সিলেট সরকারী মহিলা কলেজের ৭৫ বছর পূর্তি উৎসবের তথ্যচিত্রের প্রিমিয়ার শো

76

sorkari mohila collage picসাঙ্গ হলো মিলন মেলা, রইলো শুধুই স্মৃতি। সেই মধুময় স্মৃতি অন্তরে লালন করে নতুন প্রজন্ম শতবর্ষ উদযাপনের আশায় পথ চলবে এমন ভাব বিনিময়ের মাধ্যমে সমাপ্ত হলো সিলেট সরকারী মহিলা কলেজের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানমালা নিয়ে নির্মিত তথ্যচিত্র ‘ভরা থাক স্মৃতি সুধায়’এর উন্মুক্ত প্রদর্শনী। গতকাল বিকেল ৫টায় কলেজ অডিটোরিয়ামে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।
বিগত ১৪ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন পর্যায়ে সিলেট সরকারী মহিলা কলেজের ৭৫ বছর পূর্তি উৎসব উদযাপিত হয়। গৌরবোজ্জ্বল এই ৭৫ বছর পূর্তি উৎসবে ছিলো নানা বর্ণাঢ্য আয়োজন। র‌্যালী, আলোচনাসভা, কৃতিনারী সম্মাননা, নারীশিক্ষা বিষয়ক সেমিনার, স্মৃতিচারণ, খেলাধূলা, পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠান। এই সমস্ত অনুষ্ঠানে কয়েক হাজার নতুন ও প্রাক্তন শিক্ষার্থী, শিক্ষক, বর্তমান শিক্ষক, অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। ৭৫ বছর পূর্তি উৎসবের সমস্ত অনুষ্ঠানমালা ভিডিও ধারণ করে কলেজের ইতিহাস ঐতিহ্য ও বর্তমান অবস্থার অনেক তথ্যের সমন্বয়ে এবং নারী শিক্ষার গুরুত্ব বিশ্লেষণে নির্মিত হয়েছে তথ্য চিত্র ‘ভরা থাক স্মৃতি সুধায়’। এটি নির্মাণ করেছেন বিশিষ্ট তথ্যচিত্র নির্মাতা ও সাংস্কৃতিক সংগঠক নিরঞ্জন দে যাদু। এই তথ্যচিত্রে যেমন উঠে এসেছে প্রায় শতবর্ষের দ্বার প্রান্তে উপনীত এই বিদ্যাপীঠের ইতিহাসের নানা তথ্য তেমনি নান্দনিকভাবে উপস্থাপিত হয়েছে এর গুরুত্ব ও কাল পরিক্রমার নানা বিশ্লেষণ উৎসবের হাজারো অংশগ্রহণকারীদের ছবি। একনজর হলেও খুব মুন্সিয়ানার সাথে নির্মাতা এই তথ্যচিত্রে সংযোজন করার চেষ্ঠা করেছেন। আনন্দ উল্লাসের মুহুর্তগুলো এবং সহপাঠিদের মিলন মেলা অত্যন্ত সুন্দরভাবে চিত্রিত ও উপস্থাপিত হয়েছে, যা এই তথ্যচিত্রের গুরুত্ব বাড়িয়ে দিয়েছে। এই কলেজের প্রাক্তন ছাত্রী, শিক্ষক ও বর্তমান  ছাত্রীদের জন্য এই তথ্যচিত্রটি এক অমূল্য স্মৃতির স্মারক হয়ে থাকবে। এই তথ্যচিত্রের শেষ দৃশ্যে এই কলেজের শতবর্ষ উদযাপনের আশা ব্যক্ত করে সবাই যখন মঞ্চ থেকে বিদায় নিচ্ছিলেন তখন এক আবেগঘন পরিবেশের অবতারণা হয়। তখন নেপথ্যে ভরাট কন্ঠে ‘ভরা থাক স্মৃতিসুধায় বিদায়ের পাত্রখানি’ এই রবীন্দ্র সংগীতটি দর্শকদের অনেককেই আবেগাপ্লুত করেছে।
অনুষ্ঠানের শুরুতে ছিলো প্রদর্শনী উপলক্ষে এক আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন উৎসব উদযাপন কমিটির সভাপতি ও কলেজের সদ্য প্রাক্তন অধ্যক্ষ ড. নজরুল হক চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন আলোকচিত্র, ভিডিও ও মাল্টিমিডিয়া উপ-কমিটির আহবায়ক জেলা তথ্য অফিসের উপ-পরিচালক জুলিয়া জেসমিন মিলি। প্রারম্ভিক বক্তব্য রাখেন উৎসব কমিটির সম্পাদক অধ্যাপক শামীমা চৌধুরী। অতিথিবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন পূর্তি উৎসব কার্যকরী পরিষদের প্রধান উপদেষ্টা ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী, প্রাক্তন সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট সরকারী মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আব্দুল মুজিব, এমসি কলেজ, সিলেট-এর অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দ, সরকারী টিচার্স ট্রেনিং কলেজ সিলেট-এর অধ্যক্ষ প্রফেসর শওকত আলী, সাংবাদিক আজিজ আহমদ সেলিম প্রমুখ। সিলেট সরকারী মহিলা কলেজের প্রাক্তন শিক্ষার্থী ফাতেমা রশীদ সাবা, মমতাজ আনার মুন্নি ও আনিকা শামা চাঁদনীর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় তথ্যচিত্র নির্মাণের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন নির্মাতা নিরঞ্জন দে যাদু। বিজ্ঞপ্তি