জগন্নাথপুরে শীতের কাপড় বিক্রির ধুম

8

মো. শাহজাহান মিয়া জগন্নাথপুর থেকে :
জগন্নাথপুরে শীত নিবারণের জন্য গরম কাপড় বিক্রির ধুম পড়েছে। গত কয়েক দিন ধরে জগন্নাথপুরে প্রচন্ড শীত জেকে বসেছে। শীত নিবারণের আশায় মানুষ গরম কাপড় কিনতে শুরু করেছেন। যে কারণে জগন্নাথপুর সদর বাজার সহ উপজেলার সকল হাট-বাজারে শীতের কাপড়ের ব্যবসা জমজমাট হয়ে উঠেছে। এসব বাজারের বড়-বড় বিপনী বিতান ও শপিংমল গুলোতে শীতের নতুন কাপড় আমদানি করা হয়েছে। এর মধ্যে জ্যাকেট, সোয়েটার, কার্ডিগান, কটি সহ মোটা কাপড়ের কদর সব থেকে বেশি। হাট-বাজারের নামীদামী কাপড়ের দোকান থেকে পছন্দের শীতের কাপড় কিনতে ধনাঢ্য ও প্রবাসী পরিবারের ক্রেতারা ভীড় করছেন।
তবে নিম্ন আয়ের গরীব লোকজন ভীড় করছেন ফুটপাতের পুরান কাপড়ের দোকানে। কমদামে তাদের পছন্দের কাপড় কিনতে এক দোকান থেকে আরেক দোকানে নারী-পুরুষ ও শিশু ক্রেতারা ভীড় করতে দেখা যায়। গরীব ক্রেতাদের ভাষায়, তাদের জন্য শপিংমল হচ্ছে এসব ফুটপাতের দোকান। তারা দামী কাপড় কিনতে পারবেন না। তাই কমদামে কাপড় কেনার আশায় তারা ফুটপাতের দোকান গুলোতে ভীড় জমান। ফুটপাতের দোকানিরাও প্রতিযোগিতামূলক ব্যবসা করছেন। যদিও মধ্যবিত্ত পরিবারের লোকজন তাদের সাধ্য মতো নতুন ও পুরাতন কাপড় কিনতে দেখা যায়।
এছাড়া লেপ-তোষকের দোকান গুলোও জমজমাট হয়ে উঠেছে। নতুন লেপ-তোষক কিনতে ও পুরান লেপ-তোষক ভাঙ্গিয়ে নতুন করে বানাতে ক্রেতারা রীতিমতো প্রতিযোগিতা করছেন। দোকানিরাও ক্রেতাদের ওর্ডার অনুযায়ী লেপ-তোষক বানাতে ব্যস্ত হয়ে পড়েছেন। সব মিলিয়ে শীত মোকাবেলায় মানুষ যার যার সাধ্য অনুযায়ী প্রস্তুতি নিচ্ছেন।
তবে গ্রাম বাংলার চিরচেনা চিত্র প্রতিদিন ভোরে দেখা যায়। খেটে খাওয়া দিনমজুর মানুষগুলো রুজি-রোজগারের আশায় প্রচন্ড শীতকে উপেক্ষা করে মাটি কাটা, ঢালাই কাজ সহ বিভিন্ন কাজে ব্যস্ত হয়ে পড়েন। হাড় কাপানো শীতকে তোয়াক্কা না করে জেলেরা নদী ও হাওরে গিয়ে শীতল পানিতে নেমে মাছ ধরছেন। হার না মানা কৃষকরা পানি ও কাঁদা মাটি মাড়িয়ে জমি আবাদে ঝাঁপিয়ে পড়েন। তবুও তারা গরীব।