সিলেটে বর্ণাঢ্য আয়োজনে রবীন্দ্রনাথ শতবর্ষ স্মরণোৎসব শুরু

11
সিটি কর্পোরেশনের উদ্যোগে সিলেটে রবীন্দ্রনাথ শতবর্ষ স্মরণোৎসব উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করছেন সিলেটে রবীন্দ্রনাথ শতবর্ষ স্মরণোৎসব পর্ষদের আহবায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

স্টাফ রিপোর্টার :
কবিগুরু রবীন্দ্রনাথের ম্যুরাল উন্মোচনের মাধ্যমে সিলেটে রবীন্দ্রনাথের শতবর্ষ স্মরণোৎসব’ এর পর্দা উঠছে। গতকাল মঙ্গলবার বিকেলে ঐতিহ্যবাহী কিন ব্রিজ চত্বরে কবিগুরুর ম্যুরাল উন্মোচন করেন স্মরণোৎসব উদযাপন পর্ষদের আহবায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সিলেটে রবীন্দ্রনাথ : শতবর্ষ স্মরণোৎসব পর্ষদের আয়োজন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করছেন পর্ষদের আহবায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

উদ্বোধনী অনুষ্ঠানে আবুল মাল আবদুল মুহিত বলেন, একশ বছর আগে রবীন্দ্রনাথ সিলেট এসেছিলেন। তিনি সিলেটে তিনদিন অবস্থান করেছিলেন। তিনদিন পর তিনি সিলেট থেকে ফিরে যান। তার আগমনকে স্মরণীয় করে রাখতেই চারদিনের এ কর্মসূচির আয়োজন। তিনি কর্মসূচিতে সকলের উপস্থিতি কামনাও করেছেন।
এ সময় অনুষ্ঠান উদযাপন পরিষদের সদস্য সচিব সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, সাবেক সচিব মোফাজ্জল করিম, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক সদস্য আতফুল হাই শিবলী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, নাট্যকার হাসান আরিফ, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, ব্যারিস্টার আরশ আলী, জেলা বারের সাবেক সভাপতি এমাদ উল্যাহ শহীদুল ইসলাম শাহীন, আওয়ামী লীগ নেতা নাসির উদ্দিন খান, এডভোকেট জাকির হোসেন, সীমান্তিকের চিফ পেট্রন ড.আহমদ আল কবির, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির, সিনিয়র সাংবাদিক তাপস দাস পুরকায়স্থ ও আল আজাদ, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন রজত কান্তি গুপ্ত। এ সময় সেখানে স্মরণোৎসব উদযাপন পর্ষদের আহবায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অতিথিদের নিয়ে শতবর্ষ রবীন্দ্রনাথ স্মরনোৎসবের বিশাল একটি কেক কাটেন। এরপর উন্মুক্ত মঞ্চে শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। সেখানে সিলেটের অর্ধসহস্রাধিক শিল্পীর পরিবেশনায় নৃত্য, আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান চলে মধ্যরাত পর্যন্ত।

শব্দে শব্দে রবীন্দ্র সংগীত পরিবেশন করছেন শিল্পীরা।

এর আগে দুপুরে সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে নগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এছাড়া সকালে সিলেট ব্রাহ্মসমাজের আয়োজনে বন্দরবাজারের ব্রাহ্ম মন্দিরে শুরু হয় ‘শব্দে-ছন্দে রবীন্দ্র স্মরণ’ অনুষ্ঠান। বিকেলে কবি নজরুল অডিটোরিয়ামে আয়োজন করা হয় আলোচনা সভার।