Tag:

কমলগঞ্জে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের সেমিনারে ড. সেলু বাসিত ॥ আংশিক তথ্য দিয়ে সংবাদ পরিবেশন করলে নানা সমস্যার সৃষ্টি হয়

পিন্টু দেবনাথ কমলগঞ্জ থেকে :
ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক ড. সেলু বাসিত বলেছেন, সংবাদ পরিবেশনের ক্ষেত্রেও সাংবাদিকরা শতভাগ তথ্য দিয়েই বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করলে প্রতিকূলতা থেকে অনেকটাই মুক্ত হওয়া যায়। আংশিক তথ্য দিয়ে সংবাদ পরিবেশন করলে নানা সমস্যার সৃষ্টি হয়। আজকের সংবাদপত্র ও সাংবাদিকতা নানা দৃষ্টিভঙ্গিতে প্রকাশ করছে। যার কারনে মুক্ত সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে। মফস্বল সাংবাদিকরাই সবচেয়ে বেশি নিপীড়নের শিকার এবং প্রশাসনের ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য দ্বারা নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন। সরকার ও বিরোধী দলের প্রভাবশালী নেতাদের হুমকির শিকার হতে হয় সাংবাদিকদের। তিনি বলেন, সদা সত্য কথা বলা উচিত, কিন্তু অপ্রিয় সত্য কথা স্থান, কাল, পাত্র ভেবে বলাই ভালো।
ড. সেলু বাসিত বিশ্বমুক্ত গণমাধ্যম দিবস-২০১৮ উপলক্ষে ৩ মে বৃহস্পতিবার সকাল ১১ টায় কমলগঞ্জ উপজেলার শমশেরনগরস্থ ব্রাদার্স পার্টি সেন্টারে বাংলাদেশ সাংবাদিক সমিতি কমলগঞ্জ ইউনিটের উদ্যোগে ‘মুক্ত সাংবাদিকতায় প্রতিবন্ধকতা ও আমাদের করণীয়’ শীর্ষক সেমিনার ও সংকলন ‘উদ্ভাস’ এর মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে উপরোক্ত কথা গুলো বলেন।
বাংলাদেশ সাংবাদিক সমিতি কমলগঞ্জ ইউনিটের সভাপতি আব্দুল হান্নান চিনুর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক নূরুল মোহাইমীন মিল্টন। স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু। নির্ধারিত আলোচক হিসাবে লিখিত বক্তব্য পাঠ করেন লেখক-গবেষক আহমদ সিরাজ, আলোচক হিসাবে বক্তব্য রাখেন কথাসাহিত্যক ও সাংবাদিক আকমল হোসেন নিপু, সিলেট আদিবাসী ফোরামের কো-অর্ডিনেটর জিডিসন প্রধান সুচিয়ান, সুজা মেমোরিয়াল কলেজের প্রভাষক শাহজাহান মানিক, সাংবাদিক ও হাজীপুর ইউপি চেয়ারম্যান আব্দুল বাছিত বাচ্চু, শমশেরনগরের প্রাক্তন চেয়ারম্যান আব্দুল মছব্বির, এডভোকেট সানোয়ার হোসেন।
অন্যান্যের মধ্যে আলোচনা করেন মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, শিক্ষক বিপ্লব ভূষন দাস, সাংবাদিক বিশ্বজিৎ রায়, প্রনীত রঞ্জন দেবনাথ, এম.এ.ওয়াহিদ রুলু, বিকুল চক্রবর্তী, আব্দুর রাজ্জাক রাজা, পিন্টু দেবনাথ, মোস্তাফিজুর রহমান, শাহীন আহমদ, কামরুল হাসান মারুফ, জয়নাল আবেদীন, শাব্বির এলাহী, আসহাবুল ইসলাম শাওন, এস.কে.দাস, আলমগীল হোসেন, কবি শিরিন শীলা, দিপালী গোপ্তা, শিক্ষার্থী শাহানারা জান্নাত, কলেজ ছাত্র সোহেল আহমদ, সংবাদকর্মী মোনায়েম খান, রাজনৈতিক কর্মী হিফজুর রহমান বক্স প্রমুখ।
প্রধান আলোচক ড. সেলু বাসিত আরও বলেন, মুক্ত সাংবাদিকতায় সকল প্রতিবন্ধকতা, নিয়ন্ত্রণ, সা¤্রাজ্যবাদী নিয়ন্ত্রণে নিজেদের স্বার্থ সংশ্লিষ্ট প্রচার প্রচারনা বন্ধ, সংবাদ মাধ্যমের অবাধ স্বাধীনতা প্রদান, রাজনৈতিক ও প্রশাসনিক প্রভাব মুক্ত করলেই বস্তুনিষ্ট সাংবাদিকতা ও গণমাধ্যম স্বাধীনতা ভোগ করবে। সাংবাদিকতার জগতে ঐক্যের কোন বিকল্প নেই।
অনুষ্ঠানের শেষে বাংলাদেশ সাংবাদিক সমিতি কমলগঞ্জ ইউনিট কর্র্তক প্রকাশিত “উদ্ভাস” সংকলনের মোড়ক উন্মোচন করা হয়।