ইতালিতে লকডাউন শিথিল, ধীরে ধীরে খুলে দেওয়া হচ্ছে সব কিছু

9

কাজিরবাজার ডেস্ক :
ইতালিতে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি হয়েছে ১৭৪ জন, যা গত ১০ মার্চের পরে সর্বনিন্ম। এ নিয়ে ইতালিতে মোট মৃতের সংখ্যা ২৮ হাজার ৮৮৪ জন। রবিবার সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক হাজার ৭৪০ জন। এদিন নতুন আক্রান্ত এক হাজার ৩৮৯জন। দেশটিতে গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা এক হাজার ৫০১ জন। মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা এক লাখ ১৭৯ জন এবং দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই লাখ ১০ হাজার ৭১৭ জন। রবিবার এসব তথ্য জানিয়েছে নাগরিক সুরক্ষা সংস্থা।
দেশটির সুরক্ষা দিতে সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে বলেও তারা জানান। ফলে এ পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮১ হাজার ৬৫৪ জন।
এদিকে ইতালিতে লকডাউন শিথিলের অংশ হিসেবে দেশটিতে সোমবার থেকে উৎপাদন শিল্প, নির্মাণ খাত ও পাইকারি দোকান পুনরায় চালুর প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। তবে আপাতত সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিশেষ করে জনসমাগম এড়িয়ে চলতে খাবারের হোম ডেলিভারি আরও বৃদ্ধি করতে চায় সরকার। খ্রিস্টান ধর্মের মৃত ব্যক্তির অন্ত্যেষ্টিক্রিয়া পালন করতে পারবে তবে ১৫ জনের বেশি জড়ো হতে পারবে না। তবে অবশ্যই মাস্ক এবং নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। আগের মতো অনেকটা স্বাধীনভাবে চলাফেরা করতে পারবেন, তবে এক শহর থেকে অন্য শহরে যেতে স্ব-ঘোষিত সার্টিফিকেট সঙ্গে থাকতে হবে।
এছাড়া ১৮ মে থেকে বাণিজ্যিক কিছু অংশ, প্রদর্শনী, জাদুঘর, প্রশিক্ষণ টিম, ক্রীড়া ক্ষেত্র এবং গ্রন্থাগার খোলার ঘোষণা করা হয়। ১ জুন থেকে রেস্টুরেন্ট, বার, সেলুন, ম্যাসেজ সেন্টার খোলা হবে।তবে স্কুলগুলো সেপ্টেম্বরে নাও খুলতে পারে।
দেশটির শীর্ষ ফুটবল লীগ সিরি এ খেলোয়াড়দের অনুশীলনেরও অনুমতি দিয়েছে সরকার। ৪ মে থেকেই অনুশীলন করতে পারবেন খেলোয়াড়রা। অবশ্য এক্ষেত্রে ব্যক্তিগতভাবে অনুশীলন করতে হবে। দলীয় অনুশীলন শুরু হবে ১৮ মে থেকে। লীগ শুরুর নির্ধারিত কোনো দিনক্ষণ না থাকলেও বলা হচ্ছে সেটি শুরুর সম্ভাব্য মাস জুন। অবশ্য তাতে কোনো দর্শক থাকবে না।
ইতালির প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমরা জোরালোভাবে ফুটবল চালু করতে কাজ করব। বিশেষ করে পেশাদার ফুটবল। যেন একটা রোডম্যাপ পাওয়া যায়, সেই লক্ষ্যে ৪ মে থেকে ব্যক্তিগত অনুশীলনের পথ উন্মুক্ত করা হয়েছে। ১৮ মে থেকে চালু হবে দলীয় অনুশীলন।’পরিস্থিতি উন্নতি হলেই তখন লীগের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী।
তিনি বলেন, ‘এর পরেই আমরা সবকিছু মূল্যায়ন করব যে লীগ স্থগিত নাকি সেটি শেষ করা যাবে।’
সিরি এ বন্ধ আছে ৯ মার্চ থেকে। এখনও লীগে বাকি ১২ রাউন্ড। তার ওপর ২৫তম রাউন্ডের চারটি ম্যাচ স্থগিত হয়ে আছে। এছাড়া ইতালিয়ান কাপের সেমিফাইনালের প্রথম লীগও স্থগিত আছে।