বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

13
একুশে ফেব্র“য়ারির প্রথম প্রহরে নগরীর কীন ব্রীজ এলাকা থেকে প্রভাতফেরী করে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে সম্মিলিত নাট্য পরিষদ। ছবিটি শুক্রবার ভোর ৬টায় জিন্দাবাজার এলাকা থেকে তোলা। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় সিলেটেও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। বিভিন্ন প্রশাসনিক, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তিসহ সকল শ্রেণি-পেশার মানুষের ঢল নামে নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে।
ভাষা শহীদদের স্মরণে লাখো জনতা ফুল হাতে লাইনে দাঁড়িয়ে একে একে শ্রদ্ধা নিবেদন করেন। ভোর থেকেই শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে আসেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ। আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের কড়া প্রহরায় শহীদ মিনার চত্বরসহ আশপাশ এলাকায় নেয়া হয় নিশ্চিন্দ্র নিরাপত্তা ব্যবস্থা। পুরো শহীদ মিনার এলাকা রাখা হয় সিসি ক্যামেরায়।
রাত ১২টা ১ মিনিটে প্রথমে শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ নেতৃবৃন্দের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্যে দিয়ে শুরু হয় পুষ্পস্তবক অর্পণ। তারপর ক্রমান্বয়ে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর কমান্ড, সিলেটের বিভাগীয় কমিশনার, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার, সিলেট রেঞ্জের ডিআইজি অব পুলিশ, সিলেট জেলা প্রশাসন, পুলিশ সুপার, জেলা পরিষদের চেয়ারম্যানের নেতৃত্বে জেলা পরিষদ, কমান্ড্যান্ট আর এফ এফ দশম এপিবিএন এসপি, সিলেট প্রেসক্লাব, আনসার ভিডিপি, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপি জেলা ও মহানগর, সিলেট জাসদ জেলা ও মহানগর শাখা, বিভিন্ন দৈনিক পত্রিকা, বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন ইমজা, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তা, জেলা আইনজীবী সমিতি, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, সিলেট কেন্দ্রীয় কারাগার-১, বাংলাদেশ বেতার সিলেট, বাংলাদেশ টেলিভিশন সিলেট, ছাত্রলীগ জেলা ও মহানগর, যুবলীগ জেলা ও মহানগর, ছাত্রদল, জাতীয়তাবাদী শ্রমিকদল, শ্রমিক লীগ, সিলেট জেলা ও মহানগর হকার্স লীগ, সিলেট জেলা ও মহানগর হকার্স দল, সিলেট গণপূর্ত বিভাগ, সিলেট মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কৃৃষিবিদ ইনস্টিটিউট সিলেট, বিএডিসি সিলেট, সিলেট সড়ক বিভাগ, পল্লী বিদ্যুৎ সমিতি-১, সিলেট খাদ্য বিভাগ, এলজিইডি সিলেট, জনস্বাস্থ্য প্রকৌশল সিলেট, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর, বাংলাদেশ সরকারি কর্মচারী সমন্বয় পরিষদ, ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বেসরকারি কলেজ (নন এমপিও) অধ্যক্ষ ফোরাম, টিভি ক্যামেরাম্যান ওয়েলফেয়ার সোসাইটি, প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট (পিটিআই), বিশেষ গেরিলা বাহিনী, সিলেট বাকশ্রবণ প্রতিবন্ধী কল্যাণ সংস্থা। এছাড়াও বিভিন্ন সংগঠন ও ব্যক্তি উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি পালন করেছে। জুমার নামাজের পর মসজিদে দোয়াও করা হয়। ভালো খাদ্য পরিবেশন করা হয় হাসপাতাল, কারাগার ও এতিমখানায়।
সিলেটে পালিত বিভিন্ন সংগঠনের কর্মসূচি :
বিজেপি সিলেট জেলা ও মহানগর শাখা : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) সিলেট জেলা ও মহানগর শাখার উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২২ ফেব্র“য়ারি শনিবার বিকেল ৩টায় সিলেট নগরীর একটি হোটেলের কনফারেন্স হলে এই আলোচনা সভা সম্পন্ন হয়।
বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) সিলেট জেলা শাখার সভাপতি ডা. নুরুল আম্বিয়া রিপনের সভাপতিত্বে ও মহানগর শাখার সভাপতি আব্দুল হামিদের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জাতীয় দৈনিক ইনকিলাবের ব্যুরো প্রধান ফয়সল আমিন, প্রধান বক্তার বক্তব্য রাখেন, শাহজালাল উপশহর ব্যবসায়ী সমিতি সি.ও.ডি ব্লক শাখার সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক গোলাম কিবরিয়া, ক্রীড়া সংগঠক ফয়সল আহমদ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ফয়সল আহমদ।
