মিলিমিটার আর সর্বনিম্ন ছিল ২০.৫ মিলিমিটার। এছাড়া সিলেটে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রী সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রী সেলসিয়াস।