রেজিস্ট্রারী মাঠে বিএনপিকে বিক্ষোভ সমাবেশ করতে দেয়নি পুলিশ

24

স্টাফ রিপোর্টার :
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র কেন্দ্রীয় ঘোষিত বিক্ষোভ সমাবেশ সিলেটে অনুষ্ঠিত হয়নি। পুলিশের বাধার মুখে এটি তাৎক্ষণিক স্থগিত করা হয়। নির্বাচনী আচরণ বিধির ১১ এর ২ ধারা অনুযায়ী এটি স্থগিত করে দেয় কোতোয়ালি থানা পুলিশ। অন্যদিকে বিএনপির দাবি সমাবেশ স্থগিত হয়নি। সংক্ষিপ্তভাবে শেষ করা হয়েছে।
পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী গতকাল বৃহস্পতিবার বিকেলে নগরীর রেজিস্ট্রারি মাঠে দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি ও উন্নত চিকিৎসার ব্যবস্থা গ্রহণের দাবিতে বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। সিলেট জেলা ও মহানগর বিএনপি এ সমাবেশের আয়োজন করেছিল।
সমাবেশ শুরু হওয়ার পর সিলেট কোতোয়ালি থানা পুলিশের একটি দল সমাবেশস্থলে গিয়ে জানায়, এটি সিটি কর্পোরেশন আওতাধীন এলাকা। ইতোমধ্যে সিটি নির্বাচনের তফসিল ঘোষিত হয়েছে। তাই নির্বাচনী আচরণবিধির ১১ এর ২ ধারামতে এখানে সমাবেশ করতে আইনে বাধা রয়েছে। পুলিশ বিএনপি নেতাদের অনুরোধ করেন সমাবেশ বন্ধ করার জন্য। এতে শুধুমাত্র জেলা বিএনপির সভাপতি আবুল কাহের শামীমের বক্তব্যের মাধ্যমেই সমাবেশ শেষ করা হয়।
জেলা বিএনপির সহ-দফতর সম্পাদক দিদার ইবনে তাহের লস্কর বলেন, পুলিশ নির্বাচন আচরণ বিধির কারণ দেখিয়ে আমাদের সমাবেশ করতে দেয়নি।
সাধারণ সম্পাদক আলী আহমদও বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা সমাবেশ স্থগিত করিনি। সমাবেশ সংক্ষিপ্তভাবে শেষ করেছি।
কোতায়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশাররফ হোসেন বলেন, নির্বাচনী আচরণবিধি মতে নগরীতে যেকোনরূপ মিছিল সমাবেশ করতে নিষেধাজ্ঞা রয়েছে। তাই আমরা বিএনপির দায়িত্বশীলদের অনুরোধ করেছি সমাবেশ না করতে। তারা আমাদের অনুরোধ রেখেছেন।