আল্লামা বালাউটি ছাহেব (র.)-এর ঈসালে সাওয়াব মাহফিল সম্পন্ন

14

সিলেটের প্রখ্যাত বুযুর্গ প্রিন্সিপাল আল্লামা শুয়াইবুর রহমান বালাউটি ছাহেব (র.)-এর প্রথম ঈসালে সাওয়াব মাহফিল ‘মাহফিল বাস্তবায়ন পরিষদ’র উদ্যোগে জকিগঞ্জস্থ ‘বালাউট ছাহেব বাড়ি’র দক্ষিণ মাঠে ৩১ অক্টোবর বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু হয়ে পরদিন ভোর পর্যন্ত মুফতি মাওলানা শাহ মোঃ উবায়দুর রহমান বড় ছাহেবজাদায়ে বালাউটির সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
মাহফিলে খতমে কুরআন, খতমে বুখারী, খতমে খাজেগান, খতমে দালাইলুল খাইরাতের পাশাপাশি স্মৃতিচারণমূলক আলোচনায় অত্যন্ত ভাবগম্ভীর পরিবেশ ছিল পুরো সময় জুড়ে।
সকাল ১০টায় আল্লামা বালাউটি (র.)-এর প্রতিষ্ঠিত ‘বালাউট দারুল কোরআন হাফিজিয়া মাদরাসা’র ছাত্ররা মাজার প্রাঙ্গণে কোরআন খতম শেষে তাদের ও অসংখ্য আলিম শাগরেদ, মুরিদীন, মুহিব্বীনগণকে নিয়ে হযরত আল্লামা বালাউটি ছাহেব (র.)-এর মাজার জিয়ারতের মধ্য দিয়ে মাহফিলের কার্যক্রম শুরু হয়। হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলী। মাহফিলে বক্তাগণ বলেন- আল্লামা বালাউটি (র.) এমন এক মনিষী যার কাছে আমরা ঋণী। তিনি দ্বীনের যে খেদমত করে গেছেন তা সবার পক্ষে সহজে করা সম্ভব হয় না। আল্লাহর মায়ার বান্দা বলে তাঁর পক্ষে এসব খেদমত আঞ্জাম দেয়া সম্ভবপর হয়েছে। তাঁর দরবারে এলে আত্মা পরিশুদ্ধ করা যেতো। তিনি এতো বড় একজন বুযুর্গ হওয়া সত্ত্বেও তাঁর মধ্যে যে বিনয় ও ভদ্রতা, নম্রতা, শিষ্টাচার দেখা গেছে তা সচরাচর আলিমগণের মধ্যে পাওয়া যায় না। বিনয় ও নম্রতার এক উজ্জ্বল দৃষ্টান্ত ছিলেন হযরত আল্লামা বালাউটি ছাহেব (র.)। তিনি আল্লাহ ও রাসূলের নির্দেশ মতো মানুষকে সঠিক পথপ্রদর্শনে সারা জীবন প্রচেষ্টা করে গেছেন এবং সফল হয়েছেন। আজ তাঁর প্রতিষ্ঠিত মাদরাসা, মসজিদ, খানেকা এবং হাজার হাজার রেখে যাওয়া আলিম-উলামা এরই স্বাক্ষী বহন করে। তিনি যে শিক্ষাটুকু দিয়ে গেছেন তা সবাই বাস্তব জীবনে কাজে লাগালে তাঁর রুহ সবার উপর খুশি হবে। তাঁর সবধরনের খেদমত কিয়ামত পর্যন্ত জারি থাকুক এই কামনা করেন বক্তাগণ।
হাফিজ মাওলানা শাহ ওলিউর রহমান বালাউটি, মাওলানা ডা. শাহ ছাফিউর রহমান বালাউটি ও মাওলানা আজির উদ্দিনের পরিচালনায় সম্মানিত অতিথি হিসেবে ছিলেন উপমহাদেশের প্রখ্যাত শায়খুল হাদীস আল্লামা হবিবুর রহমান, আল্লামা নজমুদ্দীন চৌধুরী ফুলতলী, ভারতের উজানডিহির বড় ছাহেব আল্লামা সায়্যিদ জুনাইদ আহমদ মাদানী, উজানডিহির আল্লামা সায়্যিদ খালেদ আহমদ মাদানী, আল্লামা শিহাবুদ্দীন চৌধুরী ফুলতলী, মাওলানা আব্দুশ শাকুর চৌধুরী ফুলতলী, সৈয়দ নুরুল হক, সোনাকান্দা দারুল হুদা দরবার শরীফের পীর ছাহেব হাফিজ মাওলানা হুসাইন আহমদ, ফান্দাউক দরবার শরীফের পীরজাদা মাওলানা সৈয়দ জাকারিয়া আহমদ, সৈয়দ শফিকুল হক, মাওলানা খলিলুর রহমান ছাহেবজাদায়ে শিংগাইড়কুড়ি, মাওলানা আবু নছর জিহাদী, ইছামতি দারুল উলুম কামিল মাদরাসার সাবেক মুহাদ্দিস মাওলানা মোঃ আব্দুল মজিদ, আনজুমানে আল ইসলাহ’র সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, হবিবপুর কেশবপুর সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল হাকিম, চান্দগ্রাম দারুল উলুম সিনিয়র মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোস্তাক আহমদ চৌধুরী, বুরাইয়া কামিল মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা সিরাজুল ইসলাম ফারুকী, প্রভাষক মাওলানা আব্দুর রহমান, সৎপুর কামিল মাদরাসার মুহাদ্দিস মাওলানা ছালেহ আহমদ বেতকোনী, প্রভাষক ইউনুস আহমদ, প্রভাষক ওয়ারিছ উদ্দিন তাপাদার, সাবেক জকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ, জকিগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুস সবুর, প্রভাষক মাওলানা মহিউদ্দিন আজহারী, ফান্দাউক দরবার শরীফের মুবাল্লিগ মাওলানা মোজাম্মেল হক মাছুমী, মাওলানা মনিরুল ইসলাম ফারুকী, মাওলানা নুরুল ইসলাম জিহাদী, মাওলানা আবু আইয়ুব আনসারী, আব্দুল ওয়ারিছ খান, সিলাম নবারুণ স্কুল এ- কলেজের অধ্যক্ষ আবু ইউসুফ, ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক রিয়াজ, ইউপি চেয়ারম্যান জুলকারনাইন, সাবেক ইউপি চেয়ারম্যান এম এ রশিদ বাহাদুর প্রমুখ। বিজ্ঞপ্তি