সিলেট চেম্বারের ৩ দিনব্যাপী নারী উদ্যোক্তা সম্মেলনের উদ্বোধন ও সেমিনার ॥ মার্চের মধ্যে নারী উদ্যোক্তাদের জন্য পণ্য ডিসপ্লে সেন্টার খোলা হবে- সিসিক মেয়র

21
সিলেট চেম্বার’র উদ্যোগে ৩ দিনব্যাপী এসসিসিআই নারী উদ্যোক্তা সম্মেলনের উদ্বোধন করছেন অনুষ্ঠানের প্রধান অতিথি মেয়র আরিফুল হক চৌধুরী সহ অন্যান্য অতিথিবৃন্দ।

২৮ জানুয়ারি বৃহস্পতিবার মির্জাজাঙ্গালস্থ নির্ভানা ইন প্রাঙ্গণে সিলেট চেম্বার এর উদ্যোগে ৩ দিনব্যাপী এসসিসিআই নারী উদ্যোক্তা সম্মেলন-২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠান ও সিলেটের নারী উদ্যোক্তাদের প্রতিবন্ধকতা ও উত্তরণের উপায় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব এ সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশ এর পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল ও সিলেট উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়। এছাড়াও সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে উপস্থিত ছিলেন উইমেন এন্ড ই-কমার্স (উই) এর সভাপতি নাসিমা আক্তার নিশা।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেটের নারী উদ্যোক্তাদের উন্নয়নে সিলেট চেম্বার এর ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে নারী উদ্যোক্তাদের কার্যক্রমে সহযোগিতা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। তিনি সিলেট চেম্বার অব কমার্স ও নারী উদ্যোক্তাদের দাবীর প্রেক্ষিতে আগামী মার্চ মাসের মধ্যে সিলেট শহরে নারী উদ্যোক্তাদের জন্য একটি পণ্য ডিসপ্লে সেন্টার খোলার আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, নারী উদ্যোক্তাদেরকে গতানুগতিক ব্যবসাগুলো থেকে বেরিয়ে এসে ‘ক্রিয়েটিভ’ মনমানসিকতা নিয়ে এগিয়ে যেতে হবে। সৃজনশীলতা না থাকলে নারী উদ্যোক্তারা নিজেদের অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবেন না। তিনি ব্যাংকগুলোকে নারী উদ্যোক্তাদের ঋণ গ্রহণ প্রক্রিয়া সহজীকরণের অনুরোধ জানান। তিনি উল্লেখ করেন, সম্প্রতি শেভরনের সাথে সিলেট সিটি কর্পোরেশন একটি চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে, যে চুক্তি অনুসারে শেভরন সিলেটের তরুণ-তরুণীদের প্রশিক্ষণ প্রদান করবে এবং প্রশিক্ষণ অনুযায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করে দিবে। তিনি সম্প্রতি সিলেট শহরের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের জন্য সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও পুলিশ বাহিনীকে ধন্যবাদ জানান। এছাড়াও তিনি সরকারী সংস্থাগুলোকে স্ব-স্ব অবস্থানে থেকে জনগণের কল্যাণে কাজ করে যাওয়ার আহবান জানান।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মেট্রোপলিটন পুলিশ এর পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল ও সিলেট উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায়। বক্তব্যে তারা নারী উদ্যোক্তাদের মধ্যে উৎসাহ, উদ্দীপনা বৃদ্ধি লক্ষ্যে এরকম একটি সম্মেলন আয়োজনের জন্য সিলেট চেম্বার অব কমার্সকে ধন্যবাদ জানান। সভায় স্বাগত বক্তব্য রাখেন সিলেট চেম্বারের নারী উদ্যোক্তা উন্নয়ন সাব কমিটির আহবায়ক সামিয়া বেগম চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা ও সহ সভাপতি তাহমিন আহমদ। অনুষ্ঠানের উদ্বোধনী পর্ব শেষে “সিলেটের নারী উদ্যোক্তাদের প্রতিবন্ধকতা ও উত্তরণের উপায়” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উইমেন এন্ড ই-কমার্স (উই) এর সভাপতি নাসিমা আক্তার নিশা। অনুষ্ঠানে নারী সমাজের উন্নয়নে ও বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদানের জন্য নারী উদ্যোক্তাদেরকে সম্মাননা প্রদান করা হয়। সম্মেলনে নারী উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত বিভিন্ন সেক্টরের ৬২টি স্টল স্থান পেয়েছে। বিজ্ঞপ্তি