সিলেট বিভাগ গণদাবী ফোরামের বিবৃতি ॥ সিলেট-আখাউড়া রেল লাইনকে ব্রডগেজ ডাবল লাইনে রূপান্তরের দাবী

14

সিলেট বিভাগ গণদাবী ফোরাম এর নেতৃবৃন্দ সিলেট-আখাউড়া রেল লাইনকে ব্রডগেজ ডাবল লাইনে রূপান্তরের দাবী জানিয়েছেন। নেতৃবৃন্দ এক বিবৃতিতে এই প্রকল্প নিয়ে নানা গড়িমসি ও আমলাতান্ত্রিক জটিলতা দেখিয়ে কালক্ষেপণ করায় গভীর উদ্বেগ প্রকাশ করে সকল অহেতুক সৃষ্ট প্রতিবন্ধকতা ও জটিলতা নিরসন করে অবিলম্বে সিলেট-আখাউড়া রেল লাইনকে ব্রডগেজ ডাবল লাইনে রূপান্তর এবং এ লাইনের মধ্যবর্তী সকল জংশন ও স্টেশন সমূহের অবকাঠামো উন্নয়ন ও আধুনিকায়ন কাজ শুরু করার জোর দাবী জানান।
নেতৃবৃন্দ জল পথের উন্নয়ন, নদী ভাঙ্গন রোধ, কৃষি কাজের সেচ ব্যবস্থা, মৎস্য চাষ ও পরিবেশের উন্নয়নের লক্ষ্যে দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে সিলেট বিভাগের ছোট-বড় সকল নদী খনন, নদীর তীর সংরক্ষণ ও সুবজায়নের যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবী জানান।
বিবৃতিতে নেতৃবৃন্দ সিলেট-ঢাকা মহাসড়কের যানজট নিরসন কল্পে, সিলেট-তামাবিল চার লেন বিশিষ্ট সড়ক প্রকল্পের আওতায় হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জে খোয়াই নদীর উপর, মৌলভীবাজার জেলার শেরপুরে কুশিয়ারা নদীর উপর এবং সিলেট মহানগরীর পূর্বপাশে সুরমা নদীর উপর চারলেন বিশিষ্ট ব্রিজ নির্মাণের দাবী জানান।
এছাড়াও নেতৃবৃন্দ হবিগঞ্জ জেলার রশিদপুর ও সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার কৈলাশটিলা গ্যাস ফিল্ড থেকে তেল উত্তোলন ও সরবরাহ নিয়ে অহেতুক ভাবে সৃষ্ট প্রতিবন্ধকতা ও জটিলতার কারণে তেল উত্তোলন বন্ধের পায়তারায় গভীর উদ্বেগ প্রকাশ করে উল্লেখিত দু’টি গ্যাস ক্ষেত্র থেকে তেল উত্তোলন ও সরবরাহ কার্যক্রম অব্যাহত রাখা এবং সিলেট বিভাগের তেল গ্যাস ক্ষেত্র সহ সকল খনিজ সম্পদের সংরক্ষণ ও উন্নয়ন এবং সুষ্ঠু ব্যবস্থাপনার স্বার্থে সিলেট খনিজ সম্পদ উন্নয়ন বোর্ড গঠনের দাবী জানান। এছাড়া তারা ভারত-বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে সুদৃঢ় করার লক্ষ্যে সিলেট জেলার জকিগঞ্জ ও ভারতের করিমগঞ্জ শহরের মধ্যে সংযোগ স্থাপনের জন্য সুরমা নদীর উপর চারলেন বিশিষ্ট ভারত-বাংলাদেশ মৈত্রি সেতু নির্মাণের দাবী জানান।
বিবৃতি প্রদান করেন সিলেট বিভাগ গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা বদরুল আহমদ চৌধুরী এডভোকেট, ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদ, সহ সভাপতি মুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা, সিলেট মহানগর শাখার সভাপতি শামীম হাসান চৌধুরী এডভোকেট, সিলেট জেলা শাখার সভাপতি দেওয়ান মসুদ রাজা চৌধুরী, সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান চৌধুরী, শিক্ষক আব্দুল মালিক প্রমুখ। বিজ্ঞপ্তি