নিত্যপণ্যের বাজার !

19

আসন্ন পবিত্র মাহে-রমজানে বাজার নিয়ন্ত্রণের কোন উদ্যোগ পরিলক্ষিত না হওয়ায় জনমনে অসন্তোষ দেখা দিয়েছে। প্রতিবছরই পবিত্র মাহে-রমজান মাস আসার আগেই সরকার নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখার যত ধরনের আশ্বাস আর প্রতিশ্রুতির কথা বললেও পরিণতি বিপরীত হয়। কিন্তু সাধারন ক্রেতাদের কোনো কল্যাণ হয় না। প্রতি বছর রমজান মাসে অসাধু ব্যবসায়ীদের নিত্যপণ্যের দাম নিয়ে ভোগান্তির শিকার হতে হয়।
দেশের প্রতিটি বড়-ধরনের উৎসবের সময় বরাবরই অসাধু ব্যবসায়ীচক্র কোন ধরনের ইস্যু ছাড়াই প্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে ক্রেতা অধিকার হরণ করে থাকলেও কোনো ধরনের ব্যবস্থা নেয়া হয়। ফলে ব্যবসায়ীদের দৌরাত্ম্য দিন-দিন বেড়ে চলেছে। দ্রব্য মূল্যের লাগাম ধরা কঠিন হয়ে পড়ে। তাই সাধারণ ক্রেতারা চরম ভোগান্তির শিকার হতে হয়। প্রতিনিয়ত এরূপ ক্রেতা হয়রানির কোনো প্রতিকার নেই বললেই চলে।
প্রতিবছর রমজান মাস আসার সাথে-সাথে অতি-নিত্যপ্রয়োজনীয় পণ্য পেঁয়াজ, ভোজ্য তেল, ছোলা, চিনি, ডালসহ অন্যান্য পণ্যোদির দাম সাধারণ ক্রেতাদের ক্রয়-ক্ষমতার বাহিরে চলে যায়। ফলে সাধারণ রোজাদার মানুষের ভোগান্তির শেষ থাকে না। ফলে সাধারণ ক্রেতাদের দুর্ভোগ লাগবে কি ধরনের পদক্ষেপ নেয়া হবে, এনিয়ে ক্রেতাদের মধ্যে দেখা দিয়েছে নানা ধরনের দু:চিন্তা। এবারের আসন্ন পবিত্র মাহে রমজান কিভাবে সুষ্ঠু ও সুন্দরভাবে পালন করা যায় সে জন্য সরকারকে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করতে হবে।
বিশেষজ্ঞমহলের মতে মাহে-রমজান মাস আসার পূর্বেই কঠোর হস্তে বাজার নিয়ন্ত্রণে সর্বমহল এগিয়ে আসা উত্তম।