সূর্য গ্রহণের পর সিলেটে ভূমিকম্প অনুভূত

8

স্টাফ রিপোর্টার :
সূর্য গ্রহণের পর সিলেট অঞ্চলে ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের ঝাঁকুনিতে জনমনে আতঙ্ক তৈরি হয়। এ সময় অনেকে বাসাবাড়ি ও ব্যবসা-প্রতিষ্ঠান ছেড়ে বের হয়ে আসেন রাস্তায়। গতকাল রবিবার বিকেল ৪ টা ৪৫ মিনিটের দিকে কয়েক সেকেন্ড স্থায়ী হয় এই ভূমিকম্প।
জানা গেছে, ভারতে উৎপত্তি হওয়া ভূমিকম্পের প্রভাবে সিলেট অঞ্চলে ভূ-কম্পন অনুভূত হয়। তবে এতে কোনো ক্ষতির খবর পাওয়া যায়নি।
ইউএসজিএস ওয়েবসাইট সূত্রে জানা গেছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল পার্শ্ববর্তী দেশ ভারতের মিজরাম এলাকায়। এ ভূমিকম্পের মাত্রা ছিল রিকটার স্কেলে ৫ দশমিক ১।
এদিকে ভূকম্প শুরু হওয়ার পর সিলেট নগরীর বিভিন্ন বিভিন্ন মার্কেট ও অফিস থেকে আতঙ্কিত লোকজনকে রাস্তায় বের হয়ে আসতে দেখা যায়। তবে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। গতকাল ছিলো বলয়গ্রাস সূর্যগ্রহণ। সারাদেশের মতো সিলেট থেকেও দেখা যায় এই সূর্যগ্রহণ। দুপুরে সূর্যগ্রহণ শেষ হওয়ার পরই ভূমিকম্প অনুভূত হয়।
এ ব্যাপারে সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, গতকাল রবিবার বিকেল ৪টা ৪৫মিনিট ২৫ সেকেন্ডে সিলেট অঞ্চলে ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ঢাকার পূর্ব আর সিলেটের দক্ষিণ পূর্ব দিকের ভারত ও মায়ানমার সীমান্ত এলাকা। সেই এলাকাতে মানুষ জনের কোন বসতি নেই। ফলে এই ভূমিকম্পের দুরত্ব বেশী থাকায় এর মাত্রা ছিল ৫.১।