যথাযোগ্য মর্যাদায় সিলেটে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

45
সিলেট শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদ স্মৃতির প্রতি বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন সরকারি-বেসরকারি সংগঠন সংস্থা, রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের দেওয়া পুষ্পাঞ্জলি।

স্টাফ রিপোর্টার :
সিলেটে শোক, বিনম্র শ্রদ্ধা আর গভীর ভালোবাসায় ও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। গতকাল সোমবার সকাল ১০টা থেকে চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জাতির সূর্যসন্তানদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেছেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান ও সাংস্কিৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ। এছাড়া বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন, সিলেট জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড, সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগ, সিলেট প্রেসক্লাব, সিলেট রেঞ্জের উপ মহাপরিদর্শক (ডিআইজি), সিলেটের জেলা প্রশাসক, পুলিশ সুপার, আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল, সিলেট বিভাগীয় গণদাবি ফোরাম সিলেট, মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলা, বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট এবং সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সংগঠন ও শ্রেণিপেশার মানুষ। এছাড়া দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করছে বিভিন্ন সংগঠন।
উল্লেখ্য, গতকাল সোমবার ১৪ ডিসেম্বর ছিল শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এ দিনে দখলদার পাক হানাদার বাহিনী ও

সিলেট শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদ স্মৃতির প্রতি বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন সরকারি-বেসরকারি সংগঠন সংস্থা, রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের দেওয়া পুষ্পাঞ্জলি।
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করছেন মেয়র আরিফুল হক চৌধুরী ও জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

তাদের দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। বুদ্ধিজীবীদের হত্যার ঠিক ২ দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসাবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।
লিডিং ইউনিভার্সিটি : শহীদ বুদ্ধিজীবী দিবসে লিডিং ইউনিভার্সিটি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে ১৯৭১ সালের এই দিনে বিজয়ের ঠিক প্রাক্কালে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক নৃশংসভাবে নিহত বাংলাদেশের সূর্যসন্তান এবং সংবেদনশীল বুদ্ধিজীবীদের।
এ উপলক্ষে সোমবার (১৪ ডিসেম্বর ২০২০) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী, ভারপ্রাপ্ত উপাচার্য শ্রীযুক্ত বনমালী ভৌমিক, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় একাডেমির ভবনের গ্যালারি-১এ শহীদ বুদ্ধিজীবী দিবস, ২০২০ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করে শহীদ বুদ্ধিজীবী হত্যার খন্ড ভিডিও চিত্র দেখানো হয়।
