সিলেটে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা ॥ বঙ্গবন্ধুর ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি বিশ্বে বাঙালিদের মর্যাদাকে আরো সমুন্নত করেছে

297

স্টাফ রিপোর্টার :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ‘বিশ্ব ঐতিহ্য’ স্বীকৃতি উদযাপনে সারাদেশের ন্যায় সিলেট নগরীতে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল শনিবার সকাল ১০টার দিকে ঐতিহাসিক রেজিস্ট্রারি মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় কর্মসূচী। জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, সিলেট জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সরকারি দফতরের কর্মকর্তারা এ সময় পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দও। জেলা প্রশাসনের আয়োজনে শোভাযাত্রায় অংশ নেন সেক্টর কমান্ডার ফোরাম, মুক্তিযোদ্ধা সংসদ, সিলেট জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আনসার-গ্রাম প্রতিরক্ষা ইউনিট, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মী এবং সাধারণ লোকজন।
সকাল ১১টায় শুরু হয় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রাটি রেজিস্টারি মাঠ থেকে শুরু হযে সুরমা পয়েন্ট, সিটি পয়েন্ট, কোর্ট পয়েন্ট, জিন্দাবাজার পয়েন্ট হয়ে চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রিয় শহিদ মিনারে গিয়ে শেষ হয়। শোভাযাত্রার সামনে ছিল নৌকা আকৃতির একটি ট্রাক। শেভাযাত্রায় জাতীয় পতাকা, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি বহন করেন অনেকে। এ সময় রাস্তার দু’পাশে প্রচুর মানুষ হাততালি দিয়ে শোভাযাত্রাকে স্বাগত জানান। শোভযাত্রা চলাকালে নগরীর বিভিন্ন রাস্তায় প্রচন্ড যানজটের সৃষ্টি হয়।
কেন্দ্রীয় শহীদ মিনারে ৭ মার্চে বঙ্গবন্ধুর ভাষণের ওপর আলোকপাত করে বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার, সাবেক মেয়র ও সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী প্রমুখ।
এদিকে, গতকাল সন্ধ্যা ৬টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হয় স্বাধীনতার আলোকে কনসার্ট। সন্ধ্যা ৭ টার দিকে শহীদ মিনারেই প্রদর্শিত হয় মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ওরা ১১ জন। চারিদিকে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ মাইকে যতদূর ভেসে যাচ্ছে, জনতার ঢলে যেন ততই লোকে লোকারণ্য হচ্ছে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার।
এদিকে সিলেটের বিভিন্ন জেলা-উপজেলায় অনুরূপ কর্মসূচি পালনের সংবাদ পাঠিয়েছেন আমাদের সংবাদদাতারা।
গোলাপগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে গোলাপগঞ্জে আনন্দ শোভাযাত্রা- সহ বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে। শনিবার সকাল ১০টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর মেমোরী অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিষ্ট্রার এ অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি স্বরূপ উপজেলা বিভিন্ন পেশাজীবী মানুষের অংশগ্রহণে এক আনন্দ শোভাযাত্রা উপজেলা চত্তর ও সম্মুখ রাস্তা প্রদক্ষিণ করে। আনন্দ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন, উপজেলা পরিষধের বিভিন্ন কর্মকর্তা কর্মচারী, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, সন্তান কমান্ড, বিভিন্ন স্কুলের ছাত্র শিক্ষক, কৈলাশটিলা গ্যাস ফিল্ড ও কৈলাশটিলা এমএসটিই প্লান্টের বিভিন্ন কর্মকর্তা, মসজিদ ভিত্তিক শিশুও গণশিক্ষা কার্যক্রম ইসলামিক ফাউন্ডেশন নেতৃবৃন্দ, সাংবাদিক-সহ সর্বস্তরের মানুষের উপস্থিতি ছিল লক্ষণীয়। বিশেষ ব্যক্তি বর্গের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শরীফুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মামুনুর রহমান, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক রফিক আহমদ, জেলা আওয়ামীলীগ সদস্য ও শিক্ষামন্ত্রীর বিশেষ প্রতিনিধি সৈয়দ মিছবহ উদ্দিন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শফিকুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অভিজিৎ কুমার পাল, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ তাউহীদ আহমদ, সমবায় অফিসার জামাল মিজ্ঞা, প্রাথমিক ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা পারভেস তালুকদার, শ্যামল সিলেটের গোলাপগঞ্জ প্রতিনিধি অজামিল চন্দ্র নাথ, সিলেট বাণীর গোলাপগঞ্জ প্রতিনিধি জাহেদুর রহমান জাহেদ, বঙ্গবন্ধু সৃতি সংসদ গোলাপগঞ্জ উপজেলা সভাপতি আবু সুফিয়ান আজম, সাধারণ সম্পাদক নাদিম মাহমুদ শিপলু, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক বাবলু আহমদ, নির্বাহী কর্মকর্তা অফিসের সিও সঞ্জয় চক্রবর্তী-সহ উপরে উল্লেখিত প্রত্যেক দফতর এবং কমিটির প্রায় সকল সদস্যরা উপস্থিত ছিলেন। এ দিকে শোভাযাত্রা শেষে বঙ্গ বন্ধুর পতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, উপজেলা অডিটোরিয়ামে চলচিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ প্রতিযোগিতা ও পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
কানাইঘাট থেকে সংবাদদাতা জানিয়েছেন : দেশের ন্যায় কানাইঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে গতকাল শনিবার সকাল ১০টায় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এর আগে জাতির পিতার প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠনের উদ্যোগে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের অংশ বিশেষ তুলে ধরে নানা ধরনের প্লে-কার্ড বহন করে সরকারী কর্মকর্তা, বীরমুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও সর্বস্তরের মানুষের অংশ গ্রহণে আনন্দ শোভাযাত্রাটি উপজেলা সদরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। আনন্দ শোভাযাত্রার পাশাপাশি দিনব্যাপী বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্প্রচার, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। আনন্দ শোভাযাত্রায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ সিলেট-৫ আসনের সংসদ সদস্য আলহাজ¦ সেলিম উদ্দিন বলেন, বঙ্গবন্ধু কোন দল বা গোষ্ঠীর নেতা নয়, তিনি বিশ^ নেতা। তাঁর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কো স্বীকৃতির মাধ্যমে বাঙালি জাতিকে গর্বিত করেছেন। দলমতের ঊর্ধ্বে উঠে এই মহান নেতার আদর্শকে ধারণ করে দেশকে সকল ক্ষেত্রে এগিয়ে নেওয়ার জন্য তিনি আহ্বান জানান। শোভাযাত্রায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা, উপজেলা আ’লীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সিরাজুল ইসলাম, জেলা জাপার সিনিয়র সহ সভাপতি আব্দুস সহিদ লস্কর বশির, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ আব্দুল আহাদ, পৌর মেয়র নিজাম উদ্দিন, পৌর আ’লীগের আহ্বায়ক জামাল উদ্দিন, লক্ষ্মীপ্রসাদ পশ্চিম ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জেমস্ লিও ফারগুসন নানকা, বাণীগ্রাম ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ, দীঘিরপার পূর্ব ইউপি চেয়ারম্যান আলী হোসেন কাজল, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নাজমুল হক, সাবেক ছাত্রনেতা নাজমুল ইসলাম হারুন প্রমুখ।
তাহিরপুর থেকে সংবাদদাতা জানিয়েছেন : ৭ মার্চের ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় তাহিরপুরে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর ‘মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশন্যাল রেজিষ্ট্রার’ এ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’তালিকাভূক্ত হওয়ায় সারা দেশের ন্যায় তাহিরপুরে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রাটি উপজেলা সদরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে। র‌্যালীতে উপজেলা সদরের বিভিন্ন ক্ষিা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী অংশ নেয়। র‌্যালী শেষে উপজেলা গণমিলনায়তন কেন্দ্রে সুনামগঞ্জ জেলঅ প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট শোভন রাংসা’র সভাপতিত্বে উপজেলা আওয়ামীলীগ যুগ্ম সাধারন সম্পাদক আমিনুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন,তাহিরপুর থানা অফিসার ইনচার্জ নন্দন কান্তি ধর, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি আলী মর্তূজা, উপজেলা কৃষি অফিসার মুহাম্মদ আব্দুছ ছালাম, উপজেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক আলমগীর খোকন, উপজেলা যুবলীগ আহবায়ক হাফিজ উদ্দিন, সাবেক যুগ্ম আহবায়ক অনুপম রায় প্রমুখ।
