আদালতের রায়ে সিসিক ২৫.৫০ শতক ভূমি মালিকানা ফিরে পেয়েছে, উচ্ছেদ করা হয়েছে অবৈধ স্থাপনা

4

আদালতের রায়ে নগরের সোবহানীঘাটে ২৫.৫০ শতক জায়গার দখল বুঝে নিয়েছে সিলেট সিটি কর্পোরেশন। ভূমিতে দখলদারের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সীমানা চিহ্নিত করে সিসিক কর্তৃপক্ষ।
বৃহস্পতিবার (১৫ জুলাই) সকালে সিলেট সিটি কর্পোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার রুমা আদালতের রায়ের প্রেক্ষিতে ভূমি পুনরুদ্ধার অভিযান পরিচালনা করেন। এসময় উদ্ধার অভিযান পরিদর্শন করেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস, কাউন্সিলর মো. ছয়ফুল আমীন, কাউন্সিলর নজরুল ইসলাম, কাউন্সিলর মোস্তাক আহমদ সহ সিসিকের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীগণ।
২০১৯ সালে আদালত নালিশা ২৫.৫০ শতক ভূমির দখল বুঝে নিতে সিলেট সিটি কর্পোরেশনের পক্ষে রায় প্রদান করেন। সে অনুযায়ী মহানগর পুলিশের সহযোগিতায় সিসিকের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার রুমার নেতৃত্বে অভিযানে ভূমির অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।
সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এই রায়ের মাধ্যমে প্রমান হলো জবর দখল করে সরকারি সম্পত্তি আত্মসাৎ সম্ভব নয়। ৬৫ বছর পর এই মামলার রায়ে সিসিক ভূমির মালিকানা ফিরে পেয়েছে। তিনি বলেন, তদারকির অভাবে সিসিকের আরো অনেক ভূমি বেদখল হয়েছে। সেগুলোরও মালিকানা দ্রুত ফিরিয়ে আনতে আমরা আইনানুগ প্রক্রিয়া অব্যাহত রেখেছি।
সিসিক মেয়র বলেন, এর মধ্যে আমরা বেশ কিছু জমির মালিকানা ফিরে পেয়েছি। আরো কয়েকটি মামলার কার‌্যক্রম শেষ পর‌্যায়ে রয়েছে।
প্রসঙ্গত, ১৯৫৬ সালের এসএ রেকর্ড মোতাবেক উক্ত দাগের ভূমির মালিকানা সিলেট সিটি করপোরেশনের নামে রেকর্ডভূক্ত রয়েছে। এর আগে ১৭ জুন ২০২১ খ্রি. তারিখে আদালতের রায়ে একই এলাকায় সিলেট সিটি কর্পোরেশন ১০.৯৪ শতক জমি উদ্ধার ও সীমানা চিহ্নিত করে। বিজ্ঞপ্তি