বিভিন্ন ব্যক্তি ও মহলের ঈদ শুভেচ্ছা

স্টাফ রিপোর্টার :
সিলেটের বিভিন্ন ব্যক্তি ও মহলের পবিত্র ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানানো হয়েছে। সিলেট নগরীর সর্বস্থরের নাগরিকদের প্রতি পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের নব-নির্বাচিত মেয়র আরিফুল হক চৌধুরী। গতকাল সোমবার সংবাদমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এ শুভেচ্ছা জানান।
আরিফুল হক চৌধুরী বলেন, বছর ঘুরে আমাদের জীবনে আবার ফিরে এসেছে পবিত্র ঈদুল-আযহা। মহান আল্লাহ বছরে আমাদের জন্য দুইটি শ্রেষ্ঠ আনন্দের দিন উপহার দিয়েছেন। এর একটি ঈদুল ফিতর, অপরটি ঈদুল আযহা। দুই ঈদেরই রয়েছে বিশেষ বৈশিষ্ট্য। ঈদুল আযহা ত্যাগ ও কুরবানির বৈশিষ্ট্যে মন্ডিত। এর সাথে জড়িত রয়েছে হযরত ইব্রাহিম (আ.) ও ইসমাঈল (আ.) এর মহান ত্যাগের নিদর্শন। এই ত্যাগের মূলে ছিল আল্লাহর প্রতি ভালবাসা এবং তার সন্তুষ্টি অর্জন। নব নির্বাচিত মেয়র বলেন, এ এক অনাবিল আনন্দ, যে আনন্দের কোনো তুলনা নেই। এ আনন্দ আল্লাহর নৈকট্য লাভের আনন্দ। এ আনন্দ গুনাহ মাফের এবং বৈষয়িক ব্যস্ততাকে বাদ দিয়ে পরলৌকিক জগতের পাথেয় সংগ্রহ করার আনন্দ। এ আনন্দ গরিব-দুঃখীর সাথে একাত্ম হওয়ার আনন্দ। এ আনন্দ পশু কোরবানীর সাথে সাথে মনের পশুকে পরাস্থ করার আনন্দ। ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়। ঈদে ধনী-গরিব নির্বিশেষে সকল নাগরিকদের জীবনে আনন্দের বার্তা বয়ে নিয়ে আসুক, এ কামনা করে আরিফুল চৌধুরী বলেন, ‘পবিত্র এ দিনে আমি মহান আল্লাহর কাছে নগরীর নাগরিকদের উত্তরোত্তর উন্নতি, সমৃদ্ধি ও অব্যাহত শান্তি কামনা করছি।’
জেলা বিএনপির ঈদ শুভেচ্ছা : সিলেটসহ দেশবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন সিলেট জেলা বিএনপির নেতৃবৃন্দ। গতকাল সোমবার এক শুভেচ্ছা বার্তায় জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রব চৌধুরী ফয়সল এ শুভেচ্ছা জানান। তারা বলেন, ত্যাগের মহিমায় মহিমান্বিত প্রতি বছর ঈদুল আজহা আমাদের মাঝে ফিরে আসে। হিংসা-বিদ্বেষ, লোভ-ক্রোধকে পরিহার করে মানবতার কল্যাণে নিজেকে উৎসর্গ করা কোরবানির প্রধান শিক্ষা। মহান ত্যাগের শিক্ষায় অনুপ্রাণিত হয়ে সুখী সমাজ গঠনে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তারা। পবিত্র ঈদুল আজহার এই দিনে কারাগারে বন্দি রয়েছেন তিন বারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। যার ফলে জাতীয়তাবাদী আদর্শের পরিবারে নেই ঈদের আমেজ। তবুও ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশী। ঈদুল আযহার ত্যাগ থেকে শিক্ষা নিয়ে শোষনমুক্ত সমাজ ও সুখী সমৃদ্ধ দেশ-জাতি গঠনে সবাইকে এগিয়ে আসতে হবে। সিলেটবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা। ঈদ মোবারক।
সিলেট চেম্বারের ঈদ শুভেচ্ছা : পবিত্র ঈদুল আযহা উপলক্ষে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সকল সদস্য, সর্বস্তরের ব্যবসায়ী, জনসাধারণ ও শুভানুধ্যায়ীদেরকে শুভেচ্ছা জানিয়েছেন সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ ও পরিচালনা পরিষদের সদস্যবৃন্দ। শুভেচ্ছাবার্তায় চেম্বার সভাপতি বলেন, ঈদুল আযহা ত্যাগের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভের একটি মাধ্যম। তিনি সকলকে ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে আল্লাহর নৈকট্য লাভের পাশাপাশি সমাজের গরীব-দুঃখী মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানান। তিনি ব্যবসায়ী ও জনসাধারণকে ঈদুল আযহার পবিত্রতা রক্ষা ও পরিবেশ পরিচ্ছন্ন রাখার অনুরোধ জানান।
মহানগর বিএনপির ঈদ শুভেচ্ছা : মুসলিম উম্মাহর অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সিলেট নগরীর সর্বস্তরের জনতাকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন সিলেট মহানগর বিএনপি নেতৃবৃন্দ। গতকাল সোমবার এক শুভেচ্ছা বার্তায় সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজমল বখত্ চৌধুরী সাদেক সিলেট মহানগরবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, ত্যাগ ও কুরবানীর সুমহান শিক্ষা নিয়ে মুসলিম উম্মাহর দোয়ারে এসেছে পবিত্র ঈদুল আযহা। ঈদুল আযহা বয়ে আনুক জাতি-ধর্ম নির্বিশেষে আমাদের মধ্যে অনাবিল আনন্দ, সুখ, শান্তি, সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের নব বার্তা। নেতৃবৃন্দ বলেন, ‘আমরা আশা করছি সরকার কোরবানীর সুমহান ত্যাগ থেকে শিক্ষা নিয়ে আমাদের নেত্রীকে অচিরেই মুক্তি দিবে। আসুন ঈদের শিক্ষায় আলোকিত হয়ে ভেদাভেদ ভুলে সবাই পর¯পরের আপন থেকে আরো আপন হয়ে যাই। সামাজিক ও ভ্রাতৃত্বভোধের বন্ধন অটুট ও সুদৃঢ় রাখি। ঈদুল আযহার এই ধারা শুধু ঈদ নয় বছরের প্রতিটি দিনেই অব্যাহত রাখতে হবে।
ডা. শাহরিয়ার ঈদ শুভেচ্ছা : আগামী জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে সংসদ সদস্য পদপ্রার্থী, সিলেট মহানগর বিএনপির সাবেক আহবায়ক, কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। গতকাল সোমবার সংবাদমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি সিলেট-১ আসনের সর্বস্তরের জনসাধারণকে এ শুভেচ্ছা জানান। সংবাদ বিজ্ঞপ্তিতে ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী বলেন, ঈদুল আযহা আমাদের ত্যাগের শিক্ষা দেয়। মহান আল্লাহর সন্তোষ্টির উদ্দেশ্যে আমরা আমাদের প্রিয় পশু কোরবানি করে থাকি। প্রকৃতপক্ষে কোরবানির পশুর মাংস আল্লাহর কাছে পৌঁছায়না, পৌঁছায় আমাদের তাকওয়া। ঈদুল আযহার প্রকৃত শিক্ষা সবার জীবনে প্রতিফলিত হোক এই কামনা করে তিনি খুশির এই উৎসবে সিলেট-১ আসনের সর্বস্তরের জনগনকে ঈদের আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।