শীতের সবজির বাজার স্থিতিশীল

92
শীতের সবজি। ছবি- রেজা রুবেল

স্টাফ রিপোর্টার :
নগরীতে শীতের সবজির পর্যাপ্ত সরবরাহ থাকায় দাম অনেকটাই স্থিতিশীল রয়েছে। আর এতে স্বস্তিতের বাজার করছেন ক্রেতারা। নগরীর কাঁচাবাজারগুলোতে বেশিরভাগ সবজি পাওয়া যাচ্ছে ১৫ থেকে ৪০ টাকার মধ্যে। গতকাল শুক্রবার ছুটির দিনে নগরীর বন্দরবাজারসহ বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।
কাঁচাবাজারে শীতের সবজি ফুলকপি, শিম, মুলা, লাউয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের শাকেও ভরপুর। ব্যবসায়ীরা কেজি প্রতি ফুলকপি বিক্রি করছেন ১৫ থেকে ২৫ টাকা দরে। এছাড়া শিম খুচরা বাজারে অঞ্চলভেদে ৩০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। আকার ও মানভেদে লাউ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৫০ টাকা পিস, পাতা কপি পাওয়া যাচ্ছে ২০ থেকে ৩০ টাকায়। আর শসা প্রতি কেজি পাওয়া যাচ্ছে ২০ থেকে ২৫ টাকায়।
ব্যবসায়ীরা জানান, বাজারে শীতের সবজি আসতে শুরু করেছে। যে কারণে কিছুটা কমছে। সবজির পাশাপাশি কিছুটা দাম কমেছে কাঁচা মরিচের। বাজার ও মানভেদে কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়।
মাছের বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহের মতোই বাজার ভেদে রুই মাছ বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৪০০ টাকা কেজিতে। পাবদা বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকায়, শিং মাছ ৩০০ থেকে ৫০০, তেলাপিয়া ১২০ থেকে ১৬০, পাঙ্গাস ১২০ থেকে ১৫০, টেংরা ৩৫০ থেকে ৪০০ টাকা এবং সরপুঁটি মাছের কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া দাম অপরিবর্তিত রয়েছে, বয়লার মুরগি, ডিম, গরু ও খাসির মাংস এবং মাছের। বয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকায়। গরুর মাংস ৪৮০ থেকে ৫০০ এবং খাসির মাংস ৬৫০ থেকে ৭০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।