আগামীকালের পরীক্ষার সিদ্ধান্ত আজ

25

কাজিরবাজার ডেস্ক
২০ দলের টানা অবরোধ-হরতালের মধ্যে আগামীকাল বৃহস্পতিবার (১২ ফেব্র“য়ারি) এসএসসি ও সমমানের পঞ্চম দিনের পরীক্ষা অনুষ্ঠিত হবে কি-না সে বিষয়ে সিদ্ধান্ত আজ বুধবার (১১ ফেব্র“য়ারি) জানানো হবে।
গতকাল মঙ্গলবার (১০ ফেব্র“য়ারি) সচিবালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়ে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
গত ৮ ফেব্র“য়ারি থেকে ডাকা বিএনপি জোটের টানা হরতাল বুধবার সকাল ছয়টায় শেষ হওয়ার কথা থাকলেও মঙ্গলবার এক বিবৃতিতে তা ১৩ ফেব্র“য়ারি সকাল ছয়টা পর্যন্ত বাড়ানো হয়।
১২ ফেব্র“য়ারি বৃহস্পতিবার আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধ ধর্ম শিক্ষা এবং খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্ট ধর্ম শিক্ষা বিষয়ের পরীক্ষা রয়েছে।
এছাড়া মাদ্রাসা বোর্ডে ফিকহ ও উসুলুল ফিকহ; কারিগরি শিক্ষা বোর্ডে এসএসসি ভোকেশনালে পদার্থ বিজ্ঞান-২(১৯২৫, সৃজনশীল) ও পদার্থ বিজ্ঞান-২(৮১২৫, সৃজনশীল/সাধারণ) এবং দাখিল ভোকেশনালে পদার্থ বিজ্ঞান-২(১৭২৫, সৃজনশীল) ও পদার্থ বিজ্ঞান-২ (৮৫২৫) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা।
হরতাল বাড়নোর ঘোষণার পর সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, যথাসম্ভব আবেদন-নিবেদন করেছি, শিক্ষার্থীরাও রাস্তায় দাঁড়িয়ে আবেদন জানাচ্ছেন। এসব কর্মসূচি শিক্ষার্থীদের আত্মবিশ্বাসে আঘাত করছে।
গত ২ ফেব্র“য়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও হরতালের কারণে ২, ৪, ৮ ও ১০ ফেক্রুয়ারির ২২টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়।
বিএনপি জোট হরতাল প্রত্যাহার করবে এ আশা নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আশার স্থান থেকে আমরা আর সরে আসতে চাই না। যারা হরতাল ডেকেছেন তাদের মধ্যে মানবিক মূল্যবোধ জাগ্রত হতেও পারে। এই আশায় বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত করছি না। নতুন প্রজন্মের প্রতি ও তাদের লেখাপড়ার দিকে তাকিয়ে তারা হরতাল প্রত্যাহার করেন।
শিক্ষামন্ত্রী বলেন, বৃহস্পতিবার হরতাল না দিলে যদি বড় ধরনের ক্ষতি হয় তাহলে পরীক্ষার দুই ঘণ্টা আগে ও দুই ঘণ্টা পরে হরতাল দেবেন না। তাদের নিরাপদে যাতায়াতের ব্যবস্থা করে দেবেন। আশায় থাকলাম হরতাল প্রত্যাহার করবেন।
হরতাল প্রত্যাহার না হলে বুধবার বিকেলে পরীক্ষা নিয়ে সরকারের সিদ্ধান্ত জানানো হবে বলে জানান শিক্ষামন্ত্রী।