বক্তব্য রাখেন, জেলা শাখার সাধারণ সম্পাদক ফজলুর রহমান, সহ-সভাপতি জাহিদ হোসেন সুমন, মহানগর শাখার সভাপতি মো. আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান সোহেল, সহ সাংগঠনিক সম্পাদক সাগর আহমদ সৈকত, সদস্য রেজওয়ান আহমদ রেজা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাগর আহমদ হাবিব।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এডভোকেট মুশফিকুর রহমান রিপন, ডা. আব্দুল জব্বার, হীরা মিয়া, কানন চন্দ, জাহাঙ্গীর, জহুরুল ইসলাম, তামজিদ আহমদ, লিটন, বাপ্পী, খালেদ, ফাহিম, সুমন, পাবেল, লায়েক, শফিকুল, জামাল, জুনেদ, হেলাল প্রমুখ।
সুন্নী ওলামা মাশায়েখ পরিষদ : শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত স্বাধীনতা স্বপক্ষের ওলামা মাশায়েখদের নিয়ে গঠিত’ বাংলাদেশ জাতীয় সুন্নী ওলামা মাশায়েখ পরিষদ সিলেট জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ২১ ফেব্র“য়ারি শুক্রবার সন্ধ্যায় নগরীর দরগাহ গেইট হোটেল কোরেইশীর হলরুমে অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ জাতীয় সুন্নী ওলামা মাশায়েখ পরিষদ সিলেট জেলা শাখার সভাপতি ক্বারী মাওলানা মিনহাজ উদ্দিনের সভাপতিত্বে ও ক্বারী এনাম উদ্দিন রুমেলের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ জাতীয় সুন্নী ওলামা মাশায়েখ পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি, বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ হাকীম মাওলানা আনছার আহমদ সিদ্দিকী। প্রধান আলোচকের বক্তব্য রাখেন- সিলেট লির্ডিং ইউনির্ভাসিটির ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান জনাব ফজলে এলাহী মামুন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন- অধ্যাপক কবি বাছিত ইবনে হাবীব, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান শাহ মোহাম্মদ ইমাদ উদ্দিন নাসিরী, বাংলাদেশ জাতীয় সুন্নী ওলামা মাশায়েখ পরিষদ সিলেট মহানগর শাখার সভাপতি আব্দুল আউয়াল, বাংলাদেশ জাতীয় সুন্নী ওলামা মাশায়েখ পরিষদ সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি মাওলানা শামসুল হক নুরী।
দোয়া পরিচালনা করেন মদন মোহন কলেজ জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি মাওলানা ইমদাদুল হক লতিফী। ক্বেরাত পেশ করেন মাওলানা আকমল হোসেন দেওয়ানজী। নাতে রাসূল পেশ করেন ক্বারী আব্দুল আজিজ হাদী। শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন- মাওলানা আব্দুল নুর। উপস্থিত ছিলেন- মাওলানা নাজিম উদ্দিন নাইমী, কামরান তালুকদার ও শামীম আহমদ লিলাজ প্রমুখ।
দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসন : দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসনের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গত শুক্রবার ২১ ফেব্র“য়ারী এক আলোচনা সভা উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মিন্টু চৌধুরীর সভাপতিত্বে, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সত্যব্রত রায়ের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। সিলেট-৩ আসনের এম.পি ধর্ম ও বাণিজ্য মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাহমুদ উস-সামাদ চৌধুরী।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সাইফুল আলম, সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আহমদ, মোগলাবাজার থানার ওসি আকতার হোসেন, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা ডাঃ মাহবুবুল আলম, সাবেক চেয়ারম্যান চুনু মিয়া, বীর মুক্তিযোদ্ধা সুবল চন্দ্র পাল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন দক্ষিণ সুরমা প্রেস ক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম মুসিক, উপজেলা কৃষি কর্মকর্তা শামীমা আক্তার, শিক্ষা কর্মকর্তা রাজ্জাক হোসেন, সমাজসেবা কর্মকর্তা ফখরুজ্জামান, উপজেলা জনস্বাস্থ্য উপ-প্রকৌশলী ইসফাকুর রহমান চৌধুরী, উপজেলা প্রকৌশলী আফছর আহমদ, মৎস্য কর্মকর্তা ছমির উদ্দিন, নির্বাচন কর্মকর্তা তানজিদা আফরিন চন্দা, পরিসংখ্যান কর্মকর্তা মোস্তফা মাহমুদ ইফতেখার চৌধুরী, তেতলী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল বাছিত রানা। দাউদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি আতিকুর রহমান, সাধারণ সম্পাদক আতিকুল হক, মোগলাবাজার ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম আহমদ, প্রবাসী মাওলানা মিজানুর রহমান সহ প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।