আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নানা কর্মসূচিতে বক্তারা ॥ শোষণ-বৈষম্য, নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলুন

184

1আন্তর্জাতিক নারী দিবসের ১০৫তম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সিলেট জেলা শাখা গতকাল বিকাল ৩টায় মিছিল-সমাবেশ করে। মিছিলটি শহীদ মিনার থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কোর্ট পয়েন্টে এসে সমাবেশে মিলিত হয়। সংগঠন সিলেট জেলার সংগঠক মিতা সিং এর সভাপতিত্বে এবং ইশরাত রাহী রিশতারপরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ(মার্কসবাদী) সিলেট জেলার সদস্য সুশান্ত সিনহা সুমন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সাধারণ সম্পাদক রুবাইয়াৎ আহমেদ, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলার সংগঠক লক্ষ্মী পাল, সাদিয়া নোশিন তাসনিম প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, আজ আমরা এমন এক সময়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করছি যখন বৃহৎ দুই রাজনৈতিক জোটের ক্ষমতাকেন্দ্রিক রাজনীতির হানাহানিতে জনজীবন বিপর্যস্ত। একদিকে রাষ্ট্রীয় দমন-পীড়ন, বিচার বহির্ভূত হত্যাকান্ডসহ মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ অপর দিকে রাজনৈতিক কর্মসূচির নামে পেট্রোল বোমার আগুনে পুড়ে মরছে মানুষ। ফলে ঘরে বাহিরে কোথাও কেউ নিরাপদ নয়। এই পরিস্থিতিতে আজ যখন নারী দিবস সামনে এসেছে তখন শাসক গোষ্ঠি পরিকল্পিত ভাবে পত্র-পত্রিকাসহ সকল ধরণের প্রচার মাধ্যমের দ্বারা  দিবসটিকে অনুষ্ঠান সর্বস্থায় পরিণত করেছে। বক্তারা বলেন আজ অন্যায় জবরদস্তির উপর টিকে থাকা সমাজে মুনাফা অর্জনই শেষ কথা। তাই নারীকেও সে উপস্থাপন করে পণ্য হিসেবে। শুধু তাই নয়, পুরুষতান্ত্রিক অধিপত্যের শিকারও নারীরা। এই কারণে নারীরা আজ  অন্যায়-অপমানের জীবনকে মেনে নিয়েছেন প্রায় নিয়তি বলে। তাই নারী নির্যাতন, হত্যা, খুন, ধর্ষণ, যৌতুকের কারণে হত্যা বাড়ছে ব্যাপক মাত্রায়। শুধুমাত্র মানবিক আবেদন কিংবা আকাক্সক্ষা দিয়ে এর থেকে পরিত্রাণ সম্ভব নয়, প্রয়োজন উন্নত মূল্যবোধের ভিত্তিতে সর্বব্যাপক সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগ্রাম তথা সমাজ পরিবর্তনের সংগ্রাম। বক্তারা নারী দিবসের চেতনা ধারণ করে এই সর্বব্যাপক আন্দোলন গড়ে তুলার আহবান জানান।
সেভ দ্য চিলড্রেন : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নগরীর দক্ষিণ সুরমা কদমতলীতে সেভ দ্য চিলড্রেন এর উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত।
ডি আই সি’র সদস্য কয়েচ আহমদ চৌধুরীর সভাপতিত্বে ও ডি আই সি কো অডিনেটর উস্তার আলীর পরিচালনায় র‌্যালী পূর্বে আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন ২৫, ২৬ ও ২৭ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর ও প্যানেল মেয়র এডভোকেট রোকশানা বেগম শাহনাজ। বক্তব্য রাখেন সেভ দ্য চিলড্রেনের ডেপুটি ম্যানেজার রাশেদুল হক, ডি আই সি সদস্য আব্দুল হাই আজাদ বাবলা, কদমতলী জামে মসজিদের মোতাওয়াল্লী হাজী মানিক মিয়া, ডি আই সি’র সদস্য আবু হাসান সাহেদ, সুমন আহমদ চৌধুরী, উজ্জ্বল রঞ্জন চন্দ, একলাছ পকি, সুবীর চন্দ দাস, রোকশানা পারভীন, সারমিন আরশাফী, আকিনুর খাতুন, শ্রাবনী দেব প্রমুখ। আলোচনা শেষে একটি র‌্যালী কদমতলীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।9877