অনুষ্ঠান আয়োজন কমিটির আহবায়ক ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীনের স্বাগত বক্তব্যের পর বুদ্ধিজীবী হত্যার ফলে এদেশ যে কতটুকু ক্ষতবিক্ষত হয়ে পরে, এবং তা আজেকের এ বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা করায় বাঙালি জাতি যে কত কষ্ট করেছে তার চিত্র তোলে ধরে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম. রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ্যাপক নাসির উদ্দিন, রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম. পিএসসি, প্রক্টর ও আইন বিভাগের বিভাগীয় প্রধান মো. রাশেদুল ইসলাম, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মো. রেজাউল করিম, আর্কিটেকচার বিভাগের বিভাগীয় প্রধান স্থগিত রাজন দাস, ইলেকট্রিকলে এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান রুমেল এমএস রহমান পীর, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ শাহানশাহ মোল্লা, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান আরিফ আহমেদ, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো মাহবুবুর রহমান, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগীয় প্রধান সৈয়দা জিয়ান ফারজানা, পাবলিক হেলথ বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান কেএমে শফিক, ইসলামিক স্টাডিজ বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ফজলে এলাহি মামুন। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (এডমিশন) মো. কাওসার হাওলাদার।
সিসিক মেয়র : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সোমবার (১৪ ডিসেম্বর) সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে।
সকালে সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীরা নগরের চৌহাট্টা এলাকার বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন।
এসময় সিটি মেয়র ছাড়াও কাউন্সিলর ইলিয়াসুর রহমান, তারেক উদ্দিন তাজ, আজম খান, নাজনিন আক্তার কনা, সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা সরকারের যুগ্ম সচিব বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, প্রধান রাজস্ব কর্মকর্তা বিজন কুমার সিংহ, নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন চন্দ্র দাস ছাড়াও সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
সিলেট জেলা আওয়ামীলীগ : শহীদ বুদ্ধিজীবী দিবসে সিলেট জেলা আওয়ামীলীগের পুষ্পস্তবক অর্পণ। সোমবার সকাল ১০টায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে সিলেট জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন-সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, আলহাজ্ব আশফাক আহমদ, এডভোকেট নিজাম উদ্দিন, অধ্যক্ষ সুজাত আলী রফিক, হুমায়ুন ইসলাম কামাল, মোহাম্মদ আলী দুলাল, এডভোকেট মাহফুজুর রহমান, কবির উদ্দিন আহমদ, এডভোকেট রনজিত সরকার, ডাঃ আরমান আহমদ শিপলু, এডভোকেট খোকন কুমার দত্ত, নাজনীন হোসেন, সৈয়দ এপতিয়ার হোসেন পিয়ার, আখলাকুর রহমান চৌধুরী সেলিম, এডভোকেট আজমল আলী, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, শমশের জামাল, মজির উদ্দিন এডভোকেট আব্বাছ উদ্দিন, গোয়াইনঘাট উপজেলা চেয়ারম্যান ফারুক আহমেদ, গোলাপ মিয়া, এডভোকেট মনসুর রশীদ, বুরহান উদ্দিন আহমেদ, শাহিদুর রহমান চৌধুরী জাবেদ, এডভোকেট আফসার আহমদ প্রমুখ।
মহানগর আওয়ামীলীগ : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে নগরীর চৌহাট্টাস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সিলেট মহানগর আওয়ামীলীগের নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামীলীগের সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও সাবেক কাউন্সির জগদীশ চন্দ্র দাস, সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক তপন মিত্র।
এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর আওয়ামীলীগের সাবেক সাংস্কৃতিক সম্পাদক প্রিন্স সদয়জ্জামান, সাবেক দপ্তর সম্পাদক এড. শামসুর ইসলাম, সাবেক সদস্য এড. নাসিম উদ্দিন, ইঞ্জিয়ার সিরাজুল ইসলাম, সজল চৌধুরী, বেলাল খান, মো. এম.এ হান্নান, এডভোকেট শংকর কুমার দেব, আব্দুর রব জুয়েল, আব্দুল হানিফ, আব্দুল রকিব বাবলু, কাউন্সিলর তারেক উদ্দিন তাজ, আবেদুজ্জামান, জমসেদ সিরাজ, এড. বিল্লাত কান্তি দে, এড. একরামুল চৌধুরী শিরু, শামীম ইকবাল, আমিনুর রহমান পাপ্পু, নিয়াজ খান, আবু সুফিয়ান নেবু, বিধান মালাকার, শাহাজান, প্রবীর দাশ বসু, শেখ খলিল আহমদ, মো. জহির, ফাহিম আহমদ রাব্বি, জাহিদুল ইসলাম টিয়া খান, মিনহাজুর রহমান রবিন প্রমুখ।
সিলেট মহানগর ছাত্রলীগ : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে নগরীর চৌহাট্টাস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সিলেট মহানগর ছাত্রলীগের নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন সিলেট মহানগর ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সজল দাস অনিক। সিলেট মহানগর ছাত্রলীগ নেতা শেখ লিপন, সাজু আহমেদ, এম নোমান। মদন মোহন বিশ্ববিদ্যালয় ও কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাশেদ মিয়া।
সিলেট মহানগর ছাত্রলীগ নেতা ফুয়াদ আহমেদ রিফাত, বিশাল দাস, পিয়াং সোম, সোহেল আহমেদ, সম্রাট চন্দ, মোঃ সায়হান, দিপু রায়, তন্ময় তালুকদার, তিয়াস রায়, কৃষান সেন রাহুল, শাহরিয়ার আহমেদ জয় প্রমুখ।
মহানগর যুবলীগ : মহান শহীদ বুদ্ধিজীবী দিবসে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেছে সিলেট মহানগর যুবলীগ। সোমবার (১৪ডিসেম্বর) সকালে সিলেট নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিসৌধে সিলেট মহানগর যুবলীগের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়।
মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও মুশফিক জায়গীরদারের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়। এসময় সিলেট মহানগর যুবলীগের বিভিন্ন ওয়ার্ডের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
জেলা যুবলীগ : শহীদ বুদ্ধিজীবী দিবসে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে সিলেট জেলা যুবলীগ। সোমবার সকালে সিলেটের চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিসৌধে জেলা যুবলীগের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও জেলা সাধারণ সম্পাদক মো. শামীম আহমদের নেতৃত্বে জেলা যুবলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
পুস্ফস্তবক অর্পন শেষে জেলা যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, পাকিস্তানী শাসকগোষ্টী দেশকে অভিভাবক শুণ্য এবং বাঙ্গালীত্বের স্বাদ মুছে দিতে দেশের প্রতিথযশা বুদ্ধিজীবীদের হত্যা করে। এরই মধ্য দিয়ে দেশকে মেধাশূণ্য করার প্রচেষ্টা চালায় তারা। সেই দোসরদের প্রেতাত্মারা এখনও সক্রিয়। এই প্রেতাত্মারাই ১৯৭৫ সালে ১৫ই আগষ্ট জাতির পিতাকে স্বপরিবারে হত্যা করে দেশকে নেতৃত্বশূণ্য করার প্রচেষ্টা চালায়। তিনি বলেন, দেশে একটি মুজিব সৈনিক বেঁচে থাকতে পাকিস্তানী প্রেতাত্মাদের সেই স্বপ্ন পূরণ হবেনা, হতে দেওয়া হবে না।
স্বাধীনতা ফোরাম : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিলেট স্বাধীনতা ফোরাম এর উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা গতকাল ১৪ ডিসেম্বর সোমবার দুপুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অনুষ্ঠিত হয়।
সিলেট স্বাধীনতা ফোরামের সভাপতি এ.এইচ.এম সুহাইল এর সভাপতিত্বে র‌্যালি পরবর্তী সভায় বক্তব্য রাখেন প্রভাষক মোহাম্মদ আব্দুল্লাহ আল হেলাল, ডাক্তার মোস্তফা আজাদ, প্রফেসর আমিনুল ইসলাম, মোঃ আব্দুল কাদের, সুহেল আহমদ, রুহুল আমিন, শাহ কামরুজ্জামান, কে এম আফজালুল করিম প্রমুখ।
র‌্যালিটি কেন্দ্রীয় শহীদ মিনারের সামন থেকে বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় উক্ত স্থানে এসে আলোচনা সভার পর মোনাজাতের মধ্যে শেষ হয়।
সভায় বক্তাগণ বলেন, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বাঙালি জাতির জন্য কালো অধ্যায় হিসেবে রচিত হয়েছে, এ দিনে পাকিস্তানের হানাদার বাহিনী কর্তৃক বাংলাদেশের বুদ্ধিজীবীদের কে নির্মমভাবে শহীদ করা হয়, পাকিস্তানের এই বর্বরতা বাংলাদেশের জনগণ ধিক্কার ও ঘৃণার সাথে চিরদিন স্মরণ রাখবে, পৃথিবীর ইতিহাসে পাকিস্তানি হানাদারদের নাম ধিকৃত হিসেবে আজীবন লেখা থাকবে।
বক্তারা বলেন, পাকিস্তানি নরপিশাচরা স্বাধীনতা যুদ্ধের শেষ পর্যায়ে যখন বুঝতে পারলো তাদের পরাজয় সুনিশ্চিত তখন তারা পরিকল্পিতভাবে দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে নির্মমতার ইতিহাস রচনা করে। শহীদ বুদ্ধিজীবী দিবস বাঙালি জাতির জীবনে একটি অত্যন্ত শোকাবহ দিন। বাংলাদেশের স্বাধীনতার ঊষালগ্নে দেশ ও জাতির শ্রেষ্ঠ সন্তান যারা জাতির যে কোনো বিপর্যয়ে অগ্রণী ভূমিকা পালন করে জাতিকে আলোর পথ দেখিয়েছিলেন সেসব মেধাবী শহীদ ব্যাক্তিদের শ্রদ্ধার সাথে জাতি আজীবন স্মরণ করবে।
বক্তাগণ পাকিস্তানি হানাদারদের বিশ্বের নিকৃষ্ট গোষ্ঠী আখ্যা দিয়ে বলেন বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় এদেশের প্রতিটি নাগরিক একেকজন সৈনিকের ভূমিকা পালন করবে। তারা বলেন, পাকিস্তানের কোন দালাল গোষ্ঠীকে মাথাচাড়া দিয়ে উঠতে দেখলে দেশের স্বার্থে ঐক্যবদ্ধ হয়ে প্রতিহত করতে হবে। বক্তাগণ শহীদ বুদ্ধিজীবী সহ স্বাধীনতা যুদ্ধে সকল শহীদের আত্মার শান্তি কামনা করেন।
দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম : দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মকসুদ হোসেন বলেন, এখন বিভিন্ন মহলে বুদ্ধিজীবীরা বিভক্ত। কিন্তু ৭১ এর স্বাধীনতা সংগ্রামের প্রাক্কালে দেশের ন্যায় আদর্শের প্রতি বুদ্ধিজীবীরা ঐক্যবদ্ধ ছিলেন। যার জন্য তারা দেশের স্বার্থে প্রাণ দিয়েছেন। বর্তমান বুদ্ধিজীবীদেরকে সত্য ও ন্যায়ের লক্ষ্যে দেশের এক অন্যতম প্রধান সমস্যা বড় বড় দুর্নীতি ও দুর্নীতিবাজদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে জীবনের ঝুকি নিয়ে অগ্রসর হওয়ার মধ্য দিয়েই শহীদ বুদ্ধিজীবীদের প্রকৃত সম্মান প্রদর্শন জাতি এই মুহূর্তে এটাই কামনা করে। পাশাপাশি সর্বগ্রাসী দুর্নীতিবাজ, অর্থ প্রচারকারী ও ঋণ খেলাপীদের বিরুদ্ধে নতুন গণসংগ্রাম গড়ে তোলার জন্য বুদ্ধিজীবীদের প্রতি আকুল আহবান জানান।
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে উত্তর জিন্দাবাজারস্থ শহীদ ডা. সামছুদ্দিন স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলী অর্পণ পূর্বে এক শোক শুভ যাত্রায় সভাপতির বক্তব্যে মকসুদ হোসেন উপরোক্ত কথাগুলো বলেন। এতে বক্তব্য রাখেন ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মামুন রশীদ এডভোকেট, সমবায় বিষয়ক সম্পাদক এম.এ লাহিন, কেন্দ্রীয় সদস্য আব্দুল মোতাওয়াল্লী ফলিক, কয়েছ আহমদ সাগর, আমিরুল হোসেন চৌধুরী আমনু, মুক্তাদির কিবরিয়া সিরাজী, দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি ইসমত ইবনে ইসহাক সানজিদ, যুগ্ম সাধারণ সম্পাদক জাবেদুল ইসলাম দিদার প্রমুখ।
বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম : মহান শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেট জেলা শাখার উদ্যোগে ১৪ ডিসেম্বর সোমবার বেলা ২টায় নগরীর পুরানলেনস্থ ৫৩নং সমবায় ভবনে অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তব্য দেন ফোরামের সাধারণ সম্পাদক ডাঃ আক্তার হোসেন, সিনিয়র সহ সভাপতি মোঃ হোসেইন কবির, বেলাল উদ্দিন চৌধুরী, যুগ্ম সম্পাদক শাহারুল ইসলাম মন্ডল, সাংগঠনিক সম্পাদক এম হাফিজুল ইসলাম লস্কর, অর্থ সম্পাদক কামাল আহমদ, সদস্য কলামিস্ট মোঃ তাজ উদ্দিন ও অফিস সহকারী সেলিম আহমদ প্রমুখ।
