কাজিরবাজার পত্রিকায় অনুসন্ধানী রিপোর্ট প্রকাশিত হওয়ার ৫ দিনের মাথায় ॥ ফারাবীর বাসায় তল্লাশি, ল্যাপটপ ও সিপিইউ জব্দ

30

Lpoস্টাফ রিপোর্টার :
লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকান্ডের ঘটনায় গ্রেফতারকৃত শফিউর রহমান ফারাবীর নেটওয়ার্ক সিলেটে নিষিদ্ধ সংগঠন হিযবুত তাহরীর কেন্দ্রীক ছিল। নগরীর মুন্সিপাড়াস্থ নিজ বাসার আশপাশ থেকেই সে হিযবুত তাহরীরের সদস্য ও ব্লগার বন্ধুবান্ধবদের সঙ্গে যোগাযোগ রাখতো। এতে করে সিলেটে ফারাবীর ওই ‘নেটওয়ার্ক‘ খুঁজতে মাঠে নেমেছে গোয়েন্দা পুলিশ।
গতকাল রবিবার সকাল ১১ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রায় ঘন্টাব্যাপী ফারাবীর মুন্সিপাড়া ডি/১৬ নম্বর ৩য় তলায় ভাড়া বাসার ঢাকা ও সিলেটের গোয়েন্দা পুলিশের যৌথ একটি দল তল্লাশি চালায়। ওই বাসায় ফারাবীর সৎ মা ও মেডিকেল পড়–য়া বোন বসবাস করছেন প্রায় ১ বছর ধরে। ফারাবী নিজেও ওই বাসায় ছিলেন চলতি বছরের জানুয়ারি পর্যন্ত। তবে গতকালের অভিযানের সময় ফারাবীর মা ও বোন বাসায় ছিলেন না। বাসাটি ছিল তালাবদ্ধ। পরে গোয়েন্দা পুলিশের ওই দলটি বাসার মালিকের কাছ থেকে চাবি এনে দরজা খুলে প্রতিটি কক্ষে তল্লাশি চালায়।
স্থানীয় একাধিক সূত্র জানায়, সিলেটে বসবাসকালে ফারাবী মুন্সিাপাড়া থেকে খুব একটা বাইরে যেতেন না। স্থানীয় মসজিদে নামাজে যেতেন, নামাজ শেষে বাসায় ফিরতেন। বাসা থেকে বের হতেন মুঠোফোনে কথা বলতে বলতে, আর মসজিদের ভেতরেও তিনি মুঠোফোনে কল এলে রিসিভ করে কথা বলতেন। এ নিয়ে তাকে মসজিদে অনেকেই নিষেধ করেছেন। এরপর থেকে ফারাবী মসজিদে নামাজ পড়াকালেও মুঠোফোন সাইলেন্ট করে ভাইব্রেশন মুডে রাখতেন। নামাজ শেষে মসজিদ থেকে বের হয়েই তিনি আবার মুটোফোনে দীর্ঘ আলাপে মগ্ন থাকতেন।
গোয়েন্দা পুলিশের একটি সূত্র জানায়, ফারাবীর বাসা থেকে কিছু জিনিসপত্র জব্দ করা হয়েছে। এসব ঘাটাঘাটি করে ফারাবীর নেটওয়ার্কের সন্ধান করা হচ্ছে। কারণ, ফারাবী হিযবুত তাহরীরের সঙ্গে সস্পৃক্ত। সিলেটে তার বিস্তার আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। একই সঙ্গে ব্লগার অভিজিৎ রায়কে হত্যাকারী সিলেটে লুকিয়ে রয়েছে তাও খতিয়ে কিনা দেখা হচ্ছে।
কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান বলেন, ফারাবীর বাসা থেকে সিপিইউ ও ল্যাপটপ ও কিছু বই জব্দ করেছে গোয়েন্দা পুুলিশ। বইগুলো হিযবুত তাহরীরর সংশ্লিষ্ট। আসাদুজ্জামান জানান, ফারাবীর ওই বাসায় কাউকে পাওয়া যায়নি।
লেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার মো. রহমত উল্লাহ বলেন, ঢাকা থেকে একটি তদন্ত টিম আসার পর তাদের সহযোগিতা করা হচ্ছে। তদন্ত টিমটি জব্দকৃত জিনিস নিয়েই কাজ করছে।’
এদিকে, গতকাল গোয়েন্দা পুলিশের অভিযানের পর বাসার মালিক ঠিকাদার মুজিবুর রহমানের বক্তব্য জানতে চাইলে তার স্ত্রী সাংবাদিকদের সাথে রূঢ় আচরণ করেন। এক পর্যায়ে তিনি উত্তেজিত হয়ে বলতে থাকেন পুলিশ এ বাসায় কি করেছে না করেছে এসব আপনাদের বলতে যাব কেন? যা বলার তাদেরকে বলে দিয়েছি। এ সময় ঠিকাদার মুজিবুর রহমান কথা বলতে চাইওে তিনি নিষেধ করে তাকে ঘরের ভেতর চলে যেতে বলেন। তখন ঘরের ভেতর থেকে আরেক জন বলেন আপনারা কথা বলছেন ছবি তুলছেন কেন ?
উল্লেখ্য, গত ৪ মার্চ দৈনিক কাজিরবাজার পত্রিকায় লেখক ও ব্লগার অভিজিৎ হত্যাকান্ডের ঘটনায় গ্রেফতার হওয়া শফিউর রহমান ফারাবীকে নিয়ে “আমি আপনাদের নয়, আল্লাহর সাহায্য চাই” টেলিভিশনে ছবি দেখে এলাকার মানুষ চিনতে পারেন ফারাবীকে এ সংক্রান্ত একটি অনুসন্ধানী রিপোর্ট প্রকাশিত হয়। এ রিপোর্ট প্রকাশিত হওয়া ৫দিনের মাথায় গতকাল এ অভিযান চালালো গোয়েন্দা পুলিশের দলটি।