যুক্তরাজ্যে সাতটি কারণে বাড়ছে করোনার সংক্রমণ

7

কাজিরবাজার ডেস্ক :
গেল ছয় সপ্তাহ ধরে লকডাউন হয়েছে যুক্তরাজ্য। এরই মধ্যে প্রতিদিন লাফিয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যা। গেল ২৪ ঘন্টায় ৬ হাজার ১১১ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে , তার আগের দিন ৬ তারিখ করোনায় আক্রান্ত হয়েছে ৬ হাজার। আগামী রোববার লকডাউন পরিস্থিতি পর্যালোচনায় করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
লকডাউনের পরেও কেন যুক্তরাজ্যে রেকর্ড হারে সংক্রমণ বাড়ছে এইটাই এখন প্রশ্নের বিষয়। প্রথমত আগের চেয়ে টেস্ট বেড়েছে। কোন লক্ষণ প্রকাশ না পেলেও মানুষ এখন টেস্ট করাচ্ছে। আর এজন্য স্বাভাবিক ভাবে আক্রান্তের সংখ্যা বাড়ছে।
দ্বিতীয়ত অন্যান্য দেশের মত যুক্তরাজ্যের লকডাউন এতটা কঠোর নয়। মানুষ শরীর চর্চার জন্যও বাইরে বের হচ্ছে। যেখানে ইতালি,স্পেন, ফ্রান্সের মত দেশে জরুরী প্রয়োজন ছাড়া মানুষ কোনভাবেই বাইরে বের হতে পারে না।
তৃতীয়ত চিকিৎসক এবং চিকিৎসা সেবায় নিয়োজিত মানুষ বেশি আক্রান্ত হচ্ছে। বেশিরভাগ চিকিৎসকদের কাছে পর্যাপ্ত পিপিই নেই।
চতুর্থত এখনো অনেক মানুষ নিয়ম মানছে না। অনেকেই কোন রকম প্রয়োজন ছাড়াই বাইরে বের হচ্ছে। পরিবার নিয়ে অনেকে বের হয়ে পড়েছে লং ড্রাইভে।
পঞ্চমত প্রথম থেকেই দেশটিতে রয়েছে পিপিইর সমস্যা। কোন রকম সুরক্ষা ছাড়াই ফ্রন্টলাইনাররা কাজ করে যাচ্ছে।
ষষ্ঠত হলো লকডাউন হলেই যে দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বিষয়টি এরকম না। করোনা ভাইরাসের রেশ পুরোপুরি শেষ হতে অনেক সময় লাগবে।
সপ্তম যুক্তরাজ্যের আজকের অবস্থার আরেকটি অন্যতম কারণ হলো প্রয়োজনের অনেক পরে দেশটি লকডাউন করা হয়েছে। বেশিরভাগ দেশ সংক্রমণ শুরু হওয়ার কিছুদিনের মাথায় দেশ লকডাউন করছে সেখানে যুক্তরাজ্য করেছে অনেক পরে।
ইউরোপে সবচেয়ে বেশি মৃতের সংখ্যা এখন যুক্তরাজ্যে। এছাড়া বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ মৃতের সংখ্যাও এই দেশটিতে।