ফেঞ্চুগঞ্জ, কোম্পানীগঞ্জ ও দক্ষিণ সুরমায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ ॥ বিক্ষুব্ধ জনতার সড়ক অবরোধ ॥ পুলিশের ১০ রাউন্ড গুলি

61

04-03-15--pic--01স্টাফ রিপোর্টার :
সিলেটের-ফেঞ্চুগঞ্জে রেল লাইনে ট্রেনে কাটা পড়ে এক বৃদ্ধ ও সীমান্তবর্তী কোম্পানীগঞ্জ উপজেলায় ট্রাক্টর চাপায় এক শিশুর মর্মান্তিভাবে মৃত্যু এবং দক্ষিণ সুরমা উপজেলার তেতলীরে ট্রাকের ধাক্কায় স্থানীয় বিদ্যালয়ের এক ছাত্রী আহত হয়েছে। এ ঘটনায় জের ধরে পুলিশের সাথে বিক্ষুব্ধ জনতার সংঘর্ষে আরো দুজন আহত হয়েছেন। ঘটনাকে কেন্দ্র করে সিলেট-ঢাকা মহাসড়ক দেড় ঘন্টা সড়ক অবরোধ করে রাখেন বিক্ষুব্ধ ছাত্র-জনতা। এ সময় পুলিশ পরিস্থিতি শান্ত করতে ১০ রাউন্ড রাবার বুলেট ছুঁড়ে। এতে ঐ দু’জন গুলিবিদ্ধ হন। গতকাল বুধবার সকালে ও বিকেলে পৃথক এ ৩টি ঘটনা ঘটে।
ট্রেনে কাটা পড়ে নিহত ফেঞ্চুগঞ্জ উপজেলার ছত্রিশ গ্রামের তোরাব আলী (৬২) ও কোম্পানীগঞ্জ ট্রাক্টর চলার নিহত উপজেলার রস্তুমপুর ইউনিয়নের নতুনভাঙ্গা গ্রামের জালাল উদ্দিনের পুত্র সাইদুল ইসলাম (৬) দক্ষিণ সুরমায় আহতরা হচ্ছে- দক্ষিন সুরমার আহমদপুর গ্রামের সমুজ আলীর কন্যা ও প্রগতি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী জেরিন (১৫) এবং গুলিবিদ্ধ বলদি গ্রামের জাহাঙ্গির (৩০) ও উস্তার আলী (৩৫)। আহতদের সিলেট ওসামনী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে স্কুল ছাত্রী জেরিনে অবস্থা আশংকাজনক থাকায় তাকে গতকাল রাতে ঢাকায় প্রেরণ করা হয়েছে বলে জানা গেছে।
প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানায়, গতকাল বিকেলে সোয়া ৪ টার দিকে প্রগতি উচ্চ বিদ্যালয় ছুটি হয়। বিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়কের পাশ দিয়ে হেঁটে বাড়ি ফিরছিলেন। এ সময় ৮ম শ্রেণীর ছাত্রী জেরিন তেলিবাজার মসজিদের সামনে এলে একটি ট্রাক তাকে চাপা দেয়। এতে জেরিন মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত হন। স্থানীয় জনতা তাকে ওসমানী হাসপাতালে নিয়ে যান। তার অবস্থা আশঙ্কাজনক। ওই ট্রাকটি আটক করে শিক্ষার্থীরা। জেরিন আহতের খবরটি ছড়িয়ে পড়লে শিক্ষার্থী ও স্থানীয় জনতা তাৎক্ষণিক সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ করেন। এ সময় কয়েকটি গাড়ি ভাংচুর করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করে। এক পর্যায়ে গাড়ি ভাংচুর ঠেকাতে পুলিশ পর পর ১০ রাউন্ড গুলি ছুঁড়ে। এতে বলদি গ্রামের যুবক জাহাঙ্গীর ও উস্তার আলী গুলিবিদ্ধ হন। তাদেরকেও ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বলদি গ্রামের রকি আহমদ বলেন, পুলিশের গুলিতে জাহাঙ্গীর ও উস্তার গুরুতর আহত হয়েছেন। ছাত্রী জেরিনের অবস্থাও খারাপ।
দক্ষিণ সুরমা থানার উপপরিদর্শক (এসআই) সিরাজ উদ্দিন বলেন, ছাত্রী আহতের জের ধরে শিক্ষার্থী ও জনতা গাড়ি ভাংচুর করছিল। তাই পুলিশ ৮/১০ রাউন্ড গুলি করে।SHUK
এদিকে, গতকাল বুধবার সকাল পৌনে ১০ টার দিকে বৃদ্ধ তোরাব আলী মাইজগাঁও রেল ষ্টেশনে পড়নের লুঙ্গি রেললাইনের স্লিপারের সাথে আটকে যায়। লুঙ্গি ছাড়ানোর জন্য তোরাব আলী ব্যস্ত হয়ে পড়েন। এ সময় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা আন্ত:নগর উদয়ন এক্সপ্রেস ট্রেনটি তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।
ঘটনার সত্যতা স্বীকার করে রেলওয়ে পুলিশ সিলেট জোনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন জানান, খবর পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থলে পাঠানো হয়। দুপুরের দিকে ওই বৃদ্ধের খন্ডিত মৃতদেহ উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।
অপরদিকে, গতকাল বুধবার সকাল ১০ টার দিকে কোম্পানীগঞ্জের বিছনাকান্দি পাথর কোয়ারি থেকে একটি ট্রাক্টর হাদারপাড় পাথর কোয়ারিতে যাচ্ছিল। পথিমধ্যে নতুন ভাঙ্গা এলাকা দিয়ে যাওয়ার সময় রাস্তায় খেলা অবস্থায় শিশু সাইদুল ইসলামকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই শিশু সাইদুলের মৃত্যু হয়।
গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল হাই জানান, এ ধরনের দুর্ঘটনার খবর জানা নেই। তবে খোঁজ নেওয়া হচ্ছে।