মাওলানা সাদ করোনা আক্রান্ত!

4

কাজিরবাজার ডেস্ক :
দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ জামাতের ধর্মীয় অনুষ্ঠানে সংক্রমণের বিতর্কের মধ্যে ৫৬ বছর বয়সি মাওলানা সাদ কান্দলভির খোঁজ শুরু হয়েছে ২৮ মার্চ থেকে। জানা গেছে, মাওলানা সাদেরও করোনাভাইরাস সংক্রমণ হয়েছে।
দিল্লির পুলিশ উত্তরপ্রদেশের মুজাফফরনগরেও গেছে সাদের অনুসন্ধানে। তল্লাশি চলছে রাজধানীতেও। ১৪টি হাসপাতালের সঙ্গেও পুলিশ যোগাযোগ করেছে। এই অবস্থায় সামনে এসেছে তার দুটি অডিও ক্লিপ। প্রকাশ্যে আসা ওই দুটি ক্লিপে তাকে দাবি করতে শোনা গেছে, ০তিনি দিল্লিতেই রয়েছেন। এক চিকিৎসকের পরামর্শ মেনে তিনি নিজেকে আইসোলেশনে রেখেছেন।
মাওলানা সাদ বলেছেন, নিঃসন্দেহে সারা বিশ্বে যা হচ্ছে তা মানবতার অপরাধের ফল। বাড়িতে থাকা উচিত, এটাই আল্লাহর ক্রোধ প্রশমিত করার একমাত্র উপায়। সবাইকে চিকিৎসকদের পরামর্শ মেনে চলতে হবে ও প্রশাসনের সঙ্গে সহযোগিতা করতে হবে। এটা ইসলাম বা শরিয়তের বিরোধী নয়।
সাদের বিরুদ্ধে পুলিশের অভিযোগ, তিনি মার্কায নিজামুদ্দিনে মানুষকে জমায়েত হতে উৎসাহ দিয়েছেন। করোনা সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও বড় জমায়েতে নিষেধাজ্ঞার সময় তিনি এই কাজ করেন বলে অভিযোগ। এমনকী, তিনি বাড়ি খালি করে দেওয়ার দুটি পুলিশি বিজ্ঞপ্তিও অগ্রাহ্য করেন বলে অভিযোগ।
দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ জামাতের ধর্মীয় অনুষ্ঠানে সব মিলিয়ে প্রায় ৯ হাজার মানুষের জমায়েতের বিষয়টি সামনে আসতেই আলোড়ন শুরু হয়ে গেছে। ওই অনুষ্ঠানে যোগ দেওয়া ২১ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। মনে করা হচ্ছে, অন্তত ৪০০ জন করোনা আক্রান্তের যোগসূত্র রয়েছে এই অনুষ্ঠানের সঙ্গে।
এদিকে, নিজামুদ্দিনে ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেওয়া আরও তিনজনের শরীরে মিলেছে করোনাভাইরাস। তারা সবাই আসামের গোয়ালপাড়ার বাসিন্দা। এর ফলে সেখানে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৬।
অন্যদিকে, নিজামুদ্দিনে ধর্মীয় অনুষ্ঠানে বিপুল জমায়েতের কারণে করোনা আক্রান্তের সংখ্যা এক লাফে প্রায় ৯ হাজার বাড়তে পারে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের হিসেব বলছে, অন্ততপক্ষে ৭ হাজার ৬০০ জন ভারতীয় ও কম করে ১ হাজার ৩০০ জন বিদেশি মার্চের প্রথম দিকে আয়োজিত ওই ধর্মীয় সমাবেশে যোগ দিয়েছিলেন। আর সেখান থেকেই আরও বেশি করে ছড়িয়ে পড়ে ওই মারণ ভাইরাস।