নগরী থেকে নির্বাচনী প্রচারণা সামগ্রী অপসারণ

30

স্টাফ রিপোর্টার :
আসন্ন সিলেট সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে প্রার্থিতা চূড়ান্ত হবার আগেই বিভিন্ন স্থানে ব্যানার, ফেস্টুন, বিলবোর্ডে প্রচারণা শুরু করেছিলেন সম্ভাব্য প্রার্থীরা। সেই সব ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড, পোস্টার সরানোর কাজ শুরু করেছে সিলেট সিটি করপোরেশন। গতকাল বৃহস্পতিবার সকালে সিলেট সিটি কর্পোরেশন এলাকার কোর্ট পয়েন্ট, বন্দরবাজার ও জিন্দাবাজারে বিশেষ অভিযান পরিচালনা করে এই সব প্রচারণা সামগ্রী সরিয়ে ফেলা হয়।
এসব অভিযান পরিচালনাকালে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ জেড এস নুরুল হক, সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহিনা খাতুন, সিলেট সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) রুহুল আলম, সিসিকের লাইসেন্স অফিসার জাহাঙ্গির আলমসহ সিটি করপোরেশনের কর্মকর্তারা।
প্রধান নির্বাহী কর্মকর্তা এ জেড এস নুরুল হক বলেন, নির্বাচনের আইন ও বিধি অনুযায়ী প্রতিদ্বন্দ্বী প্রার্থী না হওয়া পর্যন্ত কেউ কোনো পোস্টার, ব্যানার, লিফলেট, বিলবোর্ড লাগাতে পারবেন না। যদি কেউ লাগান তবে আচরণবিধি লঙ্ঘিত হবে। যারা আচরণবিধি বা নির্বাচনের আইন লঙ্ঘন করবেন, তাদের ব্যাপারে আমরা অত্যন্ত সচেতন। যাতে কেউ বিধি লঙ্ঘন না করেন সে ব্যাপারে আমরা ব্যবস্থা গ্রহণ করছি। তিনি বলেন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন সবার সমন্বয়ে নির্বাচন যাতে সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হয় সে ব্যাপারে আমরা সবাই সচেতন। আমরা একত্রে সমন্বয়ের মাধ্যমে কাজ করছি। ভোটার, জনগণসহ সিলেটবাসী সবাই নির্বাচন কমিশনকে সহযোগিতা করবেন এটাই আমাদের প্রত্যাশা। যেন নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয় এবং সবাই শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারেন।
এ জেড এস নুরুল হক জানান, সিলেট সিটি কর্পোরেশন এলাকায় ৯টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। কেউ আচরণবিধি লঙ্ঘন করলে কঠোর হস্তে দমন করা হবে।
এর আগে ১৪ জুন নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছিলেন, সিলেট, বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনী এলাকায় ২০ জুন মধ্যরাতের (রাত ১২টা) মধ্যে সব ধরনের নির্বাচনী প্রচারণা সামগ্রী সরানোর নির্দেশনা দেওয়া হয়েছে।
সেসময় হেলালুদ্দীন আহমদ বলেন, নির্দেশনায় আগামী ৩০ জুলাই নির্বাচন উপলক্ষে সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেয়াল লিখন, বিল বোর্ড, গেইট, তোরণ বা ঘের, প্যান্ডেল ও আলোকসজ্জা ইত্যাদি প্রচার সামগ্রী ও নির্বাচনী ক্যাম্প থাকলে সেগুলো অপসারণ করা প্রয়োজন। সম্ভাব্য প্রার্থীদের এমন নির্বাচনী সামগ্রী থাকলে তা ২০ জুন রাত ১২টার পূর্বে নিজ খরচে সরানোর নির্দেশনা দেয়া হয়েছে।
এ বিষয়ে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ জেড এস নুরুল হক বলেন, সম্ভাব্য প্রার্থী ও সমর্থকদের লাগানো পোস্টার, বিলবোর্ড নিজ উদ্যোগে অনতিবিলম্বে নামিয়ে ফেলার অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।