বিশ্বনাথ থেকে সংবাদদাতা জানিয়েছেন : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশ্বনাথে র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভা বরা হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের এ র‌্যালী মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করে। গতকাল রবিবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনের সামন থেকে এক বর্ণাঢ্য র‌্যালী সহকারে উপজেলা সদরের বাসীয়া ব্রিজে এক মানববন্ধনে মিলিত হয়। মানববন্ধন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আসাদুল হক’র সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুলায়মান হোসেন, ওসি তদন্ত মাসুদ আহমদ, প্রাণি সম্পদ কর্মকর্তা নূরুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা পপি রানী তালুকদার, সমাজ সেবা কর্মকর্তা আব্দুল মুন্তাকিম, পল্লী উন্নয়ন কর্মকর্তা সন্দিপ কুমার মন্ডল, ইউপি মহিলা সদস্যা নেহার বেগম, রামসুন্দর অগ্রগামী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী নাহিদা আক্তার ও পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, হাজী মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী খাদিজা আক্তার ফাইজা।
ছাতক থেকে সংবাদদাতা জানিয়েছেন : ছাতকে বিশ্ব নারী দিবস উপলক্ষে ছাতক পৌসভার উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালী ও আলাচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সকালে শহরের মন্ডলীভোগ এলাকা থেকে পৌর মেয়র আবুল কালাম চৌধুরীর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহর প্রদক্ষিণ শেষে পৌরসভা মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পৌরসভার মহিলা কাউন্সিলর সুতপা দাসের সভাপতিত্বে ও পৌর সচিব মাহমুদ আলম মামুনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, পৌর মেয়র আবুল কালাম চৌধুরী। বিশিষ অতিথির বক্তব্য রাখেন, পৌরসভার প্রকৌশলী প্রদীপ রায়, ছাতক প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল আলিম, অর্থ সম্পাদক বিজয় রায়। বক্তব্য রাখেন, পৌরসভার সহকারী প্রকৌশলী দিজেন্দ্র দাস, পৌর মহিলা কাউন্সিলর হেমেরা বেগম, মিলন রানী দাস, পৌরকর আদায়কারী জামাল আহমদ, সহকারী সহিদুল হক মোল্লা, কর্মকর্তা শিলা বড়ুয়া, কল্যানব্রত দাস অজিত দাস, শিল্পী দে, লাভলী ব্যনার্জী, কুন্তলা দাস, হেপী দে, পৌর শিক্ষক কেতকী রঞ্জন আচার্য্য, নিজাম উদ্দিন, ফারুক আহমদ, মানিক মিয়া লিটু, স্বপ্না রানী ভট্টাচার্য্য, অর্চনা কর, লিলি দে, চিত্রা ঘোষ, কাকলী দেবনাথ, শামীমা আক্তার, আম্বিয়া বেগম, আয়শা বেগম, ফাতেমা বেগম, জহুরা বেগম, কলি বেগম, ফারহানা বেগম প্রমুখ। এদিকে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে বিশ্ব নারী দিবসের আলোচনা সভা দুপুরে উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মুজিবুর রহমানের সভাপতিত্বে ও সূর্যের হাসি ক্লিনিকের পরিচালক স্বপ্না বেগমের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা আখতার খান ছানা, সহকারী কমিশনার (ভূমি) মাছুম বিল্লাহ, ছাতক বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মঈন উদ্দিন আহমদ, উপজেলা কৃষি কর্মকর্তা প্রদ্যুৎ ভট্টাচার্য্য, সমাজ সেবা কর্মকর্তা এমরান খান, মৎস্য কর্মকর্তা তানজিমুল ইসলাম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা জয়নুল আবেদীন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মৌলদুর রহমান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মানিক চন্দ্র দাস, পরিসংখ্যান কর্মকর্তা মনিরুজ্জামান খান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা একেএম মোহিতুল ইসলাম, বাউবি উপ-আঞ্চলিক পরিচালক শাহ আব্দুল মালেক, ছাতক বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মঈনুল হোসেন চৌধুরী, ছাতক প্রেসক্লাবের সভাপতি সৈয়দ হারুন অর রশীদ, ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা কদর মিয়া, আওলাদ হোসেন মাষ্টার, পৌর মহিলা কাউন্সিলর সুতপা দাস, আ’লীগ নেতা সৈয়দ আহমদ। সভায় স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রওনক ফারজানা রুবা। বক্তব্য রাখেন, সিলেট যুব একাডেমির,কো-অর্ডিনেটর জায়ফর মিয়া, একটি বাড়ী একটি খামার মাঠ সহকারী কৃপেশ চন্দ প্রমুখ।
বালাগঞ্জ ও জামালগঞ্জ : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জৈন্তিয়া ছিন্নমূল সংস্থা (জেছিস) এর উদ্যোগে বালাগঞ্জ এবং জামালগঞ্জ উপজেলায় গতকাল রবিবার মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করা হয়।
বালাগঞ্জে মানববন্ধনে উপস্থিত ছিলেন বালাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো: আশরাফুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: নজরূল ইসলাম, বালাগঞ্জ থানার ওসি তরিকুল ইসলাম তালুকদার, প্ল্যান ইন্টারন্যাসনাল বাংলাদেশে এর ডেপুটি প্রজেক্ট কো-অর্ডিনেটর সাহিদা সুলতানা, প্রজেক্ট অফিসার মো: হারুন- অর- রশীদ, জৈন্তিয়া ছিন্নমূল সংস্থা (জেছিস) এর প্রজেক্ট অফিসার রাজু দাস, ডেপুটি প্রজেক্ট অফিসার রাশিদা সুলতানা, সিলেট যুব একাডেমির প্রজেক্ট অফিসার মো: রাজীব, প্রটেক্টিং হিউম্যান রাইটস (পিএইচআর) প্রোগ্রাম এর সমাজকর্মীবৃন্দ এবং বালাগঞ্জ ইউনিয়ন এর তৈয়রুন্নেসা বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীবৃন্দ।
গণতান্ত্রিক ফ্রন্ট এনডিএফ : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট এনডিএফ’র শরিক সংগঠন গণতান্ত্রিক মহিলা সমিতি সিলেট জেলা শাখার উদ্যোগে গতকাল সকাল ১১ টায় সিলেট শহরতলীর ইসলামপুর মেজরটিলা বাজারে এক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন গণতান্ত্রিক মহিলা সমিতি সিলেট জেলা শাখার সংগঠক সাজেদা বেগম। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক জয়দীপ দাস চম্পু। আলোচনা সভায় নারী দিবসের তাৎপর্য তুলে ধরে প্রবন্ধ উপস্থাপন করেন গণতান্ত্রিক মহিলা সমিতি সিলেট জেলা শাখার সদস্য রুবি বেগম ও ইমা বেগম। সভায় আলোচনা করেন মিলন বেগম, জাতীয় ছাত্রদল শাবি শাখার সাধারণ সম্পাদক শাহাদত হোসেন, জেলা আহবায়ক নাজমুল হোসেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার সহ সভাপতি সুরুজ আলী, শহর পূর্বাঞ্চল কমিটির সিনিয়র সদস্য মো: আলা উদ্দিন, হোটেল শ্রমিক ইউনিয়ন মহানগর কমিটির সহ-সভাপতি আরিফুল ইসলাম। সভায় প্রধান অতিথি বলেন নারীমুক্তির সঙ্গে পুরুষের বিপরীত্যের কোন সম্পর্ক নেই। কারণ যে দীর্ঘ প্রক্রিয়ায় সমাজ কাঠামো তৈরি সেই কাঠামোর মধ্যেই নারী পুরুষের অবস্থান। অর্থনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান সমান না হওয়ায় পুরুষকেই তার প্রতিদ্বন্দ্বী মনে হয়। নারীবাদ সমস্যার গভীরে প্রবেশ না করে সমস্যার সমাধান খুঁজে। সমস্যার উৎস কোথায় সেদিকে দৃষ্টি নিবন্ধ করেনা বলেই নারীবাদ সংকীর্ণ। যে জন্য নারীবাদ যথার্থ অর্থে নারীমুক্তি নয়। নারী সমস্যা প্রশ্নে যে দুটি মত আমরা পাই তার একটি উদারনৈতিক দৃষ্টিভঙ্গি এবং অপরটি মার্কসবাদি দৃষ্টিভঙ্গি। নারী মুক্তির প্রাথমিক শর্ত হলো একটি শোষণহীন সমাজ যে সমাজে উৎপাদনের উপকরণগুলো থাকবে সমাজের সম্পত্তি। যেখানে সামাজিক উৎপাদনের মধ্যে ফিরে আসবে নারী। যেখানে থাকবে না সুবিধাভোগী বা সর্বহারা। ব্যক্তিগত গৃহস্থালী পরিণত হবে সামাজিক শিল্পে। শিশুপালন, শিক্ষা ও চিকিৎসা সামাজিক বিষয় হওয়ার দায়িত্ব নেবে রাষ্ট্র। সার্বিক অর্থেই নারী হয়ে উঠবে স্বাধীন। তাই নারী মুক্তির আবশ্যকীয় শর্তও সমাজ কাঠামোর আমূল পরিবর্তন। র‌্যালি ও আলোচনা সভায় হোটেল শ্রমিক ইউনিয়ন, স’ মিল শ্রমিক সংঘ, শ্রমজীবী সংঘের নেতৃবৃন্দরা অংশগ্রহণ করেন।
