ওসমানী হাসপাতালে একদিনে ১০ শিশু সহ ৩২ জনের মৃত্যু ঘটনা ॥ ডাক্তার-নার্সদের অবহেলা সহ বিভিন্ন কারণকে দায়ী ॥ তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশ

38

স্টাফ রিপোর্টার :
সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে একদিনে ১০ শিশু সহ ৩২ রোগীর মৃত্যুর ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের গঠিত তদন্ত কমিটি তাদের রিপোর্ট জমা দিয়েছে। গতকাল মঙ্গলবার হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. আব্দুস সবুর মিঞা তদন্ত রিপোর্ট জমা দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রিপোর্টে রোগীদের সাথে ডাক্তার, নার্স ও সংশ্লিষ্টদের অবহেলা, হরতাল-অবরোধে রোগীর সংখ্যা বৃদ্ধি, অব্যবস্থাপনা, রোগীদের স্থান সঙ্কুলান না হওয়া, জনবল সংকট সহ বেশ কিছু কারণকে এক সাথে ১০ শিশু সহ ৩২ জনের মৃত্যুকে দায়ী করা হয়েছে। গত ৯ ফেব্র“য়ারি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ২৪ ঘন্টায় ১০ শিশু সহ ৩২ জনের মৃত্যুর ঘটনায় দেশ ব্যাপী ব্যাপক তোলপাড় শুরু হয়। এ ঘটনার পর হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. আব্দুস সবুর মিঞা তাৎক্ষণিক এ মৃত্যু কারণ জানতে গঠন করেন তদন্ত কমিটি। প্রথমে ৩ সদস্যের কমিটি হলেও পরে তা বৃদ্ধি করে ৬ সদস্য বিশিষ্ট কমিটি করা হয়। দীর্ঘ ১৩ দিন পর তদন্ত কমিটি তাদের রিপোর্ট জমা দেয়ার পর মন্ত্রণালয়ে এর অনুলিপি প্রেরণ করা হয়েছে বলেও জানান পরিচালক।
এদিকে, এ ঘটনার পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোশারফ হোসেন ভূঁইয়াকে প্রধান করে আরো একটি কমিটি গঠন করা হয়। ঐ কমিটি গত ১১ ফেব্র“য়ারি ওসমানী হাসপাতালের শিশু ওয়ার্ড সহ বেশ কয়েকটি ওয়ার্ড পরিদর্শন করেন। তবে ৭ দিনে মধ্যে ঐ কমিটি তাদের প্রতিবেদন জমা দেয়ার কথা থাকলেও এখনো তা দাখিল করতে পারেনি বলে জানান ব্রিগেডিয়ার জেনারেল ডা. আব্দুস সবুর মিঞা।