জৈন্তাপুরে মাদসারা ছাত্র নিহতের ঘটনায় বিক্ষোভ মিছিল ও সমাবেশে উত্তাল সিলেট

173

মহানগর ছাত্র জমিয়ত: বিদাতী, ভ- মাজারপূজারীদের হামলায় হরিপুর মাদরাসার ছাত্র শহীদ মুজাম্মিল এর খুনীদের ফাঁসির দাবিতে ২৭ ফেব্র“য়ারি মঙ্গলবার বাদ আছর ছাত্র জমিয়ত বাংলাদেশ সিলেট মহানগর শাখার উদ্যোগে নগরীতে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি সিলেট নগরীর সোবহানীঘাট পয়েন্ট থেকে বের হয়ে বন্দরবাজার, কোর্ট পয়েন্ট, জিন্দাবাজার পয়েন্ট, জেল রোড প্রদক্ষিণ শেষে পুনরায় সোবহানীঘাট পয়েন্টে এক সমাবেশে মিলিত হয়।
সিলেট মহানগর ছাত্র জমিয়তের আহবায়ক হাফিজ শাব্বির রাজির সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক মিজানুর রহমান মামুনের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন শায়খুল হাদীস মাওলানা আব্দুল মালিক মুবারকপুরী, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল মালিক চৌধুরী, কেন্দ্রীয় জমিয়ত নেতা মাওলানা আহমদ কবির, মাওলানা আব্দুল মুছব্বির, মাওলানা আবু বকর সিদ্দিক সরকার, যুব জমিয়তের কেন্দ্রীয় নেতা মাওলানা মাওলানা আহমদ ছগির, মাওলানা তোফায়েল আহমদ উসমানী, ছাত্র জমিয়তের কেন্দ্রীয় সদস্য সচিব এম. বেলাল আহমদ চৌধুরী, জমিয়ত নেতা মাওলানা আলিম উদ্দিন, মাওলানা মওদুদ আহমদ, মাওলানা আব্দুস সালাম, মাওলানা মুশতাক ফুরকানী, রেজাউল হক এলএলবি, ফুরকান আহমদ, রশিদ আহমদ, সালেহ আহমদ, মুহিত আহমদ, মাওলানা ইব্রাহিম, আব্দুল হাই, আব্দুল্লাহ আল নোমান, ফখরুল ইসলাম, হোসাইন আহমদ, গোলাম সারওয়ার, আব্দুল করিম, শিব্বির আহমদ সহ প্রায় হাজার খানিক জমিয়ত কর্মী বিক্ষোভ মিছিলে অংশ গ্রহণ করেন।
সভায় বক্তারা বলেন, জৈন্তাপুরে বিদাআতী, ভন্ড মাজার পূজারীদের হামলায় মাদরাসার ছাত্র শহিদ মুজ্জামিল ও আবদুল কাদিরের খুনী এবং নিরীহ নিরপরাধ আলেম উলামা ও শান্তি প্রিয় আহত শতাধিক মুসল্লীদের উপর হামলার তীব্র নিন্দা ও শহীদের খুনী সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী সিলেট মহানগর ছাত্র জমিয়ত। সভায় বক্তাগণ বলেন, বিদআতীদের ইমান ও আকিদা বিরোধী বক্তব্যের সাথে জড়িত সকল দোষীদের শাস্তি এবং খুনীদের শাস্তি দিতে হবে। অন্যথায় আন্দোলনের যে দাবানল জ্বলে উঠেছে বিচার না হওয়া পর্যন্ত এই আন্দোলন থামানো যাবেনা। তাই অবিলম্বে খুনীদের গ্রেফতার করে বিচারের কাটগড়ায় দাঁড় করানোর জন্য সরকারের প্রশাসনেরর প্রতি জোরদাবী জানান। সাথে সাথে শহীদ পরিবরের ক্ষতি পূরণ এবং আহতদের পূর্ণ চিকিৎসা সহ সকল প্রকার সহযোগিতায় তাদের পাশে দাঁড়ানোর জন্য সরকারের প্রতি উদাত্ত আহবান জানাই।