আকবেট ও ইউসেপ : ‘নারীর ক্ষমতায়ন, মানবতার উন্নয়ন’ এই শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস ২০১৫ উপলক্ষে ইউকে বাংলাদেশ এডুকেশন ট্রাস্ট (আকবেট) ও ইউসেপ-বাংলাদেশ এর যৌথ উদ্যোগে প্রায় ৩শতাধিক শিক্ষার্থীদের অংশ গ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সভায় বক্তারা বলেন, মানবতাকে নিশ্চিত করতে হলে নারীর ক্ষমতাকে নিশ্চিত করতে হবে। নারী দিবস ঘোষণার ১০৫ বছর পরেও আমাদের  দেশের নারীরা সমান অধিকার পান না। আজও সম্পত্তির উত্তারাধিকারে সমান অধিকার পায়নি নারীরা। নারীর প্রতি বৈষম্য দূরীকরণের জন্য দৃষ্টিভঙ্গির পরিবর্তন জরুরি। আর এই পরিবর্তনটা পরিবার থেকেই শুরু করতে হবে।
গতকাল শহরতলীর বটেশ্বরস্থ ইউসেপ-বাংলাদেশ এর সিলেট বিভাগীয় ক্যাম্পাসে বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, আকবেটের নির্বাহী পরিচালক মোঃ আছাদুজ্জামান ছায়েম, আকবেটের সহযোগী সংস্থা সেন্ট জাইলস এডুকশনাল ট্রাস্টের হেড অব টিচার টেইনিং মাইক উইলিয়াম, ট্রেইনার নাটালিয়া নাতাশা, ইউসেপের মশিউর রহমান, ডিভিশনাল কো-অর্ডিনেটর মোঃ ওমর ফারুক, প্রেগ্রাম অফিসার, মো তানজির হাসান, এনায়েত বিলকিস সেলুসহ অন্যান্য কর্মকর্তা, শিক্ষক-শিক্ষিকা ও প্রায় তিন শতাধিক ছাত্র-ছাত্রীবৃন্দ।
দক্ষিণ সুনামগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : ”নারীর ক্ষমতায়নেই সম্ভব মানবতার পূর্ণ বাস্তবায়ন”এই এই শ্লোগান নিয়ে দক্ষিণ সুনামগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। রবিবার দুপুরে দক্ষিণ সুনামগঞ্জ প্রশাসনের আয়োজনে ব্র্যাক ও সিএলএস প্রজেক্ট এএসডি’র সহযোগিতায় উপজেলার সিলেট সুনামগঞ্জ সড়কে শান্তিগঞ্জ বাজারের প্রধান প্রধান সড়কে র‌্যালী শেষে উপজেলা প্রশাসনের সামনে নির্বাহী অফিসার মোঃ ইবাদত হোসেনের সভাপতিত্বে, ব্র্যাক ওয়াশ প্রজেক্টের উপজেলা ম্যানেজার মোঃ দেলোয়ার হসেনে’র পরিচালনায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী মোঃ আবুল কালাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ সিএলএস প্রজেক্ট এএসডি’র প্রজেক্টের অফিসার এডঃ নিপেশ পাল, জয়কলস ইউপি চেয়ারম্যান মোঃ মাসুদ মিয়া, শিমুলবাক ইউপি চেয়ারম্যান হাজী আব্দুল্লাহ মিয়া, পশ্চিম পাগলা ইউপি চেয়ারম্যান জগলুল হায়দার, পূর্ব পাগলা ইউপি চেয়ারম্যান মোঃ রফিক খান, দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের সাধারণ স¤পাদক কাজী এম এম জমিরুল ইসলাম মমতাজ, উপজেলা প্রাণী স¤পদ বিভাগের ডাঃ খলিলুর রহমান, একটি বাড়ী একটি খামার প্রজেক্টের কর্মকর্তা নীতিশ বর্মণ। আরও বক্তব্য রাখেন এনজিও অফিসের আব্দুল তাহিদ, ফাতেমা-তুজ জোহরা, হোসনে আরা বেগম,হারজিনা জোহর, ছাত্রী আকলিমা বেগম, সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী, স্কুল ও কলেজের ছাত্র/ছাত্রী বৃন্দ উপস্থিত ছিলেল।
