উচ্চ রক্তচাপ হৃদরোগের ঝুঁকি বাড়ায় -ব্রিগেডিয়ার (অব:) মালিক

34
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট আয়োজিত ৪টি উপজেলায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পাইলট প্রকল্পের গোলটেবিল বৈঠকে সভাপতির বক্তব্য রাখছেন জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব:) এ মালিক।

উচ্চ রক্তচাপ একটি নিরব ঘাতক। এই ঘাতক ব্যাধি মানুষের দেহে বিদ্যমান, বাংলাদেশের অধিকাংশ মানুষ জানে না। কেন না তাদের অনেকেই কোন দিনই রক্তচাপ মাপেননি। বিশ্বস্বাস্থ্য সংস্থার গবেষণায় দেখা যায় এদেশের পঁচিশ বছর বা তার বেশি বয়সের প্রাপ্ত বয়সীদের মধ্যে প্রতি পাঁচ জনের একজন উচ্চ রক্তচাপে ভুগছেন। এদের মধ্যে অর্ধেক মানুষ সচেতন নয়। তারা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে নিয়মিত প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করেন না। ফলে এক পরিসংখ্যানে দেখা গেছে বাংলাদেশে প্রতি বছর ২ লক্ষ ৭৭ হাজার ৯৪২ জন মানুষ হৃদরোগে মৃত্যুবরণ করেন। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক স্বাস্থ্য, পরিবারকল্যাণ ও ধর্ম মন্ত্রণালয়ের উপদেষ্টা, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব:) আব্দুল মালিক সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে এ কথা বলেন। তিনি আরো বলেন একটি সুপরিকল্পিত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচী পারে হৃদরোগে ক্রমবর্দ্ধমান মৃত্যুর হার কমাতে।
সোমবার বিকালে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এবং আমেরিকা ভিত্তিক রিসলভ টু সেইভ লাইভস এর সহায়তায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট আয়োজিত সিলেট জেলার বিয়ানীবাজার, গোলাপগঞ্জ, বিশ্বনাথ ও ফেঞ্চুগঞ্জ উপজেলার মানুষের জনস্বাস্থ্য রক্ষায় এবং উচ্চ রক্তচাপ নির্ণয়, চিকিৎসা ও নিয়ন্ত্রণের লক্ষ্যে গোলটেবিল বৈঠকে উপস্থিত থেকে বক্তব্য রাখেন রিসলভ টু সেইভ লাইভস ইউ এস এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডাঃ মার্ক গ্রিগরী জাফি, সিনিয়র প্রোগ্রাম অফিসার মার্গারেট লিসন ফার্রেল, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর মহাসচিব প্রফেসর খন্দকার আব্দুল আউয়াল রিজভী, চীফ কার্ডিওলজিস্ট প্রফেসর ফজিলা-তুন-নেসা মালিক, সিলেটের সিভিল সার্জন ডাঃ হিমাংশু লাল রায়, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সাধারণ সম্পাদক প্রফেসর ডাঃ মোঃ আমিনুর রহমান লস্কর, পাবলিসিটি সেক্রেটারী ও প্রকল্প সমন্বয়কারী আবু তালেব মুরাদ, হাসপাতালের পরিচালক ও সিইও কর্ণেল (অবঃ) শাহ আবিদুর রহমান, বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্রের আঞ্চলকি পরিচালক মোঃ ফখরুল আলম, দৈনিক উত্তরপূর্বের প্রধান সম্পাদক আজিজ আহমদ সেলিম, দৈনিক সিলেটের ডাকের বার্তা সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর এবং ৪ উপজেলার স্বাস্থ্য কর্মকর্তাবৃন্দ।
আলোচনা সভার শুরুতে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সাধারণ সম্পাদক প্রফেসর ডাঃ মোঃ আমিনুর রহমান লস্করের স্বাগত বক্তব্যের পর প্রকল্পের বিস্তারিত আলোকপাত করেন উচ্চ রক্তচাপ কন্ট্রোল প্রোগ্রাম এর প্রজেক্ট ডাইরেক্টর প্রফেসর ডাঃ সোহেল রেজা চৌধুরী। গত ৪ মাসের উক্ত প্রকল্প কার্যক্রমের অবস্থা তুলে ধরে বক্তব্য রাখেন প্রকল্প ম্যানেজার ডাঃ মাহফুজুর রহমান ভূঁইয়া। বিজ্ঞপ্তি