এসআইইউ : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে প্রতি বছরের মত এবারও সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিবার কর্তৃক সিলেটের কেন্দ্রীয় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অত্র বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: শহীদ উল্লাহ তালুকদার এর নেতৃত্বে পুষ্প মাল্য অর্পণ করা হয়। এর আগে সকাল ৬টায় জাতীয় পতাকা অর্ধনমন, কালো পতাকা উত্তোলন, ৯টায় কালো ব্যাজ ধারণ করা হয়।
কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য নিবেদনে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নসরত আফজা চৌধুরী, প্রশাসন ও জনসংযোগ পরিচালক মো: তারেক উদ্দিন তাজ সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকা, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রী বৃন্দ।
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় : বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। ১৪ ডিসেম্বর সোমবার সূর্যোদয়ের সাথে সাথে পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়।
এরপর কালো ব্যাজ ধারণ করে করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে প্রশাসন ভবনের সামনে হতে শোকর‌্যালি বের হয়। র‌্যালিটি সিকৃবির কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর। র‌্যালিটির নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। র‌্যালি শেষে পুষ্পস্তবক দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানান ভাইস চ্যান্সেলর, ডিনবৃন্দ, রেজিস্ট্রারসহ বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও কর্মচারীবৃন্দ। মুজিব জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মো. আবদুল বাসেত পুরো অনুষ্ঠনটি পরিচালনা করেন।
পুষ্পস্তবক অর্পণ শেষে বক্তব্য প্রদান করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার।
বাসদ সিলেট জেলা শাখা : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সিলেট জেলা শাখার চৌহাট্টাস্থ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সোমবার (১৪ ডিসেম্বর) সকাল ১০টায় বাসদ সিলেট জেলা শাখার পক্ষে পুষ্পস্তবক অর্পণ এর আগে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বাসদ সিলেট জেলা সমন্বয়ক আবু জাফর এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন মামুন বেপারী, সনজয় শর্মা, তাজু আহমদ, লাবলু উদ্দিন প্রমুখ।
মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলা : শহীদ বুদ্ধিজীবী দিবসে মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলা শাখার উদ্যেগে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টায় নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিসৌধে মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলা কমিটির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা যুব কমান্ডের কার্যনির্বাহী সদস্য জেলা যুবলীগ নেতা মনোজ কপালী মিন্টু, সিলেট জেলা মুক্তিযোদ্ধা যুব কমান্ডের সভাপতি জিল্লুর রহমান, সাধারণ সম্পাদক প্রকৌশলী আলাউদ্দিন আহমেদ, সাংগঠনিক সম্পাদক আলী আহসান রুবেল, জেলা মুক্তিযোদ্ধা যুব কমান্ডের কার্যনির্বাহী সদস্য এম জাহিয়া আহমদ রেজা, ইয়ামিন তালুকদার, তানিম আহমদ, জুবায়ের আহমদ প্রমুখ।
আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন সিলেট জেলা : শহীদ বুদ্ধিজীবী দিবসে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন ও মানবাধিকা সুরক্ষা ফাউন্ডেশন (আমাসুফ) এর সিলেট জেলা কমিটির উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে। সোমবার সকাল ১০টায় নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিসৌধে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন সিলেট জেলা কমিটির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন, আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন সিলেট জেলার সভাপতি মো. জিল্লুর রহমান, সিনিয়র সহ-সভাপতি মনোজ কপালী মিন্টু, আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন সিলেট জেলার সহ-সভাপতি এম জাহিদ আহমদ রেজা, আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন সিলেট জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম চৌধুরী, আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক মোঃ আলীনূর রহমান নয়ন, সহ-সাংগঠনিক সম্পাদক ইয়ামিন তালুকদার, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক সাহিদা বেগম, দপ্তর সম্পাদক মান্না কাওসার সুমন,আপ্যায়ন বিষয়ক সম্পাদক শায়েস্তা তালুকদার, রফিক উদ্দিন, আলেয়া ইকবাল চৌধুরী, বাবুল মিয়া, জাবেদ প্রমুখ।
সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ : শহীদ বুদ্ধিজীবী দিবসে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সিলেট মহানগরের উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে। সোমবার সকাল ১০টায় নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিসৌধে স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, সহ-সভাপতি মো. জাহাঙ্গির আলম, সফিকুল ইসলাম সফিক, বদরুল ইসলাম বদরু, সাংগঠনিক সম্পাদক গোলাম হাসান চৌধুরী সাজন, দপ্তর সম্পাদক এম কামরুল আই রাসেল, নাট্য বিষয়ক সম্পাদক রুহিন আহমদ, সহ-যুব ও ক্রীড়া সম্পাদক কবির আলম, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক ঝুটন পাল, সদস্য আবুল কালাম, শরিফুল ইসলাম সৌরভ, আব্দুল হাদি সোহেল, আল সাদিক দুলাল, ৭নং ওয়ার্ড সভাপতি আব্দুল হাসিম, ১০নং ওয়ার্ড সাধারণ সম্পাদক রুহেল আহমদ, ১৬নং ওয়ার্ড যুগ্ম-সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজু, মাসুদ আহমদে, সোয়েব আহমদ, চয়ন দাস প্রমুখ।
সিলেট মহানগর জামায়াত : বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট মহানগরীর সাবেক আমীর এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের বলেছেন- শহীদ বুদ্ধিজীবীগণ দেশ মাতৃকার গর্বিত সন্তান ও জাতির শ্রেষ্ঠ সম্পদ। তাদের মেধা, মনন ও প্রজ্ঞা দেশ ও জাতিকে সঠিক দিকনির্দেশনা দিয়ে সমৃদ্ধির পথে পরিচালিত করে। ভুলে গেলে চলবেনা শহীদ বুদ্ধিজীবীগণ আমাদের জাতিস্বত্বার প্রেরণার উৎস। দুর্ভাগ্যজনকভাবে মহান বিজয়ের মাত্র ২ দিন আগে জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের নির্মম ও নিষ্ঠুরভাবে হত্যা করে জাতিকে মেধাশূন্য করার ষড়যন্ত্র করা হয়েছিল। বিজয়ের এতটা বছর পেরিয়ে গেলেও বুদ্ধিজীবী হত্যাকান্ড ও অপহরণের ঘটনার সাথে কারা জড়িত জাতি তা আজো জানতে পারেনি। এর সঠিত ইতিহাস জাতির সামনে তুলে ধরতে হবে। শহীদ বুদ্ধিজীবীদের স্বপ্নের সোনার বাংলাদেশ আজ যেন পথ হারিয়ে ফেলেছে। গণতন্ত্র ও আইনের শাসনের অভাবে দেশ আজ গভীর সংকটে। এই সংকট থেকে মুক্তি পেতে শহীদ বুদ্ধিজীবীদের চিন্তা চেতনাকে জাগ্রত করে জাতিকে ঐক্যবদ্ধ করার মাধ্যমে সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে এগিয়ে আসতে হবে।
