জাফলংয়ে টাস্কফোর্সের অভিযান ॥ দুইটি বোমা মেশিন ও সরঞ্জাম বিনষ্ট, শ্যালো মেশিন ধ্বংস

28

gowinghat photo-02-04-2015 (1)গোয়াইনঘাট থেকে সংবাদদাতা :
গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ের বিভিন্ন এলাকায় টাস্কফোর্স কমিটির অভিযান পরিচালনা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আজিজুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর সিলেটের বিভাগীয় কার্যালয়ের সহকারি পরিচালক মোস্তাফিজুর রহমান, বিজিবির তামাবিল ক্যাম্প কমান্ডার সুবেদার আব্দুর নুর, থানার এস আই আরিফসহ পুলিশ ও বিজিবির প্রায় অর্ধশতাধিক সদস্য। অভিযানে জাফলং পাথর কোয়ারী, চা-বাগান সংলগ্ন নয়াবস্তি, কান্দু বস্তি, মন্দিরের জুম, কাটারি জুম ও বল¬াঘাট এলাকা থেকে পরিবেশ বিনষ্ট করে অবৈধ পন্থায় পাথর উত্তোলন বন্ধ করা হয় এবং অবৈধ প্রক্রিয়ায় পাথর উত্তোলনের কাজে ব্যবহৃত দুটি বোমা মেশিন ও এর সরঞ্জামাদি বিনষ্ট এবং দুটি শ্যালো মেশিন ধ্বংস করা হয়।
এ ব্যাপারে সিলেট পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের সহকারি পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ করতে নিয়মিত অভিযান পরিচালিত হচ্ছে। পরিবেশের ক্ষতি সাধিত হয় এমন স্থান হতে মেশিন দিয়ে অবৈধ পন্থায় পাথর উত্তোলন বন্ধ করতে টাস্কফোর্স কমিটির অভিযান অব্যাহত থকবে।
উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আজিজুল ইসলাম বলেন বোমা মেশিন দিয়ে অবৈধ পন্থায় পাথর উত্তোলনের সংবাদ পেয়ে টাস্কফোর্সের কমিটি গঠন করে অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় পরিবেশ বিনষ্ট করে অবৈধ পন্থায় পাথর উত্তোলন বন্ধ করা হয় এবং অবৈধ প্রক্রিয়ায় পাথর উত্তোলনের কাজে ব্যবহৃত দুটি বোমা মেশিন ও এর সরঞ্জামাদি বিনষ্ট এবং দুটি শ্যালো মেশিন ধ্বংস করা হয়। সেই সাথে দায়ি ব্যক্তিদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য পরিবেশ অধিদপ্তর ও পুলিশকে অনুরোধ করা হয়েছে। এছাড়া অবৈধ পন্থায় পাথর উত্তোলন বন্ধ করতে টাস্কফোর্স কমিটির নিয়মিত অভিযান পরিচালনা করা হবে।
তিনি বলেন পরিবেশ সংরক্ষণে প্রশাসনের পাশাপাশি স্থানীয় জনগণকে সোচ্চার হতে হবে।