কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশ

25

কাজিরবাজার ডেস্ক :
জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে ভারতের কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পর বাংলাদেশ সরকার সেখানকার পরিস্থিতি সরকার ‘গভীরভাবে পর্যবেক্ষণ’ করছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
বুধবার রাজধানীতে এক অনুষ্ঠানে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ভারতের সংসদের উভয়কক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। তাদের অভ্যন্তরীণ বিষয়ে প্রশ্ন তোলার এখতিয়ার বাংলাদেশের নেই।
ভারতের সংবিধানে অধিকৃত কাশ্মীরকে যে বিশেষ মর্যাদা দেয়া হয়েছিল, গত সোমবার মোদি
সরকার সেটি রদ করার পর অঞ্চলটি অবরুদ্ধ অবস্থায় রয়েছে। এরপর থেকে কাশ্মীরের টেলিযোগাযোগ ও গণমাধ্যম বন্ধ রাখা হয়েছে, এর সঙ্গে যোগ হয়েছে কারফিউ।
ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের প্রতিবেশী দেশ ভারতে সুদীর্ঘ ৭০ বছর পর তাদের সংবিধান থেকে কাশ্মীর নিয়ে ৩৭০ অনুচ্ছেদ তারা বিলুপ্ত করেছে। তাদের পার্লামেন্টের উভয়কক্ষ রাজ্যসভা এবং লোকসভায় এই বিল পাস হয়েছে। এর ফলে ভারত তাদের নিজেদের পার্লামেন্টে জনপ্রতিনিধিরা সিদ্ধান্ত নিয়েছেন।
‘এ বিষয়টি ভারতের অভ্যন্তরীণ বিষয়। অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে আমাদের কোনো প্রকার মন্তব্য এবং কোনো প্রকার প্রশ্ন করার এখতিয়ার নেই। কাজে আমি এ বিষয়ে কোনো প্রশ্ন করতে চাই না। কারণ এ বিষয়টি আমাদের এখতিয়ার নয়। আমরা পরিস্থিতি, প্রতিবেশী হিসেবে গভীরভাবে পর্যবেক্ষণ করছি।’