মাধবপুরে জন্মসনদ না থাকায় প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত বেদে সম্প্রদায়ের শিশুরা

45

মাধবপুর প্রতিনিধি

হবিগঞ্জের মাধবপুরে জন্মনিবন্ধন সনদ না থাকায় প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে বেদে শিশুরা। অভিযোগ রয়েছে, নানা অজুহাত দেখিয়ে ওই এলাকায় জন্ম নেওয়া শিশুদের জন্মসনদ দিচ্ছে না পৌর কর্তৃপক্ষ।
বেদে সম্প্রদায়ের লোকদের সঙ্গে কথা বলে জানা গেছে, মাধবপুর পৌর শহরের নোয়াগাঁও বেদেপল্লির প্রাপ্তবয়স্কদের নাগরিক সনদ ও শিশুদের জন্মসনদ দেওয়া হচ্ছে না। গত কয়েক বছর ধরে বেদেপল্লির লোকজন পৌরসভাসহ সরকারি বিভিন্ন দপ্তরে ঘুরলেও কোনও কাজ হয়নি।
নোয়াগাঁও বেদেপল্লির সর্দার কুদরত আলী বলেন, শিশুদের জন্মসনদ দেওয়ার পৌর কর্তৃপক্ষের কাছে আমরা কয়েক বছর ধরে আবেদন করে আসছি। কিন্তু কোনো ফল হয়নি।
নোয়াগাঁও প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সন্তোষ পাল জানান, বেদে পাড়ায় ৮০-৯০টি পরিবার প্রায় ১৫ বছর ধরে জমি কিনে স্থায়ীভাবে নিজেদের বসতভিটায় বসবাস করে আসছে। ওই পাড়ায় প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হওয়ার মতো শিশু রয়েছে। কিন্তু স্থানীয় পৌরসভা থেকে জন্মসনদ না দেওয়ায় তাদের বিদ্যালয়ে ভর্তি করানোয় জটিলতা রয়েছে। এর পরও উপজেলা প্রশাসনের নির্দেশে ২০ বেদে শিশুকে বিভিন্ন শ্রেণিতে ভর্তি করানোর পর জন্মসনদ না থাকায় তারা উপবৃত্তি থেকে বঞ্চিত হয়েছে। এ কারণে অনেক বেদে শিশু বিদ্যালয়ে আসা ছেড়ে দিয়েছে। বিভিন্ন মানবাধিকার সংগঠন বেদে শিশুদের জন্মসনদ দিতে সরকারের কাছে দাবি জাানিয়ে আসছে। স্থানীয় সাংবাদিক মুজাহিদ মসি জানান, বেদে শিশুদের মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে মানবাধিকার কমিশনসহ সরকারি বিভিন্ন দপ্তরে আবেদন করা হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে মানবাধিকার কমিশনের নির্দেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা বেদে সম্প্রদায়ের লোকদের নিয়ে সভা করেছেন। সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহসান বেদে শিশুদের জন্মসনদ দিতে পৌর মেয়রকে নির্দেশ দিয়েছেন। মাধবপুর পৌরসভার সচিব আমিনুল ইসলাম বলেন, পৌরসভা থেকে বেদে শিশুদের জন্মসনদ দেওয়া শুরু হয়েছিল। কিন্তু স্থানীয় বাসিন্দাদের আপত্তির কারণে পরে তা স্থগিত করা হয়।
তিনি জানান, স্থানীয়দের অভিযোগ, বেদে সম্প্রদায়ের লোকেরা এলাকার পরিবেশ নষ্ট করছে। তাই তাদের নাগরিকত্ব ও জন্মসনদ না দেওয়ার দাবি জানিয়েছে তারা।
মাধবপুরের ইউএনও মনজুর আহসান জানান, বেদে সম্প্রদায়ের শিশুদের একীভ‚ত শিক্ষা নিশ্চিতকরণে সামাজিক প্রতিবন্ধতা দূরীকরণে সোমবার নোয়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সচেতনতামূলক সভা করেছেন তিনি। বেদেদের জন্মসনদ ও নাগরিক সনদ দেওয়ার জন্য পৌর কর্তৃপক্ষকে বলা হয়েছে। পৌর কর্তৃপক্ষ এ ব্যাপারে পদক্ষেপ না নিলে সরকার যথাযথ ব্যবস্থা নেবে।