ওসমানী বিমানবন্দর থেকে ২ কোটি ১৭ লাখ টাকার বৈদেশিক মুদ্রাসহ দুবাই যাত্রী আটক

75

স্টাফ রিপোর্টার :
সিলেটর ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় ২ কোটি ১৭ লাখ ৪৯ হাজার ২৩ টাকার বৈদেশিক মুদ্রাসহ এক দুবাই যাত্রীকে আটক করেছে ৭ আর্মড পুলিশ ব্যাটালিয়ন। গতকাল বুধবার বিকেল সাড়ে ৩ টার দিকে ঐ ব্যক্তির লাগেজ পরীক্ষার সময় এ মুদ্রাগুলো উদ্ধার করা হয়। উদ্ধারকৃত অর্থের মধ্যে সৌদি আরব, ওমান, কুয়েত ও বাহরাইনের মুদ্রা রয়েছে। আটককৃতের নাম- মিসবাহ উদ্দিন (৫৮)। তিনি গাজীপুর জেলার কাপাশিয়া থানার চাঁদপুর গ্রামের আবুল আরশাদের পুত্র।
এ ঘটনার প্রেক্ষিতে বিকেলে ওসমানী বিমানবন্দরের ৭ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মো. জয়নাল আবেদীন যাত্রী লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। এ সময় বিমানবন্দর কাস্টমস কর্তৃপক্ষ ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ফ্লাই দুবাইয়ের বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার ফ্লাইট এফ টু-৫৯৬নং ফ্লাইটে দুবাই যাওয়ার জন্য মিসবাহ উদ্দিন বিমানবন্দর আসেন। এসময় তার লাগেজ স্ক্যানিং করে আর্মড পুলিশ ব্যাটালিয়নের কনস্টেবল মাহবুব আলম ১ কোটি ৪৬ লাখ ২৯ হাজার বাংলাদেশী টাকা সমমানের সৌদি রিয়াল, ২৬ লাখ ১৮ হাজার টাকার ৩৬৪ টকা সমমানের আমিরাত দিরহাম, ১৫ লাখ ১৩ হাজার ৮২৮ টাকা সমমানের কুয়েতি দিনার, প্রায় ৫ লাখ টাকা সমমানের বাহরাইনি দিনার ও প্রায় ২৫ লাখ টাকা সমমানের ওমানী রিয়াল উদ্ধার করা হয়। এরপর লাগেজের টাকা গুণে সেখানে ২ কোটি ১৭ লাখ ৪৯ হাজার ২৩ টাকা পাওয়া যায়। সাথে সাথে তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হলে মিসবাহ উদ্দিন স্বীকার করেন, তিনি আগেও এই পথে বৈদেশিক মুদ্রা পাচার করেছেন। তবে বাড়ি গাজীপুরের কাপাশিয়া থানায় হলেও বৈদেশিক মুদ্রা পাচারের সুবিধার্তে তিনি সিলেট রুট ব্যবহার করেন। ইতিপূর্বে কমপক্ষে আরও দুইবার এই রুটে ছোটখাটো অংকের মুদ্রা পাচার করেছেন তিনি। বিশাল এ চালানটি পাচার করতে তিনি গত মঙ্গলবার কাপাশিয়া থেকে সড়ক পথে সিলেট শহরে আসেন এবং একটি আবাসিক হোটেলে রাত যাপন করেন। সংবাদ সম্মেলন শেষে আটককৃত মিসবাহ উদ্দিনকে এয়ারপোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানানো হয়।
ওসমানী বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ বলেন, প্রায় ২ কোটি ১৭ লাখ ৪৯ হাজার ২৩ টাকাসহ একজনকে আটক করা হয়েছে। আটককৃতকে পুলিশের কাছে ও টাকাগুলো শুল্ক বিভাগে হস্তান্তর করা হয়।