আজ বিশ্ব ইজতেমা শুরু

55

কাজিরবাজার ডেস্ক :
টঙ্গীতে তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমার ময়দানে শুক্রবার থেকে শুরু হচ্ছে তবলীগ জামাতের একটানা ৪ দিনব্যাপী বিশ্ব ইজতেমা। এবারের বিশ্ব ইজতেমায় মাওলানা জোবায়ের ও মাওলানা সা’দ অনুসারীদের পাল্টাপাল্টি কর্মসূচী এবং সংঘর্ষ নিয়ে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল তার সমঝোতা হয়েছে। এর প্রেক্ষিতে উভয় অনুসারীদের পৃথক ব্যবস্থাপনায় দু’দিন করে টানা চারদিন অনুষ্ঠিত হবে এবারের বিশ^ ইজতেমা। প্রথম দু’দিনের ইজতেমায় মাওলানা জোবায়ের অনুসারীরা এবং পরবর্তী দু’দিন মাওলানা সা’দ অনুসারীরা অংশ নেবেন। এ উপলক্ষে ইজতেমা ময়দানের প্রায় এক বর্গ কিলোমিটার এলাকায় নির্মাণ করা হয়েছে বিশাল প্যান্ডেল। ইজতেমা মাঠ এখন পুরোপুরি প্রস্তুত বিশ্ব ইজতেমা অনুষ্ঠানের জন্য। ইজতেমা মাঠের প্রস্তুতি কাজ শেষ হওয়ার পর স্থানীয় এমপি, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি মুরুব্বিদের নিয়ে ইজতেমা মাঠ পরিদর্শন করেন। মন্ত্রী সাংবাদিকদের জানান, ইজতেমা অনুষ্ঠানের জন্য টঙ্গীর ইজতেমা ময়দান এখন পুরোপুরি প্রস্তুত।
বৃহস্পতিবার সকাল থেকে দলে দলে মুসল্লীরা দেশের বিভিন্ন অঞ্চল থেকে ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। শুক্রবার সকাল থেকে আম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিশ্ব ইজতেমার কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও বৃহস্পতিবার বাদ আছর থেকে জোবায়ের অনুসারীদের বিশ^ ইজতেমার বয়ান শুরু হয়েছে। পাকিস্তানের মাওলানা ওবায়দুল্লাহ খুরশিদ এ বয়ান করেন। এ বয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা মোঃ জাকির হোসেন। বাদ মাগরিব শুরু হয় বিশ^ ইজতেমার আম বয়ান। আম বয়ান করেন ভারতের মাওলানা আহমেদ লাট। আম বয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক। প্রতিবছর আম বয়ান দিয়েই বিশ^ ইজতেমা শুরু হয়। শনিবার দুপুরের আগে সকাল ১০টা হতে ১১টার মধ্যে যে কোন সময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ পক্ষের বিশ^ ইজতেমা। পরে শনিবার রাত ১২টার মধ্যে তারা ইজতেমাস্থল ত্যাগ করবে। পরদিন রবিবার (১৭ ফেব্রুয়ারি) বাদ ফজর শুরু হবে সা’দ অনুসারীদের ইজতেমার কার্যক্রম। সোমবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এবারের টানা চারদিনের বিশ^ ইজতেমা শেষ হবে। জুবায়ের ও সা’দপন্থীদের মধ্যে ভাগ হয়ে ইজতেমায় যোগ দেবেন এবং শনিবার ও সোমবারে অনুষ্ঠিতব্য আলাদা দুটি মোনাজাতে অংশ নেবেন। এবার ইজতেমায় থাকছে না কোন ধাপ বা পর্ব। ১৫ ফেব্রুয়ারি শুরু হয়ে ১৮ ফেব্রুয়ারি শেষ হবে এবারের বিশ^ ইজতেমা। তবে মোনাজাত অনুষ্ঠিত হবে শনিবার (১৬ ফেব্রুয়ারি) ও সোমবার (১৮ ফেব্রুয়ারি)। দুই পন্থীদের মধ্যে বিবাদ থাকলেও এক সঙ্গে তবলীগ অনুসারী, এলাকাবাসী ও প্রশাসনসহ সর্বস্তরের মানুষের দাবি এবারের বিবদমান বিশ^ ইজতেমা যেন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়।
বিশ^ ইজতেমার আয়োজক কমিটির মুরব্বি ইঞ্জিনিয়ার মেজবাহ উদ্দিন ও মোঃ মাহফুজুর রহমান জানান, ১৫ ফেব্রুয়ারি শুক্রবার শুরু হবে তবলীগ জামাত আয়োজিত মুসলিম উম্মার দ্বিতীয় বৃহত্তম সমাবেশ বিশ্ব ইজতেমা। তবে বৃহস্পতিবার বাদ আছর পাকিস্তানের মাওলানা ওবায়দুল্লাহ খুরশিদ মাঠ জমানোর বয়ান শুরু করেন। আর তা তরজমা করেন বাংলাদেশের মাওলানা মোঃ জাকির হোসেন। বাদ মাগরিব আম বয়ানের মধ্য দিয়ে এবারের বিশ^ ইজতেমার প্রাথমিক কর্যক্রম শুরু হয়েছে। ভারতের মাওলানা আহম্মদ লাট ওই বয়ান শুরু করেন। আম বয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক। এবার বিশ^^ ইজতেমায় যোগ দিতে দেশ-বিদেশের কয়েক লাখ মুসল্লি ইতোমধ্যে ময়দানে অবস্থান নিয়েছেন। এছাড়াও মুসল্লিদের আগমন অব্যাহত রয়েছে। এবার একসঙ্গে বিশ^ এজতেমায় অংশ নিচ্ছেন দেশের ৬৪ জেলার মুসল্লি। বিশ^ ইজতেমায় আসা মুসল্লিরা ময়দানের তাঁবুর নিচে ৫০টি খিত্তায় বসে ইজতেমার মুরুব্বিদের বয়ান শোনার ও কার্যক্রম শুরুর অপেক্ষা করছেন।
ইজতেমায় যোগ দিতে এসে ২ মুসল্লির মৃত্যু : টঙ্গীর তুরাগ নদের তীরে শুক্রবার থেকে শুরু হচ্ছে চার দিনব্যাপী এবারের বিশ্ব ইজতেমা। এ বিশ্ব এজতেমায় যোগ দিতে আসা দুই মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন ব্রাহ্মণবাড়িয়ার মোঃ জব্বর আলী ওরফে রাজ্জাক (৪২) ও নাটোরের মোহাম্মদ আলী (৫৫)।