সিলেট বিভাগ গণদাবী পরিষদ : সিলেট বিভাগ গণদাবী পরিষদ কেন্দ্রীয় কমিটির আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেছেন, সারা বিশে^র মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ আজ জাতিসংঘের ইউনেস্কো সংস্থা ভয়েস অব মেমোরি ওয়ার্ল্ড হিসেবে স্বীকৃতি দিয়েছে। বঙ্গবন্ধুর এই অলিখিত ভাষণটি আন্তর্জাতিক ভাবে স্বীকৃত হওয়ায় দেশবাসীর সঙ্গে সিলেট বিভাগ গণদাবী পরিষদ গর্ববোধ করছে।
সভায় বক্তাগণ সে জন্য জাতিসংঘের ইউনেস্কো সংস্থা সহ সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জানান। নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধুর ভাষণ যে ভাবে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে ঠিক সে ভাবে এরই মর্যাদা অক্ষুন্ন রাখতে সকলের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। গতকাল ২৫ নভেম্বর শনিবার বিকাল ৩ টায় সিলেট নগরীর জিন্দাবাজার পুরানলেনস্থ সমবায় ভবন কার্যালয়ে পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক এম শফিকুর রহমানের সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত সভায় বক্তব্য রাখেন পরিষদের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক মোঃ আব্দুস সাত্তার, সহ-সভাপতি মাহমুদুর রহমান খালেদ, সাংগঠনিক সম্পাদক রুহুল ইসলাম মিঠু, গণদাবী নেতা এডভোকেট মোঃ মহিউদ্দিন, শাহ মোঃ ইব্রাহীম আলী, মোঃ সেলিম আহমদ, আরিফ আহমদ, কামিনী বৈদ্য, পানুর রহমান পানু, নুরুল আমীন, মোঃ ময়নুল ইসলাম, মোঃ কালা মিয়া, মোঃ শিমুল আহমদ।
গোয়াইনঘাট থেকে সংবাদদাতা জানিয়েছেন : গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। কর্মসূচীর মধ্যে সকাল ১০টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে দিন ব্যাপী কার্যক্রমের উদ্বোধন করা হয়। গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিত কুমার পাল’র নেতৃত্বে বিভিন্ন সরকারী দপ্তর, সামজিক সংগঠন ও রাজনৈতিক সংগঠন নিজস্ব ব্যানারসহ আনন্দ শোভা যাত্রায় অংশগ্রহণ করেন। উপজেলা চত্বর থেকে আনন্দ শোভাযাত্রাটি বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এসে মিলিত হয়।
এ সময় বঙ্গবন্ধুর জীবন কর্মনিয়ে বক্তব্য রাখেন সহকারী কমিশনার ভূমি সুমন চন্দ্র দাশ, থানার অফিসার ইনচার্জ মো. দেলওয়ার হোসেন, আলীরগাঁও ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া হেলাল, লেংগুড়া ইউপি চেয়ারম্যান মাহবুব আহমদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আব্দুল হক, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এমএ মতিন, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আেসাদ প্রমুখ।
এ সময় শিশু কিশোরদের অংশ গ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাধারণ জ্ঞান, কুইজ ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে প্রমান্য চলচিত্র ওরা ১১জন প্রদর্শনী করা হয়। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথি বৃন্দ।
অপর দিকে উপজেলার রুস্তমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাব উদ্দিন শিহাব, পশ্চিম জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান লেবু, লেংগুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুব আহমদ, আলীরগাঁও ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আবুল খয়ের, ডৌবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফ ইকবাল নেহাল, ফতেহপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী, নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল ও তোয়াকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খালেদ আহমদের নেতৃত্বে নিজ নিজ ইউনিয়ন পরিষদের কার্যালয়ের সম্মূখ থেকে পৃথক পৃথক আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা শেষে নিজ নিজ কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মের উপর আলোচনাসহ বিভিন্ন প্রতিযোগিতা ও ৭ই মার্চেও ভাষণ প্রদর্শন করা হয়েছে।
জকিগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে ইউনেসকো ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি দেওয়ায় শনিবার দেশজুড়ে ‘আনন্দ শোভাযাত্রা’র অংশ হিসেবে জকিগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রার অনুষ্ঠিত হয়েছে।
সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে মুক্তিযোদ্ধা, প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারি, রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, সাংবাদিক, সংস্কৃতিক ব্যক্তি, ক্রীড়াবিদ, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের উপস্থিতিতে এই আনন্দ শোভাযাত্রা শুরু হয়।
আনন্দ শোভাযাত্রাটি জকিগঞ্জ বাজার প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সামনে এসে সমাবেশে মিলিত হয়। জকিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নাহিদুল করিমের সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সিএ আব্দুল ফাত্তাহ্’র পরিচালনায় বক্তব্য রাখেন জকিগঞ্জ পৌরসভার মেয়র ও জকিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার বীরমুক্তিযোদ্ধা হাজী খলিল উদ্দিন, সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (জকিগঞ্জ-বিয়ানীবাজার সার্কেল) মোস্তাক সরকার, সিলেট জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার আকরাম আলী, জকিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মোস্তাকিম হায়দার, প্রবীণ আওয়ামীলীগ নেতা আব্দুল মালিক মালই মিয়া, জকিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব, জকিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সহ সভাপতি এম. আব্দুল্লাহ আল মামুন, জকিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক এম. এ. জি. বাবর, জকিগঞ্জ পৌরসভা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোসলেহ উদ্দিন সুহেল, জকিগঞ্জ উপজেলা কৃষকলীগের আহবায়ক আব্দুল আহাদ, জকিগঞ্জ পৌরসভা যুবলীগের আহবায়ক কাউন্সিলর শাহাব উদ্দিন সাকিল, যুবলীগ নেতা শিহাব উদ্দিন, জকিগঞ্জ উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক ইউপি সদস্য শফিউল আলম মুন্না, যুবলীগ নেতা কামরুল ইসলাম, জকিগঞ্জ উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি বাবর হোসাইন চৌধুরী।
নিজাম নুর জামালগঞ্জ থেকে জানিয়েছেন : জামালগঞ্জে উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য, শোভা যাত্রা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে জামালগঞ্জ উপজেলা আ’লীগ ও তার অঙ্গ সংগঠন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, জামালগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, সরকারী-বেসরকারী দফতর ও বিভিন্ন পেশাজীবীর মানুষ অংশ নেন।
বর্ণাঢ্য র‌্যালীটি উপজেলা পরিষদ থেকে বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জামালগঞ্জ সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ে গিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
গত শনিবার দুপুরে নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মনিরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ আলী, সাবেক উপজেলা চেয়ারম্যান ইউসুফ আল আজাদ, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক এম. নবী হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আশরাফুজ্জামান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আসাদ উল্লাহ সরকার, ড: সাফায়েত আহমদ সিদ্দিকী, ডা: মনিসর চৌধুরী, অফিসার ইনচার্জ আবুল হাসেম, ফেনারবাঁক ইউনিয়নের চেয়ারম্যান করুণা সিন্দু তালুকদার, উত্তর ইউনিয়নের চেয়ারম্যান রজব আলী, জামালগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফুর রহমান,বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিধান ভুষন চক্রবর্তী, দলীয় নেতা শাহানা আল আজাদ। অনুষ্ঠানে জহিরুল হক তালুকদার, জামিল আহমদ জুয়েল, আবুল আজাদ, আবুল খয়ের, আবুল কালাম, মলি হোসেন, সায়েম পাঠান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, যুবলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা অংশ গ্রহণ করেন।
