সুনামগঞ্জ-৫ আসনে মূল লড়াই হবে ধানের শীষ আর নৌকা

25

দোয়ারাবাজার থেকে সংবাদদাতা :
প্রচারণার শেষ দিকে ধানের শীষ আর নৌকা প্রতীকের শ্লোগানে মুখরিত সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) আসনের প্রত্যন্ত এলাকা। স্ব স্ব প্রার্থীর পক্ষে ঘরে ঘরে ভোট চাইতে কোমর বেঁধে মাঠে নেমেছেন দলীয় নেতাকর্মীরাও। রাত দিন মানুষের দ্বারে দ্বারে ঘুরছেন প্রার্থীরা।
ছাতক ও দোয়ারাবাজার উপজেলা ২২টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত সুনামগঞ্জ-৫ সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১৫ হাজার ৯শত ৬৪টি। এর মধ্যে ছাতক উপজেলায় একশোটি ভোট কেন্দ্রে ২ লাখ ৬১ হাজার ৭শ’ ৩৫ জন ভোটার এবং দোয়ারাবাজার উপজেলায় ৫৯টি ভোট কেন্দ্রে ১ লাখ ৫৪ হাজার ২শ’ ২৯ জন ভোটার রয়েছে।
ছাতক-দোয়ারাবাজার আসনে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সাধারণ ভোটার ও দলীয় নেতা কর্মীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। বড় দুই দলের নেতাকর্মী ও সমর্থকরা ভোট চাই ভোটারের, দোয়া চাই সকলের এমন শ্লোগানে মুখরিত করে তুলছেন পুরো নির্বাচনী এলাকা। প্রতীক পাওয়ার পর থেকে মাইকিং, লিফলেট বিতরণ, গণসংযোগ, উঠান বৈঠক, পথসভা সহ নানা ধরনের নির্বাচনী প্রচারণার দৃশ্য দেখা গেছে দুই উপজেলার বিভিন্ন এলাকায়। কর্মী-সমর্থকরা লিফলেট ও পোস্টার হাতে ঘুরে বেড়াচ্ছেন পাড়া-মহল্লায়। এমনকি পছন্দের প্রার্থীকে বিজয়ী করতে ভোটার ও দলীয় নেতা কর্মীরা দলীয় প্রতীকের মিছিল-মিটিং করতেও দেখা গেছে। সব মিলিয়ে নির্বাচনী প্রচার-প্রচারণার সরব হয়ে উঠেছে এখন সর্বত্র। এখানকার নেতাকর্মী ও সমর্থকদের উৎসাহ-উদ্দীপনা দেখলে যে কারো মনে হবে পুরো নির্বাচনী পরিবেশ এসে গেছে এ আসনে। এবার ভোটের মাঠে মুহিবুর রহমান মানিক ও মিজানুর রহমান চৌধুরীর মধ্যে হবে মুল লড়াই। এ আসনে মাঠ চষে বেড়াচ্ছেন মহাজোটের মনোনীত প্রার্থী, বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক (নৌকা) ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য, জাতীয় ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী মিজানুর রহমান চৌধুরী মিজান (ধানের শীষ)। আ’লীগের প্রার্থী মুহিবুর রহমান মানিক এর আগে দলীয় প্রতীক নৌকা নিয়ে একাধিকবার জাতীয় সংসদ নির্বাচন করলেও বিএনপির নবীন প্রার্থী মিজানুর রহমান চৌধুরী দলীয় প্রতীক ধানের শীষ নিয়ে এবারই প্রথম সংসদ নির্বাচনে ভোট যুদ্ধে মাঠে নেমেছেন। এ আসনে হেভিওয়েট প্রার্থী মুহিবুর রহমান মানিক ১৯৯৬ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এর পর ২০০৮ এবং ২০১৪ সালে আবার সাংসদ নির্বাচিত হন তিনি। অপর হেভিওয়েট প্রার্থী মিজানুর রহমান চৌধুরী ২০০৯ সালে ছাতক উপজেলা পরিষদ নির্বাচনে বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। এবার দলীয় প্রতীক ধানের শীষ নিয়ে প্রথমবারের মতো তিনি সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতীক বরাদ্দের পর এ দুই হেভিওয়েট প্রার্থী তাদের প্রধান নির্বাচনী কার্যালয় উদ্বোধন করে আনুষ্ঠানিক ভাবে প্রচার- প্রচারণা শুরু করেন। দিন-রাত প্রতহ্য ছুটে বেড়াচ্ছেন নির্বাচনী এলাকার পাড়া মহল্লায় ভোটারদের কাছে। বড় দুই দলের অভ্যন্তরীণ বিভাজন কাটিয়ে মাঠের লড়াইয়ে ঐক্যবদ্ধ হতে পারলেই শিল্পাঞ্চল হিসেবে খ্যাত এ আসনে বয়সে প্রবীণ প্রার্থী মুহিবুর রহমান মানিক এর সাথে নবীন প্রার্থী মিজানুর রহমান চৌধুরির হাড্ডা-হাড্ডি লড়াই হবে বলে ভোটারদের ধারণা। প্রত্যেকেই অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের প্রত্যাশা করছেন।