ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক নরমাল ডেলিভারী সেবা জোরদার করতে হবে – কুতুব উদ্দিন

32

পরিবার পরিকল্পনা বিভাগ সিলেট এর বিভাগীয় পরিচালক (যুগ্ম সচিব) মোঃ কুতুব উদ্দিন বলেছেন, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক নরমাল ডেলিভারী সেবা জোরদার করতে হবে। নরমাল ডেলিভারী সেবা নিশ্চিত করে মানুষের আস্তা অর্জন করতে হবে। সিলেট সদর উপজেলার ৮টি ইউনিয়নের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রসমূহে এ কার্যক্রম জোরদার করতে কেন্দ্রের ব্যবস্থাপনা কমিটির সভাপতি স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,সহ সভাপতি স্থানীয় ইউনিয়ন পরিষদের মহিলা সদস্যসহ সংশ্লিষ্ট ১৫ সদস্যের কমিটির জনসচেতনতা মূলক সভা ও মনিটরিং জোরদারের মাধ্যমে কার্যক্রমকে এগিয়ে নিয়ে যেতে হবে। সম্মিলিত প্রচেষ্টায় সরকারের এই প্রকল্পের সফল বাস্তবায়ন সম্ভব। তিনি বলেন এ ক্ষেত্রে পরিবার পরিকল্পনা বিভাগের অর্জন রয়েছে। তা ধরে রাখতে হবে। তিনি কর্তব্যে অবহেলা করলে সংশ্লিষ্টদের কোন ছাড় দেয়া হবে না বলে সতর্ক করে দেন।
তিনি গতকাল বৃহস্পতিবার সকালে সিলেট সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ (সার্বক্ষণিক) নরমাল ডেলিভারী সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজাম মুনিরার সভাপতিত্বে ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবুল মনসুর আসজাদের সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য বিভাগ সিলেটে এর উপ পরিচালক ও সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়, পরিবার পরিকল্পনা বিভাগ সিলেট এর উপ পরিচালক ডা.লুৎফুন্নাহার জেসমিন, কনসালন্টেন্ট ডা. ওমরগুল আজাদ, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের গাইনী বিভাগের কনসালন্টেন্ট ডা. শামীমা খালিক, পরিবার পরিকল্পনা বিভাগ সিলেট এর সহকারী পরিচালক একেএম সেলিম ভূঁইয়া, সদর উপজেলা স্বাস্থ্্য কর্মকর্তা ডা. আহমদ সিরাজুম মুনির রাহিল, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নজরুল ইসলাম খান। শুরুতে স্লাইট উপস্থাপন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-সার্ভিস ইউনিটের প্রোগ্রাম ম্যানেজার (সাপোর্ট সার্ভিস এন্ড কো- অর্ডিনেশন) ডা. এবিএম সামসুদ্দিন আহমেদ।
কর্মশালায় বক্তব্য রাখেন-দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার হাজী এম আহমদ আলী, হাটখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজির উদ্দিন, টুকের বাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহীদ আহমদ, জালালাবাদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মনফর আলী, টুলটিকর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসএম আলী হোসেন প্রমুখ। শুরুতে কোরআন তেলাওয়াত করেন মাওলানা ফয়জুল আহমদ। কর্মশালায় সিলেট সদর উপজেলার প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রসমূহে পর্যায়ক্রমে নিরাপদ প্রসব সেবা কার্যক্রম চালু করা ও গর্ভবতী মহিলাদের কাউন্সিলিং এর মাধ্যমে এখানে প্রতিমাসে অন্তত ১০টি নরমাল ডেলিভারী করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করে মনিটরিং জোরদার করার জন্য সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অনুরোধ করা হয়। বিজ্ঞপ্তি