ইশা ছাত্র আন্দোলন সিলেট : সোমবার দিবগত রাতে সিলেট জৈন্তাপুরে মাজারপূজারী ভন্ডদের অতর্কিত হামলায় ২ জন কওমী মাদরাসা ছাত্র নিহত হওয়ার প্রতি বাদে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন সিলেট জেলা ও মহানগরের উদ্যোগে মঙ্গলবার বাদ আসর সিলেট কালেক্টর মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়।
মহানগর সভাপতি মু. শিহাব উদ্দিন এর নেতৃত্বে মিছিলটি কালেক্টর মসজিদের সামনে থেকে চৌহাট্টা পয়েন্ট পর্যন্ত যায়। এ সময় নেতাকর্মীরা মূহুর্মুহু শ্লোগানের মাধ্যমে হত্যার প্রতিবাদ এবং হত্যাকারীদের বিচার দাবী করেন।
রাস্তায় থাকা পথচারীরাও হাত নেড়ে মিছিলের প্রতি সমর্থন জ্ঞাপন করেন। অনেকে মিছিলে অংশও নেন। চৌহাট্টা পৌছলে সেখানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন সিলেট জেলা সভাপতি নাজির আহমদ, মহানগর সভাপতি মুফতি ফখর উদ্দিন, সহ সভাপতি ডা.রিয়াজুল ইসলাম, ইসলামী যুব আন্দোলন সিলেট জেলা সাধারণ সম্পাদক মনজুর আহমদ, ইশা ছাত্র আন্দোলন সিলেট জেলা সভাপতি আবু তাহের মিসবাহ,সহ সভাপতি ফয়জুল হাসান চৌধুরী, মহানগর সহ সভাপতি মনির হুসাইন, সাধারণ সম্পাদক ইসমাইল আহমদ, জেলা সাধারণ সম্পাদক আব্দুল মুক্তাদির চৌধুরী রাকিব প্রমুখ।
বক্তারা বলেন সিলেট শাহজালালের পুণ্যভূমি।এই মাটিতে ৩৬০ আউলিয়া সহ অসংখ্য আল্লাহর ওলীরা ঘুমিয়ে আছেন। সিলেটের হক্কানী আলেমরা সারা পৃথিবীতে সুনাম কুড়িয়েছেন। এখনও এ ধারা অব্যাহত আছে। সেই সিলেটের মাটিতে দাঁড়িয়ে কেউ হক্কানী আলেমদের রক্ত ঝরাবে তা মেনে নেওয়া হবে না। আমরা ইচ্ছা করলে ভন্ডদের সব আস্তানা ধূলায় মিশিয়ে দিতে পারি। কিন্তু আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। আইন হাতে তুলে নিতে চাই না। আমরা চাই প্রশাসন যথাযথ পদক্ষেপ নিক। কিন্তু দু:খজনক হলো আমরা দেখেছি আমাদের এই আইনের প্রতি শ্রদ্ধাশীলতাকে দুর্বলতা মনে করে এবং প্রশাসনের নিরবতার সুযোগ নিয়ে ছাতক, জৈন্তাসহ স্থানে স্থানে ভন্ডরা নিরীহ মুসলমানদের রক্ত ঝরাচ্ছে। আমরা খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। পাশাপাশি স্থায়ীভাবে ওদের ভন্ডামি বন্ধ করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি। প্রশাসন যদি বিচার করতে ব্যর্থ হয় তবে যে কোন পরিস্থিতির জন্য তাদেরকেই দায়বার বহন করতে হবে। সিলেট যদি ভন্ডদের কবরস্থানে পরিণত হয় তারও দায়বার প্রশাসনকে নিতে হবে।
বিক্ষোভ মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা সাংগঠনিক সম্পাদক মাহফুজ মাহী,মহানগর সাংগঠনিক সম্পাদক শরফ উদিন খান, জেলা প্রশিক্ষণ সম্পাদক এস এম সামছুল আলম চৌধুরী, মহানগর প্রশিক্ষণ সম্পাদক মুহিবুর রহমান রনি, জেলা প্রচার সম্পাদক আব্দুল হাকিম, মহানগর প্রচার সম্পাদক আব্দুল কাদির আল-মাহদী, মহানগর অর্থ সম্পাদক আব্দুল্লাহ আরাফাত প্রমুখ।
মিছিল শেষে জৈন্তায় শহীদদ্বয়ের রূহের মাগফেরাত এবং আহতদের সুস্থতা কামনা করে মোনাজাত করেন ইসলামী আন্দোলন সিলেট মহানগর সভাপতি মুফতি ফখর উদ্দিন।