মাইনরিটি ওয়াচ : আন্তর্জাতিক নারী নির্যাতন দিবস-২০১৫ উপলক্ষে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, গ্লোবল হিউম্যান রাইটস ডিফেন্স (জিএইচআরডি) সহযোগিতায় বাংলাদেশ মাইনরিটি ওয়াচ ও বাংলাদেশ জাতীয় হিন্দু নারী মহাজোট সিলেটের উদ্যোগে সংখ্যালঘু নারী হত্যা, ধর্ষণ, অপহরণ সহ নির্যাতনের প্রতিবাদে “নারীর ক্ষমতায় নেই সম্ভব মানবতার পূর্ণ বাস্তবায়ন” শ্লোগানকে সামনে রেখে গতকাল ৮ মার্চ বিকাল ৩ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। বাংলাদেশ মাইনরিটি ওয়াচ সিলেট জেলার আহবায়ক অতিন্দ্র দেবের সভাপতিত্বে ও গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্স এর প্রতিনিধি রাকেশ রায়ের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের সিলেটের সভানেত্রী কাউন্সিলর শামীমা স্বাধীন, জাতীয় হিন্দু মহাজোট সিলেট জেলা শাখার সহ সভাপতি এড. তমাল দেবনাথ, মাইনরিটি ওয়াচের কর্মী সুমন রঞ্জন দাস, জয়দেব পাল, আইন সহায়তা কেন্দ্র সদস্য বিপ্র দাস (বিশু বিক্রম) ও জাতীয় হিন্দু নারী মহাজোট সিলেটের নেত্রী সোমালী রানী রায় প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, সাড়া দেশে উগ্র মৌলবাদী গোষ্ঠি ধারা ধর্মীয় সংখ্যালঘু নারী, কিশোরী, শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। জোর পূর্বক হত্যা, ধর্ষণ, গণধর্ষণ ও জোর পূর্বক ধর্মান্তরিত করণ চলছে। ফলে স্বাধীনতার পূর্বে ২৩% সংখ্যালঘু ছিল আজ মাত্র ৭% এ এসে দাঁড়িয়েছে। সংখ্যালঘু নারীর আজ অস্তিত্ব সংকটের মুখে। রাষ্ট্র ও প্রশাসনের সাম্প্রদায়িক দৃষ্টি ভঙ্গির করণে সংখ্যালঘু নারী তার ন্যায্য অধিকার ও মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছে। তাই সংখ্যালঘু নারীর সম্ভম ও নিরাপত্তার দায়িত্ব সরকারকেই নিতে হবে।
কমলগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : মৌলভীবাজারের কমলগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালী, মানববন্ধন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কমলগঞ্জ উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ৮ মার্চ রবিবার সকাল ১০ ঘটিকায় উপজেলা পরিষদ থেকে র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে চৌমুহনা চত্বরে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মানববন্ধনে অংশগ্রহণ করে এনজিও সংস্থা সীমান্তিক, প্রিপ ট্রাষ্ট, প্রচেষ্টা, গ্রাসরোট্স, জাঙ্গালিয়া মহিলা উন্নয়ন সমিতি, উপজেলা নারী উন্নয়ন ফোরাম, মৈরা পাইবী মহিলা উন্নয়ন সমিতি, উদ্দীপন, ব্র্যাক, সূর্যের হাসি ক্লিনিক, সকল জয়িতাবৃন্দ, কমলগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সাংবাদিকবৃন্দ, জনপ্রতিনিধি, শিক্ষক, শিক্ষিকাবৃন্দ।
সকাল ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সভা কক্ষে আলোচনা সভা ইউএনও মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান। জয়িতা ও শিক্ষিকা সুজিতা সিনহার উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহেদা আক্তার। আলোচনায় অংশগ্রহণ করেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি এম মোসাদ্দেক আহমেদ মানিক, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন আক্তার লিলি, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মুনিম তরফদার, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল, আলীনগর ইউপি চেয়ারম্যান ফজলুল হক বাদশা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম, অধ্যাপিকা মঞ্জুশ্রী রায়, সাংবাদিক আব্দুল হান্নান চিনু, প্রণীত রঞ্জন দেবনাথ, শিক্ষক গাজী সালাউদ্দিন, ইউপি সদস্য মেরী রাল্প, প্রিপ ট্রাষ্টের প্রোগ্রাম অফিসার মর্জিনা আক্তার, সীমান্তিকের সিএম বাবলী দত্ত প্রমুখ।