অপর দিকে জামালগঞ্জ কৃষকলীগ আলাদা কর্মসূচী পালন করে। উপজেলা কৃষকলীগের যুগ্ম আহবায়ক আলী আমজদ এর সভাপতিত্বে প্রধান অথিতি সুনামগঞ্জ জেলার কৃষকলীগের আহবায়ক মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার আসাদউল্লা সরকার এর উপস্থিতিতে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা কৃষকলীগের সদস্য নিজাম নুর, উপজেলা কৃষকলীগের যুগ্ম আহবায়ক শামসুল আলম সহ কৃষক লীগ নেতা শেরন মিয়া, শ্যামল তালুকদার, শামীম আহমদ, বিজন পুরকায়স্থ প্রমুখ।
জেলা ও মহানগর মহিলা আ’লীগ : সিলেট জেলা ও মহানগর মহিলা আওয়ামী লীগের যৌথ উদ্যোগে সারাদেশের ন্যায় সিলেটেও গতকাল ২৫ নভেম্বর শনিবার সকালে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এর আগে নেতৃবৃন্দ সকালে ঐতিহাসিক রেজিস্ট্রারী মাঠে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে সিলেট জেলা প্রশাসনের আয়োজনে আনন্দ র‌্যালীতে যোগদান করেন নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ও সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি রুবি ফাতেমা ইসলাম, সহ-সভাপতি শামসুন নাহার মিনু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হেলেন আহমদ, সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আমাতুজ জাহুরা রওশন জেবিন রুবা, মহানগর মহিলা আওয়ামীলীগের সভাপতি কাউন্সিলর শাহানারা বেগম ও সাধারণ সম্পাদক আছমা কামরান। এছাড়াও সিলেট জেলা ও মহানগর মহিলা আওয়ামীলীগের সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় নেতৃবৃন্দ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য বাংলাদেশবাসী আজ গর্বিত। ‘৭ই মার্চের ভাষণ বাঙ্গালি জাতির মুক্তির সনদ। ইউনেস্কোর ৭ মার্চের ভাষণের স্বীকৃতি লাভ করায় বাঙালি জাতি আজ সম্মানিত।
সুনামগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : সুনামগঞ্জে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা করেছে মুক্তিযোদ্ধার সন্তানেরা। শনিবার সকাল ১০ টায় শহরের পুরাতণ বাসস্ট্যান্ডস্থিত কার্যালয় থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি জেলা কালেক্টরেট ভবণ প্রদক্ষিণের পর সরকারী জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে এসে শেষ হয়। পরে সুনামগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে আয়োজক সংগঠণ আমরা মুক্তিযোদ্ধার সন্তান সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি সাংবাদিক আল-হেলালের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক কাজী জাহান। অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন আমরা মুক্তিযোদ্ধার সন্তানের জেলা কমিটির সহ-সভাপতি কেবি মুর্শেদ জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক ছাদিয়া বখত সুরভী, সাংগঠনিক সম্পাদক পারভেজ আহমদ, আলী আশকর, মুক্তিযোদ্ধার সন্তান জুয়েল আহমদ, মোজাম্মেল হক, বিদ্যুৎ বিশ^াস, নেছার আহমদ শফিক, জাহাঙ্গীর আলম, আব্দুল মালেক, রুপক রাজ বৈদ্য ও মোঃ শরীফ মিয়াসহ স্থানীয় নেতৃবৃন্দ।
জগন্নাথপুর থেকে সংবাদদাতা জানিয়েছেন : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি পাওয়ায় সুনামগঞ্জের জগন্নাথপুরে বিভিন্ন অনুষ্ঠান পালিত হয়েছে।
শনিবার জগন্নাথপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন, আননদ শোভাযাত্রা, চলচিত্র প্রদর্শন, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সহ দিন ব্যাপী বিভিন্ন অনুষ্ঠান পালিত হয়।
