গ্রেফতার আতংকে বিএনপি নেতাকর্মী

30

1427_61952_0কাজিরবাজার ডেস্ক :
হরতাল অবরোধে গ্রেফতার এড়াতে বিএনপি নেতারা আত্মগোপনেও আতঙ্কে আছেন। এ কারণেই ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র থেকে শুরু করে বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থীরা মাঠে নেই।
বিভিন্ন সূত্রে জানা গেছে, ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিণের ৯৩টি ওয়ার্ডে বিএনপি সমর্থিত ৫৪ জন কাউন্সিলর প্রার্থী ফৌজদারি মামলার আসামী।
আর উত্তরের মেয়র প্রার্থীর বিরুদ্ধে মামলা না থাকলেও দক্ষিণের প্রার্থী মির্জা আব্বাসের বিরুদ্ধে রয়েছে একাধিক মামলা।
ফৌজদারী মামলা আছে এমন প্রার্থীদের ছাড় দেয়া হবে না- পুলিশের এমন হুঁশিয়ারির পর গ্রেফতার আতঙ্ক বহুগুণে বেড়ে যায় বিএনপি শিবিরে। যে কারণে এখনো আগের মতোই আত্মগোপনে আছেন ঢাকার নেতারা। তাদের পক্ষে স্ত্রী, দলের অন্য নেতাকর্মীরা প্রচারণা চালাচ্ছেন।
এখানেই শেষ নয়, গ্রেফতার আতঙ্কে আদালতে গিয়ে আগাম জামিন নিতেও ভয় পাচ্ছেন বিএনপি সমর্থিত প্রার্থীরা। তাদের আশঙ্কা জামিন নিতে আদালতে যাওয়ার পথে গ্রেফতার হতে পারেন। আবার আদালত জামিন না দিয়ে জেলহাজতেও পাঠাতে পারেন।
মেয়র প্রার্থী মির্জা আব্বাসের পক্ষে তার স্ত্রী বিরামহীন প্রচারণা চালালেও মামলা আছে এমন কাউন্সিলর প্রার্থীদের কোনো প্রচারণা নেই বললেই চলে। এজন্য সবশেষ সিটি নির্বাচনে বেশিরভাগ কাউন্সিলর বিএনপির থাকলেও এবারের ফলাফল কি হবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।
জানা গেছে, উত্তর সিটি করপোরেশনের ৩৬টি ওয়ার্ডের বিএনপির ৩৬ জন কাউন্সিলর প্রার্থীর মধ্যে ২১ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। ১০ জনের বিরুদ্ধে রয়েছে হত্যা চেষ্টার মামলা আর দুজনের বিরুদ্ধে রয়েছে হত্যা মামলা।
হত্যা চেষ্টা মালার আসামীরা হলেন- ২৩ নম্বর ওয়ার্ডের আবুল মেছের ও ৩৫ নম্বর ওয়ার্ডের শেখ আমির হোসেন।
যদিও বিএনপির প্রার্থীরা বলছেন, এসব মামলা আওয়ামী লীগের বর্তমান ও গত আমলে দায়ের করা। এগুলো রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।
একটি সূত্রে জানা যায়, পাঁচ জানুয়ারি আন্দোলন শুরুর পর গ্রেফতারের ভয়ে বিদেশে চলে যান আবুল মেছের। সিটি নির্বাচনের তফসিল ঘোষণার পর তিনি দেশে আসেন। পরে তার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। শেষ পর্যন্ত দল তাকে সমর্থন দিলেও এখনো তিনি মাঠে নামতে পারেননি।
এদিকে একই ওয়ার্ড থেকে মহানগর মহিলা দলের সহ-সাংগঠনিক সম্পাদক নিলোফার ইয়াসমিন কাউন্সিলর পদে মনোনয়নপত্র সংগ্রহ করলেও তাকে সমর্থন দেয়নি বিএনপি।
দল সমর্থন না দিলেও তিনি নির্বাচন করবেন বলে জানিয়েছেন। এমন অবস্থায় দল সমর্থিত প্রার্থী মাঠে না থাকলেও নিলোফার ইয়াসমিন তার প্রতীক ‘ঘুড়ি’ মার্কার পক্ষে প্রচারণা চালাচ্ছেন।
অন্যদিকে ঢাকা দক্ষিণের ৫৭টি ওয়ার্ডের মধ্যে বিএনপি সমর্থিত ৩৩জন কাউন্সিলর প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এদের মধ্যে সাত জনের বিরুদ্ধে সরাসরি হত্যা ও একাধিক মামলা রয়েছে বলে জানা গেছে।
এদিকে গ্রেফতার আতঙ্কের কারণে প্রতীক পাওয়ার পরও মাঠে নামতে পারছেন না দক্ষিণের মেয়র প্রার্থী মির্জা আব্বাস। শুরু থেকে তার পক্ষে ভোট চাইছেন স্ত্রী আফরোজা আব্বাস।
এদিকে আব্বাসের বিরুদ্ধে শাহবাগ, মতিঝিল ও পল্টন থানার তিন মামলায় আগাম জামিনের জন্য গতকাল হাইকোর্ট জামিনের আবেদন করা হয়।