তিনি সোমবার শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিলেট মহানগর জামায়াত আয়োজিত দোয়া মাহফিল পূর্ব সংক্ষিপ্ত আলোচনা কালে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। মহানগর জামায়াতের নায়েবে আমীর মাওলানা সোহেল আহমদের সভাপতিত্বে ও সেক্রেটারী মুহাম্মদ শাহজাহান আলীর পরিচালনায় অনুষ্ঠিত দোয়া মাহফিল পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন, জামায়াত নেতা মাওলানা আব্দুল মুকিত ও হাফিজ মশাহিদ আহমদ প্রমুখ। মাহফিলে শহীদ বুদ্ধিজীবীদের মাগফেরাত কামনা ও দেশ-জাতির মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
ফটো জার্নালিস্ট : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে নগরীর চৌহাট্টাস্থ বুদ্ধিজীবিস্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি মামুন হাসান, সিনিয়র সহ-সভাপতি মো. দুলাল হোসেন, সাধারণ সম্পাদক শংকর দাস, সহ-সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির লিটন, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. নুরুল ইসলাম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক ইউসুফ আলী, কার্যকরি কমিটির সদস্য আব্দুল বাতিন ফয়সল, শেখ আশরাফুল আলম নাসির, আশকার আমিন রাব্বি, শাহিন আহমদ, সদস্য নাজমুল কবির পাবেল, জাবেদ আহমদ, আব্দুল মোমিন ইমরান প্রমুখ।
জেলা মহিলা আওয়ামীলীগ : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে নগরীর চৌহাট্টাস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের সালমা বাসিত, নাজনীন হোসেন, হোসেন আহমদ, এ.জে. রওশন জেবীন, শাহবুদ্দিন, মাধুরীগুন, মিলন বেগম, রেহেনা পারভীন, অঞ্জনা সরদার, হাসিনা মাঈউদ্দিন, শাহেনা চৌধুরী, এডভোকেট লাকী, সুষমা সুলতানা রুহি, নাসরিন বেগম, তারানুম চৌধুরী প্রমুখ।
মা ফাউন্ডেশন : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে নগরীর চৌহাট্টাস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন মা ফাউন্ডেশন বাংলাদেশ সিলেটের নেতৃবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি অর্পণকালে উপস্থিত ছিলেন মা ফাউন্ডেশনের চেয়ারম্যান সাংবাদিক মামুন হাসান, সদস্য সচিব সাংবাদিক মো. দুলাল হোসেন, সদস্য সাংবাদিক এম.আর টুনু তালুকদার প্রমুখ।
জেলা স্বেচ্ছাসেবকলীগ : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে নগরীর চৌহাট্টাস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সিলেট জেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন জেলা স্বেচ্ছাসেবকলীগের সিনিয়র সহ-সভাপতি পিযুষ কান্তি দে, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া মাসুক, সহ-সভাপতি জালাল উদ্দিন লিটন।
এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জাবেদ আহমদ, তাজুল ইসলাম লস্কর, আশরাফুল ইসলাম কামরান, শফি আহমদ, নাহিদ হাসান, শাহিন আহমদ সহ স্বেচ্ছাসেবকলীগের নেতাকর্মীরা ছিলেন।
সিলেট প্রেসক্লাব : শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির সূর্যসন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন সিলেট প্রেসক্লাব নেতৃবৃন্দ। সোমবার সকালে নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান তারা।
এ সময় উপস্থিত ছিলেন প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি ইকরামুল কবির, সহ-সভাপতি এম এ হান্নান ও আবদুল কাদের তাপাদার, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু, সিনিয়র সদস্য আব্দুল মালিক জাকা, সাবেক কোষাধ্যক্ষ খালেদ আহমদ, কার্যনির্বাহী সদস্য আশকার ইবনে আমিন লস্কর রাব্বী ও আব্দুর রাজ্জাক, সদস্য চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, আব্দুল বাতিন ফয়সল, মো. দুলাল হোসেন, শেখ আশরাফুল আলম নাসির, নাজমুল কবীর পাভেল, দিগেন সিংহ, গোলজার আহমেদ, প্রত্যুষ তালুকদার, নিরানন্দ পাল, মাইদুল ইসলাম রাসেল, গোপাল চন্দ্র বর্ধন, মাধব কর্মকার, সহযোগী সদস্য প্রণবকান্তি দেব প্রমুখ।