কাউন্সিলর আজাদের সংবাদ সম্মেলন ॥ রোহিঙ্গাদের জন্য ১৭ লাখ টাকার ত্রাণ বিতরণ

80

স্টাফ রিপোর্টার :
সিলেট সিটি কর্পোরেশনের ২০নং ওয়ার্ডের কাউন্সিলার আজাদুর রহমান আজাদের তত্ত্বাবধানে সম্প্রতি রোহিঙ্গা আশ্রয় 97289কেন্দ্রে প্রায় ১৭ লক্ষ টাকার ত্রাণ বিতরণ করা হয়েছে। এর মধ্যে ছিলো নগদ ৭ লাখ টাকা। টিলাগড় শিবগঞ্জ এলাকাসহ সিলেট মহানগরীর বিভিন্ন সচেতন মানুষের দেওয়া এই দান যথাযতভাবেই রোহিঙ্গাদের হাতে পৌঁছে দেওয়া হয়েছে।
মঙ্গলবার দুপুরে নগরীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ উদ্যোগের সাফল্য তুলে ধরতে গিয়ে কাউন্সিলার আজাদুর রহমান আজাদ এ তথ্য জানান।
সংবাদ সম্মেলনে আজাদ জানান, টিলাগড়বাসীর উদ্যোগে ১৯৯১ সালের ঘুর্ণি ঝড়ের সময়ও তারা ত্রাণ নিয়ে চট্টগ্রাম গিয়েছিলেন। এবার রোহিঙ্গাদের ত্রাণ দিতে টিলাগড়বাসী প্রথমে উদ্যোগ নিলেও পরে এর সাথে শিবগঞ্জ, খাদিমপাড়াসহ সিলেট নগরীর বিভিন্ন সচেতন মানুষ অংশগ্রহন করেন। অনেকেই তাদের সাধ্যমতো টাকা পয়সা দান করেছেন উল্লেখ করে আজাদ বলেন, সবার দানের টকা সমন্বয় করে আমরা সিলেট থেকে ত্রাণ সামগ্রী ক্রয় করি। ২৪ এবং ২৫ সেপ্টেম্বর আমরা কক্সবাজার রোহিঙ্গা আশ্রয় কেন্দ্রে পৌঁছাই। সেখানে সেনাবাহিনীর সহায়তায় আশ্রিত রোহিঙ্গাদের হাতে আমরা তা তুলে দিই।
তিনি বলেন, আমি দাতাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলতে তাদের দানের সর্বোচ্চ সদ্ব্যাবহার করা হয়েছে। আমরা সেখানে ত্রাণ সামগ্রীর পাশাপাশি নগদ ৭লক্ষ টাকাও বিতরণ করেছি।
ত্রাণ সামগ্রীর মধ্যে ছিলো  চাল, তেল, খেজুর, তেরপাল, পলিথিন, বিস্কুট, পানি, মশারী, গুড়সহ চিড়া, প্লেইট, গ্লাস, বদনা, চামচ, মগ, ডেক/ডেকছি, সাবান, মোমবাতি, ম্যাচ, স্যালাইন, জেলি বন, প্যারাসিটামল ট্যাবলেট, রশি/দড়ি, সুজি, কম্বল, জায়নামাজ। মোট ২০টন ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
সংবাদ সম্মেলনে কাউন্সিলর আজাদ জানান, তারা ৬০জন ত্রাণ নিয়ে গিয়েছিলেন নিজ নিজ খরচে থেকেছেন এবং খেয়েছেন। স্বেচ্ছাসেবকরা কঠোর পরিশ্রম করা তিনি তাদেরও ধন্যবাদ জানান এবং ত্রাণ পরিবহনে যারা লরি বা গাড়ি দিয়ে সহযোগিতা করেছেন তাদেরও কৃতজ্ঞতার সহিত স্মরণ করেন।
তিনি আরও বলেন, মানুষ মানুষের জন্য। জীবন মান এবং অস্তিত্ব বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা আমাদের সহযোগিতার অপেক্ষায়। আসুন নিজ নিজ অবস্থান থেকে তাদের প্রতি সদয় হই। পাশাপাশি সসম্মাণে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেয়া এবং তাদের নাগরিকত্ব দেয়ার পথ সুগম করতে মিয়ানমার সরকারের প্রতি চাপ সৃষ্টির জন্যও তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।
সংবাদ সম্মেলণে উপস্থিত ছিলেন,  খাদিমপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম বেলাল, সিসিক কাউন্সিলার আব্দুর রকিব তুহিন,  সিলেট মহানগরীর ২০নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি মো. সানাওর, টিলাগড় কেন্দ্রিয় জামে মসজিদের সেক্রেটারি সরওয়ার আহমদ, টিলাগড় বাজার কমিটির সভাপতি হাজি সাইদুর রহমান, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহসভাপতি মুহিবুল আলম রিজভী, মহানগর যুবলীগের সিনিয়র সদস্য সুবেদুর রহমান মুন্না, সিলেট জেলা ছাত্রলীগের  সাধারণ সম্পাদক এম রায়হান চৌধুরী, মহানগর যুবলীগ সদস্য মিনার আহমদ, ২১নং ওয়ার্ড যুবলীগ সভাপতি আমিনুল ইসলাম সুহেল, সাধারণ সম্পাদক আমিনুর রহমান পাপলু, ২১নং ওয়ার্ড যুবলীগের সাবেক সভাপতি আজাদুর রহমান চঞ্চল, একুশে টিভি খ্যাত সঙ্গিত শিল্পী জুবায়ের আহমদ টিপু, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুর আহমদ, ছাত্রনেতা ইমরান আহমেদ প্রমুখ।