ফ্রান্সে ভয়াবহ সন্ত্রাসী হামলা, নিহত ১২৮ ॥ দায় স্বীকার আইএসের

21

কাজিরবাজার ডেস্ক :
আন্তর্জাতিক গণমাধ্যমে প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনায় প্রথমে ১৫৩ জন নিহত হওয়ার খবর এলেও 1582_90774ফরাসী কর্তৃপক্ষ বলছে এ সংখ্যা কমপক্ষে ১২৮। ফরাসি কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন বলেছিল, ওই সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১৫৩ জন প্রাণ হারিয়েছে।
কিন্তু শনিবার ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, প্যারিসে বন্দুক ও বোমা হামলায় কমপক্ষে ১২৮ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে আট হামলাকারীও রয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১৮০ জন।
হামলার পর সারা দেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বিভিন্ন স্থানে মোতায়েন করা হযেছে বিপুল সংখ্যক সেনা ও পুলিশ। প্যারিসের বাসিন্দাদের ঘরে থাকারও অনুরোধ জানান হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্বের বিভিন্ন নেতারা এ হামলার ব্যাপক নিন্দা করেছেন।
এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে এ হামলার জন্য ইসলামি সন্ত্রাসীদের সন্দেহ করা হচ্ছে। ফরাসি রেডিওতে এক প্রত্যক্ষদর্শী বলেছেন, বাটাক্লঁ কনসার্টে বন্দুকধারীরা ‘আল্লাহু আকবার’ বলে হামলা চালিয়েছিল। হামলাকারীদের হাতে ছিল একে রাইফেল যা সাধারণতঃ জঙ্গিরাই ব্যবহার করে থাকে।
এদিকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ফ্রান্সের প্যারিসে হামলার দায় স্বীকার করেছে। বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি শনিবার এ তথ্য জানিয়েছে।
শুক্রবার সন্ধ্যায় এক যোগে প্যারিসের কেন্দ্রের কয়েকটি স্থানে হামলা চালানো হয়। এর মধ্যে প্যারিস সিটি হলে একটি কনসার্টে গুলিবর্ষণে নিহত হন অন্তত ৮৭ জন। আরও পাঁচটি স্থানে বোমা ও গুলিতে মারা যান আরও ৪০ জনের মতো।
এর মধ্যে স্টেডিয়াম স্তাদে দে ফ্রান্সের বাইরে বোমাহামলা হয়। ওই সময় স্টেডিয়ামে জার্মানি ও ফ্রান্সের ফুটবল খেলা দেখছিলেন খোদ ফরাসি প্রেসিডেন্ট।
তিনটি স্থানে হামলাকারী আটজনের সবাই মারা গেছে বলে জানান ফরাসি প্রেসিডেন্ট। হামলায় ১২৭ জন নিহত এবং ১৮০ জন আহত হয়েছে বলে জানান তিনি।
হামলার পরপরই দেশজুড়ে জরুরি অবস্থা জারি করে সীমান্ত বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ওলাঁদ। নিহতদের স্মরণে তিন দিনের জাতীয় শোকও শনিবার ঘোষণা করেছেন তিনি। এই সঙ্কটময় অবস্থায় তিনি সোমবার পার্লামেন্টে ভাষণ দেবেন।