হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সংবাদ সম্মেলন ॥ নীতিমালা অনুযায়ী বাঁধ নির্মাণ না হলে কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে

59
প্রতিকী ছবি।

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
হাওরের ফসলরক্ষা বাঁধ নিয়ে প্রশাসনের লোকচুরির বিরুদ্ধে সংসবাদ সম্মেলন করেছে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটি। শুক্রবার বেলা ২টায় শহীদ জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরীতে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সমম্মেলনে নীতিমালা অনুযায়ী স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে বাঁধ নির্মাণ কাজ সম্পন্ন করা, বিগত দিনে দুর্নীতি মামলার অভিযুক্তদের পিআইসি থেকে বাদ দেওয়া, পিআইসি অনুমোদন প্রক্রিয়ায় সংঘটিত দুর্নীতির তদন্ত ও বিচার নিশ্চিত করা, অবিলম্বে সকল বাঁধের কাজ শুরু করা, অপ্রয়োজনীয় বাঁধের কাজ বন্ধ, সকল পিআইসির পূর্ণাঙ্গ তালিকা (বাঁধের অবস্থান, বাজেট, সভাপতি সদস্য সচিবের নাম মোবাইল নাম্বার সহ) সংশ্লিষ্টদের ওয়েভ সাইটে অনতি বিলম্বে প্রকাশ করার দাবি তুলা হয়।
সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক বিজন সেন রায় তার লিখিত বক্তব্য পাঠ করেন।
প্রশাসনের লোকচুরির বিষয়ে তিনি বলেন, গত ২০ জানুয়ারি জেলার প্রত্যেকটি উপজেলার হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন নেতারা স্ব-স্ব উপজেলা নির্বাহী অফিসারের কাছে পিআইসির তালিকা চেয়েছিলেন কিন্তু কোন উপজেলা নির্বাহী অফিসার তালিকা দেননি। কেউ বলেছেন ওয়েব সাইটে আছে কেউ বলেছেন পিআইসি তালিকা চূড়ান্ত হয়নি। তাদের কথা মতো আমরা বাঁধের কাজের সাথে সংশ্লিষ্টদের ওয়েবসাইটে গিয়ে জেলার সকল পিআইসির তালিকা পাইনি। আমরা কেন্দ্রীয় কমিটি ১৯ জানুয়ারি পানি উন্নয়ন বোর্ডে গিয়েছিলাম সেখান থেকে তিনটি উপজেলার আংশিক তালিকা আমাদের দেওয়া হয়েছে। তাদের ওয়েভ সাইটে সকল কমিটির তালিকা আছে কিনা জানতে চাইলে তারা না শোচক জবাব দেন। তাই আমরা মনে করছি এবার বাঁধের বিষয়ে সংশ্লিষ্টরা লোকচুরি খেলছেন।
সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সভাপতি এডভোকেট বজলুল মজিদ চৌধুরী খসরু সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমরা আশা করছি কৃষকদের শেষ সম্বল নিয়ে লোকচুরি খেলা বন্ধ করে ফসল রক্ষা বাঁধের কাজ স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে নীতিমালা অনুযায়ী সম্পন্ন করা হবে। অন্যথায় সুনামগঞ্জের কৃষকদের নিয়ে ২০১৭ সালের মতো কঠিন কর্মসূচি দিতে বাধ্য হবো।
সংবাদ সম্মেলনে, উপস্থিত ছিলেন, উপদেষ্টা পরিষদ সদস্য বিকাশ রঞ্জন চৌধুরী ভানু, সহ সভাপতি সুকেন্দু সেন, যুগ্ম সাধারণ সম্পাদক সালেহিন চৌধুরী শুভ, সদস্য অধ্যক্ষ মো: রবিউল ইসলাম, সাংগঠনিক সম্পাদক একে কুদরত পাশা, সদর উপজেলা আহ্বায়ক চন্দন রায়, সদস্য সচিব শহীদ নূর আহমেদ, স্বপন দাস প্রমুখ। বিজ্ঞপ্তি