কাজিবাজার মাদরাসা : জৈন্তাপুরে ভন্ড সন্ত্রাসীদের হাতে আলেম-উলামা ও নিরীহ মাদরাসার ছাত্রদের নির্যাতন এবং হত্যাকান্ডের সাথে জড়িত খুনিদের গ্রেফতারের দাবিতে প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমানের আহবানে জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজিরবাজার সিলেটের উদ্যোগে গতকাল ২৭ ফেব্র“য়ারি মঙ্গলবার নগরীতে এক বিক্ষোভ মিছিল বের হয়। মাদরাসা প্রাঙ্গণ থেকে শুরু করে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিক্ষোভ মিছিলটি সমাবেশে মাধ্যমে শেষ হয়।
বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে বক্তারা বলেন, হরিপুর মাদরাসার মুহাদ্দিস মাওলানা আব্দুস সালাম জৈন্তাপুরীকে ভন্ড বেদাতীরা প্রতারণামূলক দাওয়াত দিয়ে আক্রমণ করে হিং¯্র আচরণ করেছে। তাদের আক্রমণে দু’জন ছাত্রকে শাহাদত করেছে। এই হত্যাকান্ডের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি না দিলে পরিস্থিতি ভয়াবহ হবে। বক্তারা বলেন, কওমী আলেম উলামা শান্তিপ্রিয় তাদের অশান্ত করলে দেশবাসী তা বরদাশত করবেনা।
জামিয়া মাদানিয়া কাজিরবাজার মাদরাসার মুহাদ্দিস মাওলানা শাহ মমশাদ আহমদের সভাপতিত্বে ও ভাইস প্রিন্সিপাল মাওলানা সামিউর রহমান মুসার পরিচালনায় বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা মাওলানা সিরাজুল ইসলাম সিরাজী, মাওলানা এমরান আলম, মাওলানা মুশফিকুর রহমান মামুন, মাওলানা মোশাররফ হোসেন, মাওলানা ফাহাদ আমান, মাওলানা হারুনুর রশীদ, মাওলানা মুজাহিদ হাসান, মাওলানা আব্দুল আউয়াল হাসান, ছাত্রনেতা তারিক বিন হাবিব, নূর আহমদ সুমন, মাহদী হাসান জামাল, জি.এস ইকরামুল হক জুনাঈদ, মনছুর আহমদ, মাহফুজ মাহি, ফরিদ উদ্দিন, মিজানুর রহমান, শাহ মিছবাহ, আবু আনাছ, আব্দুল মালেক কয়েছ প্রমুখ।
ছাত্র জমিয়ত : জৈন্তাপুরে একটি ওয়াজ মাহফিলে ভন্ড মাজার পূজারীরা হরিপুর মাদরাসার ছাত্র শিক্ষকদের উপর হামলার চালিয়ে ২ জন ছাত্রকে শহিদ করেছে। আহত হয়ে সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাদিন রয়েছেন প্রায় অর্ধশতাধিক।
মাদরাসা ছাত্র-শিক্ষকদের উপর হামলাকারী ভন্ড সন্ত্রাসী খুনিদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে ২৭ ফেব্র“য়ারি মঙ্গলবার বাদ জোহর বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের সামন থেকে ছাত্র জমিয়ত বাংলাদেশ সিলেট জেলা শাখা বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কোর্ট পয়েন্টে এক পথ সভায় মিলিত হয়।
