বাজেট অধিবেশন শুরু, চলবে ১১ জুলাই পর্যন্ত

12

কাজিরবাজার ডেস্ক :
একাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন আগামী ১১ জুলাই পর্যন্ত চলবে। মঙ্গলবার জাতীয় সংসদের কার্যোপদেষ্টা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামীকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন। প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শেষে তা ৩০ জুন পাস হবে।
সংসদ অধিবেশন শুরুর আগে জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্যোপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কমিটির সদস্য বিরোধীদলীয় উপনেতা রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, এডভোকেট মোঃ ফজলে রাব্বি মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-এ আলম চৌধুরী অংশ নেন।
কমিটির বৈঠকে বাজেট অধিবেশন ১১ জুলাই পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেয়া হয়। প্রতিদিন বিকেল ৩টা থেকে অধিবেশন বসবে। আগামী ২২ ও ২৯ জুন সাপ্তাহিক বন্ধের দিনও সংসদের বৈঠক বসবে। অধিবেশনে প্রস্তাবিত বাজেটের ওপর সরকার ও বিরোধী দলের সদস্যরা ৪০ ঘণ্টা সাধারণ আলোচনা করবেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামীকাল বৃহস্পতিবার বেলা ৩টায় সংসদ অধিবেশনে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন। সংসদে ১৬ জুন ২০১৮-১৯ বছরের সম্পূরক বাজেট নিয়ে আলোচনা হবে এবং ১৭ জুন তা পাস হবে। পরদিন ১৮ জুন থেকে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। আলোচনা শেষে ৩০ জুন রবিবার তা পাসের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
অধিবেশনের শুরুতে স্পীকার ও ডেপুটি স্পীকারের অনুপস্থিতিতে অধিবেশন পরিচালনার জন্য ৫ সদস্যের সভাপতিম-লী নির্বাচিত করা হয়। তারা হলেন মেজর (অব) রফিকুল ইসলাম বীর উত্তম, এ বি তাজুল ইসলাম, হাবিবে মিল্লাত, কাজী ফিরোজ রশীদ ও মেহের আফরোজ।
এরপর সাবেক মন্ত্রী-এমপি ও বরেণ্য ব্যক্তিদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়। এর মধ্যে রয়েছেন সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক, সাবেক এমপি এবিএম তালেব আলী, আবদুল আলী মৃধা, মোঃ আব্দুল মজিদ মাস্টার ও এ কে এম বজলুল করিম। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানার ভাশুর রফিক আহমেদ সিদ্দিক, বিশিষ্ট অভিনেতা অধ্যাপক মমতাজউদদীন আহমদ, একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সঙ্গীতশিল্পী সুবীর নন্দী, একুশে পদকপ্রাপ্ত কবি হায়াৎ সাইফ, একুশে পদকপ্রাপ্ত নজরুল সঙ্গীতশিল্পী ও সঙ্গীতগুরু খালিদ হোসেন, পুলিশের অতিরিক্ত আইজিপি রৌশন আরা, বিশিষ্ট কৌতুক অভিনেতা আনিসুর রহমান, নন্দিত অভিনেতা সালেহ আহমেদ ও অভিনেত্রী মায়া ঘোষ এবং ঘূর্ণিঝড় ফণীর আঘাতে, রাশিয়ায় বিমান দুর্ঘটনায় ও দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের প্রতি এই শোক প্রস্তাব আনা হয়। প্রস্তাবে জাতীয় সংসদের পক্ষ থেকে প্রয়াতদের আত্মার শান্তি ও শোকসন্তপ্ত পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়। পরে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়।
এদিকে বাজেট অধিবেশনকে সামনে রেখে সংসদ ভবন এলাকায় কঠোর নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হয়। সকাল থেকেই চারপাশে অবস্থান নেয় বিপুল সংখ্যক র‌্যাব ও পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। যে কোন ধরনের অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে জলকামান থেকে শুরু করে সব ধরনের ব্যবস্থা রাখে প্রশাসন। এমনকি সংসদ ভবনে প্রবেশ নিয়েও ছিল কঠোর কড়াকড়ি। বাজেট আলোচনা চলাকালে সংসদ সদস্যদের (এমপি) প্রয়োজনীয় সহযোগিতা দিতে বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক চালু করা হয়েছে।