আগামী পাঁচ বছরে এক লাখ ভ্যাট মেশিন বসাবে এনবিআর

22

কাজির বাজার ডেস্ক
রিজার্ভ সংকট মেটাতে শর্তসাপেক্ষে আন্তর্জাতিক মুদ্রা তফবিল (আইএমএফ) থেকে ঋণ নিয়েছে বাংলাদেশ। ঋণ মেটাতে রাজস্ব আদায় বাড়ানোয় গুরুত্ব দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এক্ষেত্রে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসকে (ইএফডি) ‘গেম চেঞ্জার’ বলছে সংস্থাটি। তবে বাস্তবতা হচ্ছে ইএফডি সম্প্রসারণে এখন পর্যন্ত বড় কোনো অগ্রগতি নেই। এনবিআরের অপারগতায় বেসরকারি সংস্থার হাতে কাজ দিয়েও কাটছে না সংকট। জানা যায়, বেসরকারি প্রতিষ্ঠান জেনেক্স ইনফোসিসের হাতে মূল্য সংযোজন কর বা ভ্যাট সংগ্রহের যন্ত্র ইএফডি দেওয়া হয় ২০২২ সালে। তবে যন্ত্রটি সম্প্রসারণে তারা বড় কোনো ভ‚মিকা রাখতে পারেনি এখন পর্যন্ত। পৌঁছাতে পারেনি লক্ষ্যে। আবার রাজধানীর কিছু দোকানে ইএফডি যন্ত্র থাকলেও তা ব্যবহার করতে চান না ক্রেতা-বিক্রেতারা। সংশ্লিষ্টরা বলছেন, খুচরা বিপণিগুলোকে ভ্যাটযন্ত্রের আওতায় আনার প্রক্রিয়ায় ব্যর্থ হয়েছে এনবিআর। বেসরকারি খাতে দেওয়ার পরেও এর সম্প্রসারণে দীর্ঘসূত্রতায় হতাশ তারা। এনবিআরের দেখানো পথেই হাঁটছে দায়িত্ব পাওয়া জেনেক্স ইনফোসিস।
চলতি বছর ২০ হাজার মেশিন বসানোর লক্ষ্য রয়েছে জেনেক্স ইনফোসিসের। ঢাকা ও ঢাকার বাইরে বড় শহরের পাশাপাশি অর্থনৈতিক কার্যক্রম বেশ ভালো এমন উপজেলা সদরের দোকানপাটেও আগামী পাঁচ বছরে ভ্যাটের প্রায় লাখখানেক যন্ত্র বসানোর পরিকল্পনা রয়েছে এনবিআরের। খুচরা দোকানগুলোকে ক্যাটাগরাইজড করে দেওয়া হবে যন্ত্র। অর্থাৎ, কোনো এলাকার মিষ্টির দোকানে ওই যন্ত্র বসালে একসঙ্গে সব দোকানেই বসানো হবে। শিগগির ঢাকা-চট্টগ্রামে বসবে আড়াই হাজার মেশিন।
ভ্যাট খাতে আমূল পরিবর্তন নিশ্চিত করা এবং ফাঁকি রোধে ২০১৯ সালের আগস্টে পরীক্ষামূলকভাবে ঢাকা ও চট্টগ্রামে পাঁচটি ভ্যাট কমিশনারেটে ইএফডি চালু করে এনবিআর। যদিও চার বছর পেরিয়ে গেলেও তেমন কোনো অগ্রগতি নেই। ২০২৩ সালের মে মাস পর্যন্ত মাত্র ৯ হাজার ৪৪৯টি ইএফডি মেশিন স্থাপন করা হয়েছে। চলতি বছরের এপ্রিল পর্যন্ত মূসক নিবন্ধনকারী প্রতিষ্ঠানের সংখ্যা চার লাখ ৩২ হাজার ৯৫৫টি। পর্যাপ্ত লোকবলের অভাব দেখিয়ে ২০২২ সালে জেনেক্স ইনফোসিস লিমিটেডের সঙ্গে চুক্তি করে এনবিআর। এর আওতায় ইএফডি যন্ত্র আমদানি, দোকানে বসানো ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয় প্রতিষ্ঠানটিকে। যদিও এখনো পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করেনি জেনেক্স ইনফোসিস। চুক্তির আওতায় আগামী পাঁচ বছরে তিন লাখ ইএফডি বসানোর দায়িত্ব দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটি বিনামূল্যে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান ও বিপণিবিতানে ইএফডি মেশিন বসাবে। বিনিময়ে প্রতি ১০০ টাকা ভ্যাটে কমিশন হিসেবে পাবে ৫২ পয়সা। কিন্তু এখন পর্যন্ত নতুন যন্ত্র বসানোর আনুষ্ঠানিক উদ্বোধনই করতে পারেনি রাজস্ব বোর্ড।
ব্যবসায়ীরা মনে করেন, শুধু একটি প্রতিষ্ঠানকে দায়িত্ব না দিয়ে অনেকগুলো প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া যেত। এছাড়া সবাইকে একসঙ্গে ইএফডির আওতায় না আনলে বৈষম্য তৈরি হবে, ক্ষতিগ্রস্ত হবেন ব্যবসায়ীরা।
প্রথমে বিনামূল্যে দিলেও ব্যবসায়ীদের ২০২১ সালের সেপ্টেম্বরে যন্ত্রটি ২০ হাজার ৫৩৩ টাকায় কিনতে বলে এনবিআর। সে সময় কোনো ব্যবসায়ী যন্ত্রটি কিনতে আগ্রহ দেখাননি।
জেনেক্স সূত্রে জানা যায়, প্রায় ২০ হাজার ইএফডি যন্ত্র এলসি (লেটার অব ক্রেডিট) করা হয়েছে। তার মধ্যে তিন হাজার এরই মধ্যে হাতে পৌঁছেছে। বাকিগুলো প্রক্রিয়াধীন। শিগগির উদ্বোধনের মাধ্যমে যন্ত্রটি বসানোর কাজ এগিয়ে যাবে।
জানতে চাইলে জেনেক্স ইনফোসিসের সেক্রেটারি মোস্তাক আহমেদ বলেন, আমাদের কার্যক্রম চলমান। কাজ শুরু হয়েছে। এলসি হচ্ছে, আমরা মেশিন আনছি। এটা শিগগির উদ্বোধন হবে। তিন হাজারের বেশি মেশিন আছে। এগুলো নিয়ে পর্যায়ক্রমে কাজ চলছে। এটি বাস্তবায়ন করতেও সময় লাগবে।