জেলা ছাত্র জমিয়তের সভাপতি এম সাইফুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফয়েজ উদ্দীনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা জমিয়তের সাংগঠনিক সম্পাদক মাওলানা নজরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন মহানগর যুগ্ম সম্পাদক মাওলাননা সিরাজুল ইসলাম, দক্ষিণ সুরমা উপজেলা জমিয়তের সভাপতি মাওলানা শরিফ আহমদ শাহান, মহানগর জমিয়ত নেতা সালেহ আহমদ শাহবাগী, কবির আহমদ, যুবনেতা আব্দুর রব, কাওসার আহমদ, আবু সুফিয়ান, মহানগর ছাত্র জমিয়ত সভাপতি লুৎফুর রাহমান, জেলা সাবেক সহ সভাপতি এমাদ উদ্দীন সালিম, সহ সভাপতি আব্দুল হামিদ খান, সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন, এম সি কলেজ ছাত্র জমিয়ত সেক্রেটারী হাবিবুর রাহমান প্রমুখ।
জেলা ও মহানগর জমিয়ত : জৈন্তাপুর উপজেলার আমবাড়ী এলাকায় গত ২৬ ফেব্র“য়ারি সোমবার দিবাগত রাতে ওয়াজ মাহফিলে সংঘর্ষে দু’জন নিহত ও শতাধিক আহত হওয়ায় ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম সিলেট জেলা সভাপতি ও আজাদ দীনি এদারায়ে তালিম বাংলাদেশের সভাপতি, আল্লামা শায়খ জিয়া উদ্দিন, মহানগর জমিয়তের সভাপতি মাওলানা খলিলুর রহমান, জেলা সাধারণ সম্পাদক মাওলানা আতাউর রহমান, মহানগর সাধারণ সম্পাদক মাওলানা হাফিজ ফখরুযযামান প্রমুখ।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, হরিপুরে ভন্ডদের হাতে হরিপুর বাজার কওমী মাদরাসার মেধাবী ছাত্র নিহত হওয়া সহ এলাকার মুসল্লিদের উপর হামলা করে আহত করায় ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে সন্ত্রাসীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান।
মহানগর জমিয়তের প্রচার সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী স্বাক্ষরিত বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, নিরীহ ছাত্র হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার করা না হলে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।
বিবৃতিতে নিহতের রূহের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয় এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করা হয়।
বাংলাদেশ জমিয়তুল উলামা : বাংলাদেশ জমিয়তুল উলামা সিলেট মহানগর শাখার এক জরুরী পরামর্শ সভা মঙ্গলবার (২৭ ফেব্র“য়ারি) নগরীর উপশহর জামিআ লুগাতুল আরাবিয়ার অনুষ্ঠিত হয়। শাখা আহ্বায়ক শাইখ আব্দুর রউফ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় উপস্থিত ছিলেন, সংগঠনের জেলা আহ্বায়ক মাও. আব্দুস সালাম, জেলার সদস্য সচিব তাহুরুল হক জকিগঞ্জী, মহানগর শাখার যুগ্ম আহ্বায়ক মাওলানা রিয়াদ আহমদ, মাওলানা ফয়ছল আহমদ, মাওলানা মুহাম্মদ উল্লাহ, মাওলানা ফয়জুল হাসান, মহানগর সদস্য সচিব মাওলানা আরিফ রব্বানী, যুগ্ম সচিব মাওলানা মুজাক্কির আহমদ, মাওলানা শাহ নেছার আহমদ, মাওলানা আব্দুল করিম, মাওলানা শাহাজাহান আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি