এমসি কলেজে রাষ্ট্রবিজ্ঞান উৎসব পালিত

48

এসো প্রজ্ঞার আঙ্গিনা-মিলনের মোহনায় শ্লোগানে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শনিবার পালিত হল index87রাষ্ট্রবিজ্ঞান উৎসব ও বিদায়ী শিক্ষাবিদ সম্মানন-২০১৭। এ উপলক্ষে এমসি কলেজ ক্যাম্পাসে নানা অনুষ্ঠানের আয়োজন করে কমিটি। সকালে এমসি কলেজ অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দ ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান শামিমা আখতার চৌধুরীর নেতৃতে শোভাযাত্রা বের করে জাতীয় ও উৎসব পতাকা উত্তোলন করে করে রাষ্ট্রবিজ্ঞান উৎসব ও বিদায়ী শিক্ষাবিদ সম্মানন-২০১৭ আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রফেসর আব্দুস সোবহান।
উৎসবের মুলপর্বে এমসি কলেজ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান শামিমা আখতার চৌধুরী সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য কলেজের অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দ বলেন, অপরাজনীতি নয় কল্যাণকর রাজনীতি আমরা চাই। সুস্থ রাজনীতির সঠিক শিক্ষা দেয় রাষ্ট্রবিজ্ঞান। মুক্তিযুদ্ধের আদর্শে উজ্জীবিত হওয়ার আহবান জানিয়ে তিনি আরোও বলেন, রাষ্ট্র কখন অনৈতিক কিছু পছন্দ করে না। এ জন্য তিনি জঙ্গিবাদ মোকাবেলা ও ইভটিজিং প্রতিরোধ করতে হবে। আজকের এই উৎসবে যারা আছেন তারা সবাই গ্রাম-গঞ্জে জঙ্গিবাদ ও ইভটিজিং বিরুদ্ধে এমসি কলেজের অবস্থান তুলে ধরবেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এমসি কলেজের উপাধ্যক্ষ মো. হায়াতুল ইসলাম আকঞ্জি, এমসি কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক তোতিউর রাহমান, প্রফেসর আব্দুস সোবহান, এমসি কলেজ রাষ্ট্রবিজ্ঞান বিভাগরে প্রফেসর আব্দুল জব্বার।
রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক সোহেব আহমদ খাঁন ও বায়জিদ আলমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের মূলপর্বের প্রথমে কলেজ অডোটরিয়ামে প্রজেক্টরের সহযোগিতায় রাষ্ট্রবিজ্ঞান উৎপত্তির উপর ‘ উৎসের সন্ধানে’ তথ্যচিত্র প্রদর্শন করা হয়। পবিত্র কোরান তেলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমের রাষ্ট্রবিজ্ঞান উৎসবের ম্যাগাজিন ‘লিবার্টি’ মোড়ক উন্মোচন করেন অতিথিরা। পরে এমসি কলেজ রাষ্ট্রবিজ্ঞান থেকে বিদায়ী ১১ শিক্ষাবিদ ও ৩৫তম বিসিএসে (সাধারণ শিক্ষা) ক্যাডারে উত্তীর্ণ রাষ্ট্রবিজ্ঞানের এক কৃতি শিক্ষাবিদকে সম্মানন প্রদান করা হয়। পরে একে একে ১২ শিক্ষাবিদ তাদের অনুভূতি উৎসবে আগত দর্শনার্থীদের উদ্দেশ্যে প্রকাশ করেন। এ সময় তারা আবেগতাড়িত হন। অনুষ্ঠানে সার্বক্ষণিক সহযোগিতা করেছে এমসি কলেজ রোভার স্কাউট, বিএনসিসি, শাহপরাণ থানা পুলিশ। মূল পর্বের সমাপনী বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি।
অন্যদিকে, রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষার্থী আনোয়ার সুজনের সঞ্চালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সংগীত পরিবেশন করেন সিলেটে লোকসংগীত প্রসিদ্ধ শিল্পী শামিম আহমদ। এছাড়াও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা যৌথ ও ব্যক্তিগতভাবে গান পরিবেশন করেন। বিজ্ঞপ্তি