আনন্দ শোভা যাত্রাটি পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় আবদুস সামাদ আজাদ অডিটোরিয়ামে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মাসুম বিল্লাহ এর সভাপতিত্বে ও উপজেলা শিক্ষা কর্মকর্তা জয়নাল আবেদীনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা আ’লীগের সাবেক সহ-সভাপতি প্রবীণ রাজনীতিবিদ সিদ্দিক আহমদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জগন্নাথপুর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আতাউর রহমান, সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব আকমল হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব, যুক্তরাজ্য আ’লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, জগন্নাথপুর উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক হাজী রেজাউল করিম রিজু। বক্তব্য রাখেন উপজেলা শিক্ষক প্রতিনিধি রমেন্দ্র কুমার গোপ, উপজেলা কৃষকলীগের সভাপতি আফছর উদ্দিন ভূইয়া, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক লিটন মিয়া, উপজেলা শ্রমিক লীগের আহবায়ক শাহ নিজামুল করিম, উপজেলা যুবলীগের সভাপতি কামাল উদ্দিন, উপজেলা ছাত্রলীগের সভাপতি সাফরোজ ইসলাম মুন্না প্রমুখ। অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা নিজাম উদ্দিন জালালী ও গীতাপাঠ করেন শিক্ষক গণেশ চক্রবর্তী।
এ সময় পৌর আ’লীগের সাধারণ সম্পাদক হাজী ইকবাল হোসেন ভূঁইয়া, কলকলিয়া ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক দীপক কান্তি দে দিপাল, যুগ্ম-সম্পাদক মাস্টার মিজানুর রহমান, রাণীগঞ্জ ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক ডা. ছদরুল ইসলাম, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আবুল হোসেন লালন, জেলা ছাত্রলীগ নেতা মামুন আহমদ, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রুমেন আহমদ, পৌর ছাত্রলীগের সভাপতি শায়েক আহমদ সহ দলীয় ও বিভিন্ন শ্রেণি-পেশার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
পিন্টু দেবনাথ, কমলগঞ্জ থেকে জানিয়েছেন : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর বিশ প্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি উদযাপনে মৌলভীবাজারের কমলগঞ্জে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে কমলগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্ত্বর থেকে কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো: রফিকুর রহমান ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হকের নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি উপজেলা সদেরর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ মাল্টিপারপার্স অডোটরিয়ামে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন স্থান থেকে আসা মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিবর্গ, সরকারি-কর্মকর্তা-কর্মচারী, শিশু-কিশোর, ক্রীড়া সংগঠন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, উদীচী শিল্পীগোষ্ঠী, স্কাউটস ও রোভার, পুলিশ, আনসার ও ভিডিপি এবং শিক্ষা প্রতিষ্ঠানের সুসজ্জিত বাদক দল, সর্বস্তরের জনতা অংশগ্রহণ করে। বর্ণাঢ্য শোভাযাত্রায় বিশাল আকৃতির একটি জাতীয় পতাকা নিয়ে কুমড়াকাপন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ভিন্ন রূপ পায়। পরে জেলা পরিষদ মাল্টিপারপার্স অডোটরিয়ামে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক ও চলচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এ সময় কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো: রফিকুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক, উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম মোসাদ্দেক আহমেদ মানিক, উপজেলা ভাইস চেয়ারম্যান মো: সিদ্দেক আলী, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ হেলাল উদ্দিন, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল, পতনঊষার ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তওফিক আহমদ বাবু, উপজেলা বিআরডিবি চেয়ারম্যান ইমতিয়াজ আহমেদ বুলবুলসহ সরকারি কর্মকর্র্তা-কর্মচারী, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, মুক্তিযোদ্ধা, শিক্ষক, সুশীল সমাজ, সাংবাদিক. স্কুল-কলেজের শিক্ষার্থীসহ নানা শ্রেণি পেশার বিপুল সংখ্যক লোকজন উপস্থিত ছিলেন। এর আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সাবেক চীফ হুইপ উপাধ্যক্ষ মো: আব্দুস শহীদ এমপি, উপজেলা পরিষদ, আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।