৫ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন হচ্ছে

25

কাজিরবাজার ডেস্ক :
চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোর জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করা হচ্ছে। বাংলা নামের সঙ্গে মিল করতে এ পরিবর্তন আনছে সরকার।
প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় আগামী সোমবার এ সংক্রান্ত প্রস্তাব উপস্থাপন করা হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করবেন।
বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, পাঁচটি জেলার নামের ইংরেজি বানানে কিছুটা অসঙ্গতি আছে। এটা দূর করতে নিকার সভায় একটি প্রস্তাব উঠছে। সভাটি হবে সোমবার।
উল্লেখ্য, নতুন বিভাগ, জেলা, উপজেলা, থানাসহ প্রশাসনিক ইউনিট গঠনের সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে নিকার সভায়। প্রধানমন্ত্রী হচ্ছেন এ কমিটির আহ্বায়ক।
বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান ঈযরঃঃধমড়হম, কুমিল্লার বানান ঈড়সরষষধ, বরিশাল বানান ইধৎরংধষ, যশোরের বানান ঔবংংড়ৎব ও বগুড়ার বানান ইড়মৎধ।
মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, ঈযরঃঃধমড়হম এর পরিবর্তে বানান ঈযধঃঃধমৎধস, ঈড়সরষষধ এর পরিবর্তে কঁসরষষধ, ইধৎরংধষ এর পরিবর্তে ইধৎরংযধষ, ঔবংংড়ৎব এর পরিবর্তে ঔধংযড়ৎব এবং ইড়মৎধ এর পরিবর্তে ইড়মঁৎধ করার প্রস্তাব অনুমোদনের জন্য নিকার সভায় উঠছে।